May 3, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ধূমপান ছাড়ার বিশেষ কিছু সহজ টিপস

ধূমপান ছাড়ার বিশেষ কিছু সহজ টিপস

ধূমপান ছাড়ার বিশেষ কিছু সহজ টিপস

ধূমপান ছাড়ার বিশেষ কিছু সহজ টিপস

আপনার আশেপাশের লোকেরা আপনার ধূমপানের জন্য খুবই বিরক্ত।এটি বুঝেছেন,কিন্তু কিছুই করতে পারছে না। অনেকবার ছাড়ানোর চেষ্টা করেও আবার সিগারেট নামক মারাত্মক নেশায় নত। একবার কোনো  আসক্তিতে অভ্যস্ত হয়ে গেলে তা ছাড়ানো খুব কঠিন। তবে এই নেশাকে নিয়ন্ত্রণের জন্য গবেষকরাও কম গবেষণা করেননি। সিগারেটের প্যাকে আক্রান্ত রোগীদের ছবি থেকে শুরু করে বেশ কিছু সতর্কবার্তাও রয়েছে। ধূমপান ছাড়া তারপরেও  কঠিন। তাই আজ লিখছি ধূমপান ছাড়ার বিশেষ কিছু সহজ টিপস।

যারা ধূমপানে আসক্ত তাদের জন্য এই সিদ্ধান্ত নেওয়া যতটা কঠিন, সিদ্ধান্ত বাস্তবায়ন করা তার চেয়েও বেশি কঠিন। ধূমপায়ীরা যদি ধূমপান ছাড়ার সিদ্ধান্তে অবিচল থাকেন  তাদের জন্য এখানে কিছু টিপস রয়েছে।

একটি পরিকল্পনা করুন প্রথমে, ধূমপান ত্যাগ করার জন্য একটি পরিষ্কার পরিকল্পনা করুন। নিজের কাছে একটি প্রতিশ্রুতি দিন এবং একটি নির্দিষ্ট তারিখ নির্ধারণ করুন। মনে রাখবেন, এই তারিখ কোনোভাবেই পিছিয়ে দেওয়া যাবে না। তারিখ নির্বাচন করার সময়, নিজেকে বোঝান যে এটি ধূমপান ছাড়ার শেষ তারিখ। সেই তারিখের পরে ধূমপায়ী বন্ধুদের সাথে যে কোনও পার্টি এড়াতে চেষ্টা করুন।

হঠাৎ করে ছেড়ে দেওয়ার চেষ্টা করবেন না। শরীর যেহেতু নিকোটিনে অভ্যস্ত ,সেই অভ্যাস থেকে মুক্তি পেতে কিছুটা সময় লাগবে। সাধারণভাবে বলতে গেলে, ৯০% মানুষ ধূমপান ছাড়ার জন্য হঠাৎ ধূমপান বন্ধ করে দেয়। এভাবে ৫ থেকে ৭ শতাংশ মানুষ সফল হয়। বাকিরা হতাশ হয়ে আবার ধূমপান শুরু করে। ধূমপান ছাড়ার সবচেয়ে সহজ উপায় হল একটু সময় নিয়ে সবার সাহায্য নিয়ে ধূমপান ছাড়ার চেষ্টা করা।

তামাকের নিকোটিনের পরিবর্তে অন্য কিছু  নিন। ধূমপান ত্যাগ করার সময়, মস্তিষ্ক নিকোটিনের অভাবে ভোগে। আপনার মুখ খালি রাখবেন না: একটি খালি মুখ আপনাকে ধূমপান করতে চাইবে। তাই ধূমপান ছাড়তে চাইলে মুখ খালি রাখা যাবে না। এ সময় মুখে চকলেট, লজেঞ্জ বা চুইংগাম রাখুন। আপনার পকেট থেকে সিগারেট, ম্যাচ বাক্স এবং লজেঞ্জ বা চুইংগাম দূরে রাখুন।

খাবারের ধরণে পরিবর্তন অনেকেই লাঞ্চ বা ডিনারের পর ধূমপান করতে পছন্দ করেন। আমেরিকার এক গবেষণায় দেখা গেছে, মাংস খাওয়ার পর অনেকেই ধূমপানকে উপভোগ্য মনে করেন। অন্যদিকে ফল বা সবজি খাওয়ার পর ধূমপানে কিছুটা স্বাদ নষ্ট হয়ে যায়। শাকসবজি এবং ফল খাওয়ার পরিমাণ বাড়ান। আপনি যদি ধূমপানের সময় ডায়েটে থাকেন তবে তা কিছুক্ষণের জন্য এড়িয়ে চলুন।

