May 6, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
মুসলমানদের অনুপ্রবেশকারী বলেছেন মোদী

মুসলমানদের অনুপ্রবেশকারী বলেছেন মোদী

মুসলমানদের অনুপ্রবেশকারী বলেছেন মোদী

মুসলমানদের অনুপ্রবেশকারী বলেছেন মোদী

ভারতের লোকসভা নির্বাচনে ধর্মীয় বিভাজনের রাজনীতি অনেকের ধারণার চেয়েও জোরালোভাবে বেরিয়ে আসছে। গত রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিতর্কিত জনসাধারণের ভাষণ এই আশঙ্কারই হাওয়া দিচ্ছে। গত কয়েক বছরে দলের অন্য কিছু নেতাদের ব্যঙ্গাত্মক মন্তব্য বা দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের ঘটনা ঘটলেও দেশের অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে তার সরকারের সাফল্যকে খাটো করে চলেছেন মোদি। এটাই ছিল তার এবারের নির্বাচনী প্রচারণার মূল কেন্দ্রবিন্দু। ভোট আকৃষ্ট করার জন্য ধর্মকে ব্যবহার করায়  ইতিমধ্যেই তার বিরুদ্ধে মামলা করা হলেও, ‘মোদী জাদুর টেলিসমাতি ‘ ছিল প্রচারের মূল বিষয়বস্তু। স্পষ্টতই মুসলিম জাতিকে  লক্ষ্য করে, রাজস্থানের রবিবারের বক্তৃতা সেখান থেকে সম্পূর্ণ বিপরীত।

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে বিদ্বেষমূলক বক্তব্য দেওয়ার অভিযোগ তুলেছে। দেশটির ছয় সপ্তাহের সাধারণ নির্বাচন শুরু হওয়ার কয়েকদিন পর তিনি ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে তার সবচেয়ে উস্কানিমূলক মন্তব্য করেছেন, মুসলমানদের “অনুপ্রবেশকারী” বলে অভিহিত করেছেন।

রবিবার নির্বাচনী সমাবেশে মুসলিম বিরোধী মনোভাব উস্কে দেওয়ার জন্য মোদির ব্যাপক সমালোচনা হয়েছিল। কংগ্রেস পার্টি সোমবার ভারতের নির্বাচন কমিশনে মোদির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে, বলেছে যে তিনি প্রার্থীদের ধর্মীয় উত্তেজনা বাড়াতে পারে এমন কার্যকলাপ থেকে বাধা দেওয়ার আইন লঙ্ঘন করেছেন।

কট্টর হিন্দু জাতীয়তাবাদী প্রধানমন্ত্রীর সমালোচকরা বলছেন, ভারত, ঐতিহ্যগতভাবে ধর্মীয়ভাবে বৈচিত্র্যময় এবং ধর্মনিরপেক্ষ দেশ, এক দশক আগে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ক্ষমতায় আসার পর থেকে আক্রমণের মুখে পড়েছে।

তারা অভিযোগ করে যে এই দলটি ধর্মীয় অসহিষ্ণুতা এবং কখনও কখনও সহিংসতা প্রচার করে। বিজেপি অভিযোগ অস্বীকার করেছে এবং বলেছে যে তাদের নীতিগুলি সমগ্র ভারতকে উপকৃত করে।

রাজস্থানে এক জনসভায় ভাষণ দিতে গিয়ে জনতার করতালির মধ্যে মোদি বলেছিলেন যে কংগ্রেস দল যখন সরকারে ছিল, তারা বলেছিল যে দেশের সম্পদের উপর মুসলমানদের অগ্রাধিকার ছিল। “যদি তারা আবার ক্ষমতায় আসে, দলটি আপনার সমস্ত সম্পত্তি দখল করবে এবং যাদের আরও সন্তান আছে তাদের মধ্যে এটি বিতরণ করবে,” ।

“তারা এটি অনুপ্রবেশকারীদের মধ্যে বিতরণ করবে, “আপনি কি মনে করেন আপনার কষ্টার্জিত অর্থ অনুপ্রবেশকারীদের দেওয়া উচিত?”

