May 18, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
আগুন নিভাবে যে রোবট

আগুন নিভাবে যে রোবট

আগুন নিভাবে যে রোবট

আগুন নিভাবে যে রোবট

বাংলাদেশ দল ‘টিম এটলাস’ সারা বিশ্বে ফায়ার রেসকিউ সিস্টেম উন্নত ও শক্তিশালী করার উপায় নিয়ে কাজ করছে। এ জন্য তারা একটি রোবট তৈরি করেছে। নাম ডিফেন্ডার। কোথাও আগুন লাগলে রোবট তাৎক্ষণিকভাবে আগুনের উৎস খুঁজে বের করে নেভানোর চেষ্টা করবে। এবং গুরুত্ব বিবেচনা করে চারপাশে ছড়িয়ে পড়া আগুন নেভানো হবে। রোবটটি স্বয়ংক্রিয়ভাবে চলবে, রিমোট দ্বারাও নিয়ন্ত্রণ করা যাবে। অর্থাৎ ঘটনাস্থলের বাইরে থেকে দমকল বাহিনী তা নিয়ন্ত্রণ করতে পারে। আটকে পড়া মানুষরাও রোবট দিয়ে বক্স খুলে ফার্স্ট এইড কিট পাবে।

রোবটটি একটি ধোঁয়া ভ্যাকুয়াম দিয়ে সজ্জিত, যা টিউবের মাধ্যমে কার্বন মনোক্সাইডযুক্ত বিষাক্ত ধোঁয়া অপসারণ করতে সহায়তা করবে। অ্যালুমিনিয়ামের তৈরি এই রোবটটি প্রায় ১০০০ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কাজ করতে সক্ষম। দলের পরামর্শক হিসেবে কাজ করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রভাষক সাইফুল ইসলাম। এছাড়াও WICE- (ওয়ার্ল্ড ইনভেনশন কমপিটিশন অ্যান্ড এক্সিবিশন=বিশ্ব উদ্ভাবন প্রতিযোগিতা এবং প্রদর্শনী এ অংশগ্রহণকারী টিম এটলাসের সদস্যরা হলেন সানি জুবায়ের (ব্র্যাক বিশ্ববিদ্যালয়), শিহাব আহমেদ (নর্থ সাউথ ইউনিভার্সিটি), ফাহিম শাহরিয়ার (ঢাকা বিশ্ববিদ্যালয়), মেহরাব ইসলাম (ব্র্যাক বিশ্ববিদ্যালয়) এবং মেহরান ইসলাম (বিএএফ শাহীন কলেজ)। সাকিবুল আহসান (ব্র্যাক বিশ্ববিদ্যালয়) এবং সানজিদা সিদ্দিকা (আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ) অনলাইনের মাধ্যমে দলকে সমর্থন করেন।

টিম এটলাসের কার্যক্রম

টিম এটলাস হল একটি ছাত্র ভিত্তিক রোবোটিক্স দল যেটি কয়েক বছর ধরে বাংলাদেশে রোবোটিক্স নিয়ে কাজ করছে। তারা রোবোটিক্সে বাংলাদেশকে এগিয়ে নিতে এবং আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতে কাজ করে যাচ্ছে। এছাড়া দেশ ও দেশের উন্নয়নে যান্ত্রিক প্রকল্প উদ্ভাবন করাই টিম এটলাসের মূল প্রেরণা। তারা তাদের প্রতিভা প্রদর্শন এবং বিশ্ব মঞ্চে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে প্রতিনিয়ত নতুন উদ্ভাবন নিয়ে আসছে।

নির্দিষ্ট প্রক্রিয়া টিম অ্যাটলাস সদস্যদের দ্বারা একাধিক ধাপের মাধ্যমে চূড়ান্ত করা হয়। যারা রোবোটিক্সে আগ্রহী বা রোবট নিয়ে কাজ করতে চান, তারা টিম এটলাসের ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য পেতে পারেন। টিম এটলাসের প্রতিনিধি সানি জুবায়ের বলেন, যে কেউ চাইলে টিম এটলাসের সাথে কাজ করতে পারে, তবে সেক্ষেত্রে তাদের সক্ষমতা প্রমাণ করতে হবে। তিন-চার মাসের প্রশিক্ষণ শেষে তাদের সঙ্গে কাজ শুরু করতে পারবেন । এর বাইরে আমরা আমাদের দেশের জাতীয় সমস্যার প্রযুক্তিভিত্তিক সমাধান নিয়ে কাজ করার চেষ্টা করছি । আমরা শুধু আন্তর্জাতিক পর্যায়েই কাজ করছি তা নয়, কীভাবে দেশের উন্নয়নে রোবোটিক্স ব্যবহার করা যায় তা নিয়েও কাজ শুরু করেছি। যেমন আমাদের দেশে আগুন ধরার প্রবণতা রয়েছে। আমরা দুর্যোগ ব্যবস্থাপনা দলের সাথে কাজ করছি কিভাবে রোবোটিক্স এই ক্ষেত্রে কার্যকর হতে পারে।