 পরিষ্কার থাকুন। নিজেকে পরিষ্কার রাখুন এবং ঘর পরিষ্কার রাখুন। ঘরের কোণে বা আপনার কাপড়ে সিগারেটের গন্ধ আপনাকে আবার ধূমপান করাতে চাইবে । তাই সবকিছু পরিষ্কার করে সাবান পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এমন কার্যকলাপগুলি এড়িয়ে চলুন যা আপনাকে ধূমপান করাতেচায়। মনে রাখবেন প্রথম কয়েক দিন খুব কঠিন হবে। হতাশ বা হতাশ হবেন না।

ইতিবাচক থাকুন হয়তো আপনি আগে ধূমপান ছেড়ে দেওয়ার চেষ্টা করেছেন এবং ব্যর্থ হয়েছেন। এ পরিকল্পনা যে সফল হবে না তা ভাবা যায় না। পরিবর্তে, আত্মবিশ্বাস রাখুন যে আপনার প্রচেষ্টা এবার সফল হবে। আগের ভুলগুলোর পুনরাবৃত্তি যেন না হয় সেদিকে খেয়াল রাখুন।

পানীয় পরিবর্তন করুন। গবেষকরা বলেছেন যে অনেকে অ্যালকোহলযুক্ত পানীয়, কোমল পানীয়, চা, কফি ইত্যাদি পানকে সিগারেটের উপযুক্ত অনুষঙ্গ হিসাবে বিবেচনা করে। যা পানীয়ের স্বাদ বাড়ায়। তাই এ ধরনের পানীয়ের অভ্যাস ত্যাগ করে ফলের রস ও পানি পান করুন।

টাইম টিভির  আরও সংবাদ

বাথরুমে ফোন ব্যবহার করা উচিত নয় কেন?
সচেতনতা সৃষ্টির জন্য সাড়ে ৬ লাখ সিগারেট ফিল্টার সংগ্রহ করেছেন পরিবেশকর্মীরা
ধূমপান নিয়ে কঠোর আইন মেক্সিকোতে

ব্যস্ততা বাড়ান। দিনের সময়গুলি চিহ্নিত করুন যখন আপনার ধূমপানের সম্ভাবনা বেশি। তাহলে সেই সময়গুলোতে নিজেকে ব্যস্ত রাখুন। আপনি যদি কাজ খুঁজে না পান তবে হাঁটুন। এছাড়াও আপনি ব্যায়াম করে বা পরিবারের সদস্যদের সাথে আড্ডা দিয়ে নিজেকে ব্যস্ত রাখতে পারেন। ব্যস্ত থাকার ফলে ধূমপানের কথা ভুলে যাওয়া সহজ হবে।

অধূমপায়ী বন্ধুত্ব গড়ে তুলুন। আপনার চারপাশের লোকেরা ধূমপান ত্যাগ করার ক্ষেত্রে একটি বিশাল ভূমিকা পালন করে। তাই যতটা সম্ভব ধূমপায়ী বন্ধুদের সাথে আড্ডা দেওয়া এড়িয়ে চলুন। ধূমপায়ী বন্ধুদের সাথে সরাসরি যোগাযোগ এড়িয়ে চলুন, অন্তত ধূমপান ছাড়ার প্রথম কয়েক দিন। এছাড়াও অধূমপায়ী বন্ধুদের সাথে সময় কাটানোর চেষ্টা করুন।

বড়দের কাছ থেকে পরামর্শ নিন, আপনি যদি এমন কাউকে চেনেন যিনি ধূমপান ছেড়ে দিয়েছেন, তাদের কাছ থেকে পরামর্শ নিন। তার অভিজ্ঞতা ব্যবহার করুন।

প্রয়োজনে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন যদি কোন কিছুই আসক্তি কমাতে না পারে তবে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা উচিত। এক্ষেত্রে ডাক্তারের কাছে যেতে লজ্জা বা হীনমন্যতা বোধ করার কোনো কারণ নেই। বরং আপনার এই পদক্ষেপের মাধ্যমেই আপনি নিজেকে ধূমপানের আসক্তি থেকে সুস্থ ও স্বাভাবিক জীবনে নিয়ে আসতে পারেন।

পৃথিবীর কত অভ্যাসই মানুষের ছেড়ে দেওয়ার অভ্যাস রয়েছে। তাই নিজের ছেলে মেয়ে বউ বাচ্চার দিকে তাকিয়ে। ঘরের মুরুব্বি পিতা-মাতা তাদের প্রতি মমতা রেখে। এক্ষুনি অনিচ্ছা হলেও এ কঠিন সিদ্ধান্তটি নিতে পারেন । ছেড়ে দিতে পারেন তামাক জাতীয় সকল দ্রব্য। সেটা ধূমযুক্ত হোক আর না হোক।

    4 Comments

    Leave a Reply

    Your email address will not be published.

    X