May 18, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
আগামী ৫ বছরে কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের জীবনকেই বদলে দেবেঃ বিল গেটস

আগামী ৫ বছরে কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের জীবনকেই বদলে দেবেঃ বিল গেটস

আগামী ৫ বছরে কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের জীবনকেই বদলে দেবেঃ বিল গেটস

আগামী ৫ বছরে কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের জীবনকেই বদলে দেবেঃ বিল গেটস

কৃত্রিম বুদ্ধিমত্তা

কৃত্রিম বুদ্ধিমত্তা(Artificial Intelligence=AI) কম্পিউটার বিজ্ঞানের একটি শাখা যা কম্পিউটার দ্বারা মানুষের বুদ্ধিমত্তা এবং চিন্তাশক্তি অনুকরণ করার চেষ্টা করে। কৃত্রিম বুদ্ধিমত্তা এখন একাডেমিক অধ্যয়নের একটি ক্ষেত্র হয়ে উঠেছে। যা শেখায় যে কীভাবে কম্পিউটার এবং সফ্টওয়্যার তৈরি করতে হয় যা বুদ্ধিমত্তা প্রদর্শন করে।

 এককথায় প্রযুক্তি নির্ভর মেশিনের মাধ্যমে মানুষের কৃত্রিম বুদ্ধিমত্তা ও চিন্তাশক্তিকে কৃত্রিম বুদ্ধিমত্তা বলা হয়। কম্পিউটারগুলিকে জ্ঞানীয় ইউনিটের অনুকরণে আনা হয় যাতে কম্পিউটারগুলি মানুষের মতো চিন্তা করতে পারে।

অন্যদিকে, এআই প্রযুক্তির উত্থান বিশ্বজুড়ে লক্ষ লক্ষ কর্মসংস্থানের হুমকি দিচ্ছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল এই সপ্তাহে রিপোর্ট করেছে যে বিশ্বব্যাপী প্রায় ৪০ শতাংশ চাকরি AI এর উত্থানের দ্বারা প্রভাবিত হতে পারে।

শুরু থেকেই তিনি কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে তার ইতিবাচক মতামত প্রকাশ করেছেন। সেই সঙ্গে তাল মিলিয়ে এই ধনকুবের এখন মনে করছেন, প্রযুক্তি আগামী পাঁচ বছরে সবার জীবনে অনেক পরিবর্তন আনবে।

অন্যদিকে, এআই প্রযুক্তির উত্থান বিশ্বজুড়ে লক্ষ লক্ষ কর্মসংস্থানের হুমকি দিচ্ছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল এই সপ্তাহে রিপোর্ট করেছে যে বিশ্বব্যাপী প্রায় ৪০ শতাংশ চাকরি AI এর উত্থানের দ্বারা প্রভাবিত হতে পারে।

তবে গেটস অবশ্য একটু ভিন্নভাবে ভাবেন। তিনি মনে করেন, ঐতিহাসিকভাবে প্রতিটি নতুন প্রযুক্তির সঙ্গে মানুষের মনে ভয় আসে। কিন্তু তারপর সেই প্রযুক্তির চারপাশে নতুন সুযোগ আসে।

“১৯০০ এর দশকে যখন আমাদের কৃষি উৎপাদনশীলতা ছিল, তখন লোকেরা বলেছিল, ‘আরে, কী ঘটতে যাচ্ছে?’ আসলে, অনেক নতুন জিনিস, অনেক নতুন চাকরির ক্ষেত্র তৈরি করেছিল। যখন সবাই খামারে কাজ করত আমরা এখন তার চেয়ে অনেক ভালো আছি। এটা (AI )এমনই হবে।

সিএনএনকে এক সাক্ষাৎকার দেন গেটস। সেখানে তিনি ভবিষ্যদ্বাণী করেছেন যে AI সবার জীবনকে সহজ করে তুলবে। উদাহরণস্বরূপ, তিনি ডাক্তারদের কাগজপত্র লিখতে সাহায্য করার কথা উল্লেখ করেছেন। কারণ তারা সাধারণত এই কাজ পছন্দ করেন না। এবং এটিই আমরা AI এর সাহায্য নিতে পারি।”

