May 3, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
রাগ মোকাবেলার কিছু ফলপ্রসূ স্বাস্থ্যকর উপায়

রাগ মোকাবেলার কিছু ফলপ্রসূ স্বাস্থ্যকর উপায়

রাগ মোকাবেলার কিছু ফলপ্রসূ স্বাস্থ্যকর উপায়

রাগ মোকাবেলার কিছু ফলপ্রসূ স্বাস্থ্যকর উপায়

প্রবাদ আছে “রেগে গেলেন তো হেরে গেলেন”। সেই মর্মেই হাদিসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমাদের মধ্যে সেই ব্যক্তি বীর নয় যে যুদ্ধে অপরের সাথে  শৌর্য-বীর্য দেখিয়েছে।  বরং সেই ব্যক্তি প্রকৃত বীর যিনি রাগের সময় নিজেকে নিয়ন্ত্রণে রাখতে পেরেছে।

রাগ হল মানুষের  সবচেয়ে আদিম আবেগগুলির মধ্যে একটি এবং কিছু ক্ষেত্রে এটি বোঝা বেশ জটিল। বেশির ভাগ মানুষ যারা রাগ করেন তারা রাগ থেকে মুক্তি পেতে চাননা । যদিও এটি অনেক সময়ই  ইতিবাচক শক্তিতে পরিণত হতে পারে; উদাহরণস্বরূপ, ক্রোধ অনেক সামাজিক ও রাজনৈতিক আন্দোলনে সাহস জুগিয়েছে।

দুর্ভাগ্যবশত, আমাদের মধ্যে বেশিরভাগই জানি না কীভাবে স্বাস্থ্যকর উপায়ে রাগ মোকাবেলা করতে হয়, বিশেষজ্ঞরা বলছেন। বুশম্যানের মতে, “রাগ এমন একটি জিনিস যা আমাদের মনে সহজে আসে না। এটি আসলে নেতিবাচক আবেগ যা নিয়ন্ত্রণ করতে মানুষের সবচেয়ে বেশি অসুবিধা হয়।” রাগ অসংখ্য সামাজিক সমস্যাকে চালিত করে, বুশম্যান বলেছেন: রাগ  সহিংসতা, হত্যা সহ আক্রমণাত্মক এবং হিংসাত্মক আচরণ। এটি সবচেয়ে বড় ঝুঁকির কারণগুলির মধ্যে একটি। এছাড়াও, রাগ স্বল্প এবং দীর্ঘমেয়াদী স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে।  এটি ফুসফুসের কার্যকারিতা হ্রাস, দীর্ঘস্থায়ী ব্যথা, হজমের সমস্যা, বিষণ্নতা এবং উদ্বেগ বৃদ্ধির কারণ হতে পারে। রাগ রক্তচাপ এবং হৃদস্পন্দন উভয়ই বৃদ্ধি করে।

গবেষণায় বলা হয়েছে যে রাগ অনুভব করার দুই ঘন্টার মধ্যে একজন ব্যক্তির হার্ট অ্যাটাকের ঝুঁকি প্রায় পাঁচগুণ বেড়ে যায়। বিশেষজ্ঞরা রাগ মোকাবেলা করার জন্য স্বাস্থ্যকর উপায়গুলি নিয়ে গবেষণা  করেছেন।

  • নিজের জন্য সময় করুন

রাগান্বিত হলে একে অপরের থেকে দূরে থাকুন। “কখনও কখনও আপনি যখন রাগান্বিত হন, তখন মাত্র ১০ মিনিট বা এক ঘন্টার জন্য দূরে চলে যান, এবং আপনি যখন ফিরে আসবেন তখন আপনি দেখতে পাবেন যে পরিস্থিতি নাটকীয়ভাবে পরিবর্তিত হয়েছে৷ আপনি কীভাবে শান্তভাবে প্রতিক্রিয়া জানাতে চান তা সিদ্ধান্ত নিতে বিরতি নিন৷ আপনি যখন রাগান্বিত হন তখন অন্ধভাবে প্রতিক্রিয়া জানানো  মোটেও উচিত নয়।

  • রাগ বেড়ে গেলে শরীর শিথিল করার চেষ্টা করুন

রাগ হল প্রেসার কুকারে বাষ্প তৈরির মতো। একটি বিস্ফোরণ এড়াতে, আপনার সেই বাষ্পের কিছু অংশ উড়িয়ে দেওয়া উচিত। কিন্তু এটা করা বেশ কঠিন। গবেষক ব্যাখ্যা করেছেন – “আসলে আমরা যখন রাগ করি, তখন আমরা খুব উত্তেজিত হই। রেগে গিয়ে আপনি চিৎকার করেন, লাথি মারেন, নিজেকে আঘাত করেন যাই হোক না কেন তা উত্তেজনার মাত্রাকে উচ্চ রাখে। এটি আগুন নেভাতে পেট্রোল ব্যবহার করার মতো। পরিবর্তে আপনার সেই উত্তেজনার মাত্রা কমানো উচিত। প্রায়শই, লোকেরা ধরে নেয় যে তারা যখন রাগান্বিত হয় তখন দৌড়ানো বা ব্যায়াম করা একটি ভাল ধারণা, কিন্তু চিৎকার করার মতো, এটি কেবল উত্তেজনা বাড়াবে। গভীর শ্বাস, ধ্যান, যোগব্যায়াম বা পেশী শিথিল করার অনুশীলন করে রাগ কমানোর পরামর্শ দেন।