নির্বাচনে মুসলিমদের বিরুদ্ধে সাম্প্রদায়িক উসকানি দেওয়া হচ্ছে বলে সাম্প্রদায়িক অনুভূতির ব্যবহার।

কংগ্রেস দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গে প্রধানমন্ত্রীর মন্তব্যকে “ঘৃণাত্মক বক্তৃতা” হিসাবে বর্ণনা করেছেন এবং দলের মুখপাত্র অভিষেক মনু সিংভি এটিকে “অত্যন্ত, অত্যন্ত আপত্তিকর” বলে অভিহিত করেছেন।

কংগ্রেস দল নির্বাচন কমিশনের কাছে ব্যবস্থা নেওয়ার আবেদন জানায়। নির্বাচন কমিশনের আচরণবিধি ভোট নিশ্চিত করার জন্য প্রার্থীদের “বর্ণ বা সাম্প্রদায়িক অনুভূতি” ব্যবহার করতে নিষেধ করে। প্রথম ভোট শুক্রবার শুরু হয় এবং ছয় সপ্তাহ ধরে চলবে। মোদি এবং তার হিন্দু জাতীয়তাবাদী বিজেপি দল এই নির্বাচনে জয়লাভ করবে বলে আশা করা হচ্ছে। নির্বাচনের ফল প্রকাশ হবে ৪ জুন।

মুসলিম আইনপ্রণেতা এবং অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন পার্টির সভাপতি আসাদউদ্দিন ওয়াইদি রবিবার বলেছেন, “২০০২ সাল থেকে, মোদি একমাত্র ব্যাপারটি নিশ্চিত করেছেন তা হল মুসলমানদের অপমান করা এবং ভোট পাওয়া।”

ভারতের সংখ্যাগরিষ্ঠ হিন্দু সম্প্রদায় এবং মুসলমানদের মধ্যে দীর্ঘস্থায়ী উত্তেজনা সত্ত্বেও, অধিকার গোষ্ঠীগুলি বলছে যে মোদির অধীনে সংখ্যালঘুদের উপর আক্রমণ আরও স্পষ্ট হয়ে উঠেছে।

উন্মত্ত হিন্দু জনতা গরুর মাংস খাওয়া বা গবাদি পশু পাচারের অভিযোগে মুসলমানদের পিটিয়ে হত্যা করেছে। মুসলমানদের ব্যবসা বন্ধ করা হয়েছে, তাদের বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান বুলডোজ করা হয়েছে এবং মসজিদ ও মাদ্রাসায় আগুন দেওয়া হয়েছে। প্রকাশ্যে তাদের গণহত্যার জন্য ডাকা হয়েছে।

মনমোহন সিংয়ের উদ্ধৃতি

মোদির মন্তব্যগুলি ২০০৬ সালে কংগ্রেসের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের একটি বিবৃতিকে উল্লেখ করে। সিং বলেছিলেন যে ভারতের নিম্ন জাতি, উপজাতি, মহিলা এবং “বিশেষ করে মুসলিম সংখ্যালঘুদের” দেশের উন্নয়নে সমানভাবে অংশগ্রহণ করার অধিকার রয়েছে।

সিং বলেন, “সম্পদের ওপর তাদের প্রথম দাবি থাকা উচিত।” যাইহোক, একদিন পরে তার অফিস জানিয়েছে যে মনমোহন সিং সমস্ত পিছিয়ে পড়া সম্প্রদায়ের কথা বলছেন।

কংগ্রেস সভাপতি খার্গ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ লিখেছেন, “ভারতের ইতিহাসে কোনও প্রধানমন্ত্রী তার মর্যাদাকে এতটা ক্ষুন্ন করেননি যতটা মোদী করেছেন।”

কমিশন সতর্কতা জারি করতে পারে এবং আচরণবিধি লঙ্ঘনের জন্য প্রার্থীদের একটি নির্দিষ্ট সময়ের জন্য স্থগিত করতে পারে।

কমিশনের একজন মুখপাত্র সোমবার প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া বার্তা সংস্থাকে বলেছেন, “আমরা মন্তব্য করতে আগ্রহী নই।”

হিন্দু মুসলমানের জন্য সংখ্যা

মোদি তার বক্তৃতায় আরেকটি মিথ্যা হিন্দু জাতীয়তাবাদী ধারণা ব্যবহার করেছেন, যেটি হল মুসলমানরা বেশি সন্তান জন্ম দিয়ে হিন্দু জনসংখ্যাকে ছাড়িয়ে যাচ্ছে। ভারতের জনসংখ্যা ১৪০ কোটি যার মধ্যে ৮০ শতাংশ হিন্দু এবং ২০ কোটি মুসলমান মোট জনসংখ্যার ১৪ শতাংশ।

    Leave a Reply

    Your email address will not be published.

    X