গেটস আরও উল্লেখ করেছেন যে AI এর এক্সেল এ কাজ  করার জন্য অনেক নতুন হার্ডওয়্যারের প্রয়োজন হয় না। কারণ বর্তমানে বিদ্যমান ফোন বা পিসিতে আগে থেকেই ইন্টারনেট সংযোগ রয়েছে।

গেটস যোগ করেছেন, “OpenAI-এর চ্যাটবট ChatGPT-এর উন্নতিগুলি ‘নাটকীয়’ ছিল কারণ এটি আসলে পড়তে এবং লিখতে পারে। তাই এটি অবশ্যই একজন হোয়াইট-কলার কর্মীকে শিক্ষক হতে, স্বাস্থ্য পরামর্শ দিতে, কোড লিখতে সাহায্য করতে পারে। এক্ষেত্রে শিক্ষা বা চিকিৎসা খাতে এই প্রযুক্তিকে অন্তর্ভুক্ত করা হবে ‘চমৎকার’।”

ওপেনএআই-এর সাথে মাইক্রোসফটের এক বিলিয়ন ডলারের অংশীদারিত্ব রয়েছে। আর গেটস হলেন টেক জায়ান্টের সবচেয়ে বড় শেয়ারহোল্ডারদের একজন।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে গেটস বলেন, “গেটস ফাউন্ডেশনের লক্ষ্য হল ধনী দেশগুলির মতো দ্রুত দরিদ্র দেশগুলির লোকেরা উপকৃত হওয়া নিশ্চিত করা।” “উদাহরণস্বরূপ, পশ্চিমের তুলনায় আফ্রিকাতে ডাক্তার এবং শিক্ষকের অনেক বেশি ঘাটতি রয়েছে।”

বর্তমানে গেটসের সম্পদের পরিমাণ ১৪০ বিলিয়ন মার্কিন ডলার। ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, তিনি বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি। তবে তিনি সম্ভবত এখনও বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হতেন যদি তিনি বিপুল পরিমাণ অর্থ দান না করতেন। এই ক্ষেত্রে, তিনি তার সম্পদ হারানোর ভয় পান না।

তার পরোপকার সম্পর্কে, গেটস বলেন, “আমার নিজের জন্য অর্থ প্রদানের জন্য যথেষ্ট পরিমাণ অর্থ আছে। আমি নিজেকে ধনী তালিকায় নামিয়ে রাখছি। আমি গর্বিত হব যখন আমি সম্পূর্ণভাবে নিচে নেমে যাব।”

মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা এবং তার প্রাক্তন স্ত্রী মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস, উভয়েই তাদের সম্পদের সিংহভাগ ২০ বছর আগে তারা একসাথে প্রতিষ্ঠিত ফাউন্ডেশনে দান করার প্রতিশ্রুতি দিয়েছেন। তারা অন্যান্য জনহিতকর কাজের সাথেও জড়িত।

২০২২ সালে, গেটস ফাউন্ডেশন ২০২৬সালের মধ্যে $৯ বিলিয়ন বার্ষিক অনুদান ঘোষণা করেছে এই কাজের ব্যাপারে উৎসাহী, গেটস আশা প্রকাশ করেছেন যে সংস্থাগুলি ইতিবাচক প্রভাব ফেলতে পারে

গেটস ছাড়াও, ওয়ারেন বাফেটের মতো অংশীদাররা তার ফাউন্ডেশনে মোট $১০০ বিলিয়ন দিয়েছেন। বছরে $৯ বিলিয়ন হারে অর্থ বর্জন করে, গেটস আশা করেন প্রায় ২০ বছরের মধ্যে এটি সমস্তটাই পরিশোধ করবেন।

    Leave a Reply

    Your email address will not be published.

    X