May 18, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
সিগারেটের ইতিহাস

সিগারেটের ইতিহাস

সিগারেটের ইতিহাস

সিগারেটের ইতিহাস

বর্তমানে কিশোর থেকে শুরু করে যুবক,পৌঢ় , বৃদ্ধ এমনকি নারীরাও সিগারেটের প্রতি আসক্ত হয়ে পড়ছে। যদিও সিগারেটের পক্ষে এবং বিপক্ষে অনেক যুক্তি রয়েছে, তবে তারা যে ভয়ানক স্বাস্থ্যের ক্ষতি করে তা আজ প্রমাণিত এবং সর্বজনীনভাবে স্বীকৃত। কিন্তু এর নেতিবাচক দিক থাকা সত্ত্বেও, এটি এখন অনেকের দ্বারা স্মার্ট হওয়ার এবং স্ট্রেস দূর করার মূল হাতিয়ার হিসাবে বিবেচিত । অনেকটা ফ্যাশন শোর মতো।

সিগারেটের পেছনের মজার গল্প

প্রায় ৮০০০ বছর আগে পৃথিবীতে তামাক পাওয়া গিয়েছিল। কিন্তু ৬০০০ বছর আগে, তামাক চাষ শুধুমাত্র মধ্য আমেরিকায় ছিল। এটি প্রথম ওষুধ হিসাবে ব্যবহার করা হয়েছিল। প্রায় ১০০০ খ্রিস্টপূর্বাব্দে, মায়ান লোকেরা ধূমপান এবং তামাক পাতা চিবানো শুরু করে। মায়ান উপজাতির লোকেরা অসুস্থ ও আহতদের সেবা করার জন্য অন্যান্য অনেক ভেষজ ও উদ্ভিদের সাথে তামাক মেশাত। প্রাচীন গুহার চিত্রগুলি থেকে বোঝা যায় যে মায়ান পুরোহিতরা ধূমপান করতেন। মায়ানরা বিশ্বাস করত যে ধূমপান আত্মার সাথে যোগাযোগের জন্য ব্যবহার করা যেতে পারে। ধীরে ধীরে মায়ানরা সমগ্র আমেরিকা জুড়ে ছড়িয়ে পড়ে এবং তাদের মাধ্যমে তামাক গাছ পুরো আমেরিকায় ছড়িয়ে পড়ে।

বিখ্যাত ন্যাভিগেটর এবং অভিযাত্রী কলম্বাস ছিলেন প্রথম ইউরোপীয় যিনি তামাক গাছ আবিষ্কার করেছিলেন। ১৪৪২ সালে যখন তিনি সান সালভাদরে পৌঁছান, তখন সেখানকার লোকেরা তাকে ঈশ্বরের প্রেরিত স্বর্গীয় ব্যক্তি হিসাবে দেখেছিল। তাকে শান্ত করার জন্য তারা তাকে কাঠের অস্ত্র, ফল ও শুকনো তামাক দেয়। কলম্বাস বাকি সব নিয়ে গেলেও তামাকের পাতা ফেলে দিয়েছিলেন। একই বছর, রদ্রিগো ডি জেরেজ কিউবায় আসেন  যিনিই  প্রথম  ধূমপানকারী ইউরোপীয় ছিলেন। তিনি স্প্যানিশ ছিলেন। ধূমপান করে সবাইকে চমকে দেন তিনি। তার  নাক-মুখ থেকে ধোঁয়া বের হতে দেখে মানুষ হতবাক হয়ে যেত। নাক মুখ দিয়ে ধোঁয়া বের হতে দেখি সবাই মনে করেছিলেন তাকে ভূতে ধরেছে! এজন্য তাকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়। তবে কারাগারে তিনি বন্দীদের সঙ্গে ধূমপান করতে থাকেন। দিন দিন তামাকের চাহিদা বাড়ছে। এভাবেই একসময় সিগারেট তৈরি আরম্ভ হয় ।