টিম অ্যাটলাসের শুরুর গল্প সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি সবসময় রোবোটিক্স নিয়ে কাজ করার এবং মানুষের কাছে নতুন উদ্ভাবন নিয়ে আসার স্বপ্ন দেখতাম; কারণ এটি মানুষের জন্য দরকারী। আমি এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করতে চেয়েছিলাম যেখানে যে কোনও সংস্থার সদস্যরা একসাথে সংযোগ করতে এবং তাদের ধারণাগুলি ভাগ করতে পারে। সেই ভাবনা থেকেই টিম অ্যাটলাসের সাথে এগিয়ে যাওয়া। ২০১৯ সালে, আমরা প্রথমবারের মতো বিশ্ব রোবোটিক্স চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেছিলাম। সেবার ইভেন্টে চতুর্থ স্থান অর্জন করেছিলাম। তখন থেকেই লক্ষ্য ছিল কীভাবে নিজেদের অবস্থান এগিয়ে নেওয়া যায়। এরই ধারাবাহিকতায় এবারও আমরা দ্বিতীয় স্থান অর্জন করতে পেরেছি, আশা করি আগামী বছর বিজয়ী হতে পারব।’ টিম এটলাসের প্রতিনিধি সানি জুবায়ের বলেন, ‘যেকোন বয়সী মানুষ টিম এটলাসের সাথে কাজ করতে পারে। এক্ষেত্রে তরুণদের স্বার্থকে প্রাধান্য দেওয়া হয়। বিভিন্ন প্রশিক্ষণ এবং কর্মশালার মাধ্যমে আগ্রহীদের রোবোটিক্সের সাথে পরিচয় করিয়ে দেওয়া হয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্য প্রস্তুত করা হয়।

সানি জুবায়ের ও তার দল

এই তরুণ বাংলাদেশি উদ্ভাবকরা দেশকে মাথা উঁচু করে বিজ্ঞানে প্রতিনিয়ত নতুন ইতিহাস রচনা করে চলেছেন। তাদের পথ বাধাহীন। জুবায়েরের স্কুল জীবন কাটে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে। ঢাকা কলেজ থেকে ২০২০ সালে HSC সম্পন্ন করেন। বর্তমানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অধ্যয়নরত।

উল্লেখ্য, বাংলাদেশ দল ‘টিম এটলাস’ বিশ্ব উদ্ভাবন প্রতিযোগিতা এবং প্রদর্শনী ২০২৩ (WICE) এর আইটি এবং রোবোটিক্স বিভাগে স্বর্ণপদক জিতেছে। প্রতিযোগিতার পঞ্চম সংস্করণ যৌথভাবে আয়োজন করে ইন্দোনেশিয়া ইয়ং সায়েন্টিস্ট অ্যাসোসিয়েশন এবং মালয়েশিয়ার মাহশা ইউনিভার্সিটি। ২২ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ২০ টি দেশের ৪০০ টিরও বেশি দল প্রতিযোগিতার পাঁচটি বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

অনলাইন এবং অফলাইন উভয় মোডে অংশগ্রহণের সুযোগ ছিল। তাই একে হাইব্রিড মডেল প্রতিযোগিতা বলা হয়। টিম অ্যাটলাস ২০১৬ সালে সানি জুবায়েরের নেতৃত্বে বিজ্ঞান এবং রোবোটিক্সে আগ্রহী কয়েকজন ছাত্র দ্বারা গঠিত হয়েছিল, যারা আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে ব্রোঞ্জ পদক এবং বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে স্বর্ণপদক জিতেছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৫০ জন শিক্ষার্থী এই দলে কাজ করছেন। WICE ২০২৩-এ প্রথম হতে পেরে দলটি খুবই উত্তেজিত৷

    Leave a Reply

    Your email address will not be published.

    X