  • ৩০-৩০-৩০ (তিনটি ৩০ সেকেন্ড) পরিকল্পনায় রাখুন

আপনি যখন রাগান্বিত হন, তখন এগিয়ে যাওয়া বা পিছিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া কঠিন হতে পারে। সে সময় এই বিশেষ পদ্ধতি অবলম্বন করতে পারেন। প্রথমত, নিজেকে পরিস্থিতি থেকে সরিয়ে নিতে ৩০ সেকেন্ড সময় দিন, সেই সময় আপনি রুম ছেড়ে যেতে পারেন। তারপর, অন্য কিছু করতে ৩০ সেকেন্ড ব্যয় করুন, যেমন শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম বা আপনি ঘরের খাবারের জন্য কী তৈরি করতে যাচ্ছেন তা পরিকল্পনা করুন; তারপর আপনার আবেগ কমাতে শেষ ৩০ সেকেন্ড ব্যবহার করুন। আপনি পরিস্থিতি পছন্দ নাও করতে পারেন, কিন্তু সঠিক দৃষ্টিকোণ সঙ্গে, আপনি এটি সহ্য করতে সক্ষম হবেন।  এটি আপনাকে নিয়ন্ত্রণ করতে দারুণভাবে সাহায্য করবে ।

আরও পড়ুন

জমজমের পানি

বিশ্বের সবচেয়ে দামি ওষুধ অনুমোদিত, যার দাম প্রায় ৩৬ কোটি টাকা

  • আপনি কখন রেগেছেন তা লিখে রাখুন

এটি একটি সহজ কিন্তু কার্যকর পদ্ধতি। রাগে কী ঘটেছিল এবং কখন, তা কীভাবে অনুভব করেছিল এবং রাগের প্রতি কিরূপ প্রতিক্রিয়া করেছিল তা লিখে রাখুন।  আমাদের জীবনে রাগ কীভাবে কাজ করে তা দেখার এটি একটি সুযোগ – এটি আমাদের চিন্তাভাবনা এবং চাপের পরিস্থিতিতে প্রতিক্রিয়া জানার উপায়গুলিকে রূপ দিতে পারে৷

  • শক্তিশালী যোগাযোগ তৈরি করুন

রাগ প্রকাশ করার স্বাস্থ্যকর উপায়গুলির মধ্যে একটি হল শক্তিশালী যোগাযোগ বিকাশ করা। নিউ ইয়র্ক এবং ক্যালিফোর্নিয়ায় অনুশীলনকারী লাইসেন্সপ্রাপ্ত থেরাপিস্ট জুলিয়া বাউম বলেছেন, এর অর্থ নিজের এবং আপনি যার সাথে কথা বলছেন তার প্রতি শ্রদ্ধাশীল হওয়া। কথোপকথনের সময় বিবেচনা করার চেষ্টা করুন। এর মানে আপনি হারাচ্ছেন না, বা আপনি আপনার অনুভূতি বা চিন্তাভাবনাও কমিয়ে দিচ্ছেন না।

বরং, আপনি অন্য ব্যক্তিকে আপনার চেয়ে এগিয়ে রাখছেন। দৃঢ় যোগাযোগের লক্ষ্য হল আপনার অনুভূতিগুলি ভাগ করে নেওয়া, অন্য ব্যক্তিকে ব্যাখ্যা করা যে আপনি কেন আপনার মত অনুভব করেন এবং আপনি তাদের কাছ থেকে কী আশা করেন। এছাড়াও আপনি যাদের সাথে কথা বলছেন তারা আপনার সাথে কথা বলতে অস্বস্তিকর কিনা তাও জিজ্ঞাসা করুন। কথোপকথনের সময়টি সাবধানে বিবেচনা করাও গুরুত্বপূর্ণ। ভেতরে ভেতরে খুব রাগ হলে যোগাযোগের মাধ্যমে সেই রাগ কমাতে পারবেন না। কথা বলা বন্ধ করুন যতক্ষণ না আপনি অনুভব করেন যে আপনি আপনার সামনের ব্যক্তির সাথে স্পষ্টভাবে এবং সম্মানের সাথে কথা বলতে পারেন।

  • বিশেষজ্ঞদের সাহায্য নিন

কখনও কখনও আপনার রাগ নিয়ন্ত্রণ করতে বিশেষজ্ঞের সাহায্যের প্রয়োজন হতে পারে। আপনার শরীরে প্রবল রাগ থাকলে, নিজেকে সঠিকভাবে মূল্যায়ন করা কঠিন হতে পারে। নিজেকে এই প্রশ্নগুলি জিজ্ঞাসা করুন: আপনি কি ঘন ঘন এবং ঘন্টার পর ঘন্টা রাগ করেন? আপনার রাগ কি পরিস্থিতির সাথে অসামঞ্জস্যপূর্ণ মনে হয়? রেগে গেলে কি দেয়ালে ঘুষি মারেন? এ জাতীয় বিষয়গুলো নিয়ে বিশেষজ্ঞদের সাথে আলাপ করুন । তারা আপনাকে একটি সঠিক পন্থায় পরামর্শ দিতে পারবেন।

    4 Comments

    Leave a Reply

    Your email address will not be published.

    X