এমনকি তামাক আসক্ত স্প্যানিশ ডাক্তার মোনার্দেস ঘোষণা করেছিলেন যে তামাক স্বাস্থ্যের জন্য উপকারী এবং তামাকের মাধ্যমে ৩৬ ধরনের রোগ নিরাময় করা যায়। যা সারা ইউরোপে রাতারাতি তামাককে জনপ্রিয় করে তোলে এবং স্প্যানিশ রাজপরিবার এর সুযোগ নিয়ে লাভজনক তামাক ব্যবসা শুরু করে। কারণ তামাক শুধুমাত্র মধ্য আমেরিকায় চাষ করা হত এবং এটি ছিল স্পেনের উপনিবেশ। এমনকি স্প্যানিশ সরকার অন্য কোথাও তামাকের বীজ বপন বা চুরি করার জন্য মৃত্যুদণ্ড ঘোষণা করেছে।

যাইহোক, ১৬০০ সালে, স্যার ওয়াল্টার রিলি ভার্জিনিয়া গভর্নরের মাধ্যমে একটি পাইপ পেয়েছিলেন এবং এটি ইংল্যান্ডের রানীকে উপহার হিসাবে দিয়েছিলেন। যদিও রাণীর পছন্দের নয়, রাজা জেমস প্রথম তামাককে একটি লাভজনক পণ্য হিসেবে দেখেন এবং ভার্জিনিয়ার নতুন প্রতিষ্ঠিত উপনিবেশে এর চাষের আদেশ দেন। মধ্য আমেরিকা থেকে চুরি করা তামাকের বীজ থেকে ভার্জিনিয়ায় সবচেয়ে বড় আকারের তামাক চাষ শুরু হয়। কিছুদিনের মধ্যেই ব্রিটেন জুড়ে তামাক একটি পণ্য হিসেবে গ্রহণ করা হতে থাকে। তামাক শুধু ব্রিটেনেই থেমে থাকেনি, সব ব্রিটিশ উপনিবেশেই চলে গেছে। এভাবেই এশিয়ার বাজারে তামাক ঢুকেছে। কিন্তু কীভাবে এটি একটি পাইপ থেকে সিগারেটে রূপান্তরিত হয়?

পাইপগুলি ব্যবহার করা কিছুটা কষ্টকর এবং উত্পাদন করতে সময়সাপেক্ষ ছিল। তাই কিছু মার্কিন ব্যবসায়ী একটি বিশেষ কাগজে তামাক রেখে অন্য দিকে ফোম ফিল্টার তৈরি করে তামাক বিক্রি শুরু করে। কিন্তু এগুলো ছিল হাতে তৈরি এবং অত্যন্ত ব্যয়বহুল। এজন্য শুধুমাত্র ধনী আমেরিকান এবং ব্রিটিশরাই সিগারেট পান করতে পারতো।

১৮১৫ সালের দিকে সিগারেট জনপ্রিয় হয়ে ওঠে। “দ্য হাউস অফ পার্লামেন্ট”-এ সিগারেট খাওয়ার সুবিধার জন্য একটি আলাদা কক্ষের ব্যবস্থা করা হয়েছে। যাইহোক, ১৮২৮ সালের কাছাকাছি বিজ্ঞানীরা নিকোটিন আবিষ্কার করেছিলেন। ফলে সবাই বোঝে এটা একটা মারাত্মক বিষ। আর  ১৮৫২ সালের দিকে তেরি সিগারেট জ্বালানোর সুবিধার জন্য দিয়াশলাই  নির্মিত হয়েছিল।

কিন্তু ১৮৮৫ সালে, জেমস ব্যানসন সিগারেট তৈরির জন্য একটি মেশিন আবিষ্কার করেন। যা প্রতিদিন ১০০০ সিগারেট উৎপাদন করতে সক্ষম ছিল। তিনি আমেরিকান টোব্যাকো নামে একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন। রাতারাতি এটি সাধারণ জনগণের কাছে সর্বাধিক সংখ্যক সিগারেট সরবরাহ করে।

১৯৫০ সালের দিকে, সিগারেটের ক্ষতিকারক দিকগুলি সম্পর্কে প্রথম প্রচার শুরু হয়। সেই সময়ে গবেষণায় দেখা গেছে যে ক্যান্সারে আক্রান্ত ৯৫% লোক ২৫ বছরেরও বেশি সময় ধরে ধূমপানে আসক্ত ছিল। ১৯৮০ এর দশকে, সিগারেটের প্রতি মানুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তিত হতে শুরু করে এবং তাদের দাম আকাশচুম্বী হয়।

১৯৯৫ সালে ব্রিটিশ দ্বীপ গার্নসিতে সিগারেটের বিজ্ঞাপন নিষিদ্ধ করা হয়।

২০০৩ সালে, ধূমপান ক্যান্সারের কারণ, ধূমপান হত্যা, ধূমপান স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর, ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক এর মতো বড় বড়  সতর্কতা বাধ্যতামূলক করা হয়।

আয়ারল্যান্ডে ২০০৪ সালে জনসাধারণের এবং কর্মক্ষেত্রে ধূমপান নিষিদ্ধ করা হয়। ২০১৭ সালে শেষবার ফিলিপাইনে প্রকাশ্যে ধূমপানের উপর কঠোর নিষেধাজ্ঞা জারি করা হয়।

ধীরে ধীরে বিশ্বের সব দেশ ধূমপানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করে। কিন্তু সবচেয়ে কষ্টের বিষয় হল আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশেও এর ব্যবহার উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন আইন থাকলেও সেগুলো কাগজে-কলমে সীমাবদ্ধ বা আইনের যথাযথ প্রয়োগের অভাব রয়েছে। এর বিরুদ্ধে জনসচেতনতা একেবারেই নেই । যদিও  সকলেরই বোঝা উচিত ক্ষতি ছাড়া লাভ নেই। ধূমপান শুধু স্বাস্থ্যের জন্যই ক্ষতিকর নয়, ধূমপান অকাল মৃত্যুর জন্যও দায়ী।এমন কি ধূমপান আশেপাশের মানুষেরও ক্ষতি করে । ধূমপানকারী ব্যক্তির পরিবারের যারা অধূমপায়ী তাদেরও ক্ষতি করে।  এবং ধূমপানকারী ব্যক্তির সাথে তার স্পাউজ  যদি গর্ভবতী হয় তাহলে গর্ভের সন্তানেরও  ক্ষতি করে। ধূমপান এর ক্ষতি সহজে একদিন দুই দিনে চিহ্নিত করা যায় না।  ক্ষতি চিহ্নিত হওয়ার পর এতটা খারাপ পর্যায়ে পৌঁছে যায় যে তাকে আর কিছুই করার থাকে না।

ধূমপান হল বিনোদনমূলক মাদক ব্যবহারের অন্যতম সাধারণ ধরন। তামাক ধূমপানের  সবচেয়ে জনপ্রিয় রূপ, বিশ্বব্যাপী এক বিলিয়নেরও বেশি মানুষ ধূমপান করে, তাদের অধিকাংশই উন্নয়নশীল দেশগুলিতে। ধূমপানের কম সাধারণ ওষুধের মধ্যে রয়েছে গাঁজা এবং আফিম।

ধুমপান অর্থনৈতিকভাবে লস এর দিকে ধাবিত করে ধরুন মার্কিন যুক্তরাষ্ট্রে। একজন পুরুষ ধূমপায়ী যিনি দিনে একের বেশি প্যাক ধূমপান করেন তিনি শুধুমাত্র তার জীবদ্দশায় অতিরিক্ত চিকিৎসা ব্যয় গড়ে $১৯০০০ । একজন আমেরিকান মহিলা ধূমপায়ী যিনি দিনে এক প্যাকের বেশি ধূমপান করেন তিনি তার জীবনকালের অতিরিক্ত স্বাস্থ্যসেবা খরচে গড়ে $২৫৮০০ ।

আরও পড়ুন

ধূমপান ছাড়ার বিশেষ কিছু সহজ টিপস

সচেতনতা সৃষ্টির জন্য সাড়ে ৬ লাখ সিগারেট ফিল্টার সংগ্রহ করেছেন পরিবেশকর্মীরা

২০০৮ সালের পর জন্ম নেওয়া কেউ কক্ষনোই সিগারেট কিনতে পারবে না

ধূমপান নিয়ে কঠোর আইন মেক্সিকোতে

    1 Comment

    Leave a Reply

    Your email address will not be published.

    X