May 18, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
যুক্তরাজ্যে স্থানীয় নির্বাচনে কনজারভেটিভ পার্টির ভরাডুবি, বিরোধী লেবার পার্টির জয়জয়কার

যুক্তরাজ্যে স্থানীয় নির্বাচনে কনজারভেটিভ পার্টির ভরাডুবি, বিরোধী লেবার পার্টির জয়জয়কার

যুক্তরাজ্যে স্থানীয় নির্বাচনে কনজারভেটিভ পার্টির ভরাডুবি, বিরোধী লেবার পার্টির জয়জয়কার

যুক্তরাজ্যে স্থানীয় নির্বাচনে কনজারভেটিভ পার্টির ভরাডুবি, বিরোধী লেবার পার্টির জয়জয়কার

২ মে যুক্তরাজ্যে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হয়। সমস্ত রাজনৈতিক দল ১০৭টি কাউন্সিলে ২৭০০ জন কাউন্সিলর এবং ১১ জন সিটি মেয়র নির্বাচন করতে অংশগ্রহণ করে।

নির্বাচনে মোট ৬টি দল অংশ নিলেও দুটি প্রধান রাজনৈতিক দল- ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি ও লেবার পার্টি ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে। তবে এই স্থানীয় সরকার নির্বাচনে গত চার দশকের ইতিহাসে সবচেয়ে বড় বিপর্যয়ের মুখে পড়েছে ঋষি সুনাকের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি। এমনকি তৃতীয় অবস্থান থেকে, রাজনৈতিক দল, লিবারেল ডেমোক্র্যাট, কনজারভেটিভদের নিকটবর্তী হয়ে   পড়েছে। ইংল্যান্ডের ১১ টি সরাসরি নির্বাচিত মেয়র পদের মধ্যে ১০ টিতেই কনজারভেটিভরা হেরেছে। ১০টি আসনে মেয়র পদে বিপুল ভোটে জয়লাভ করেছে কিয়ার স্টারমারের নেতৃত্বাধীন লেবার পার্টি।

তৃতীয় অবস্থানে থাকা দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির কাছে হার মেনেছে কনজারভেটিভ, সুনাকের দলকে পিছনে ফেলে দ্বিতীয় অবস্থান দখল করে নিয়েছে লিবডেম । লেবার পার্টি  এখন পর্যন্ত ১১৪০ কাউন্সিলর পদে জয়ী হয়েছে। লিবারেল ডেমোক্র্যাটরা ৫২১, কনজারভেটিভরা ২১৩, ইন্ডিপেন্ডেন্টরা ২২৮, গ্রিন পার্টি ১২১ এবং রেসিডেন্স অ্যাসোসিয়েশন পেয়েছে ৪৮ পেয়েছে।

১১টি মেয়রের আসনের মধ্যে, লেবার ১০টি এলাকায়ই  জিতেছে – গ্রেটার লন্ডন, ইস্ট মিডল্যান্ডস, গ্রেটার ম্যানচেস্টার, লিভারপুল সিটি অঞ্চল, উত্তর পূর্ব, সালফোর্ড, সাউথ ইয়র্কশায়ার, ওয়েস্ট মিডল্যান্ডস, ওয়েস্ট ইয়র্কশায়ার এবং ইয়র্ক এবং উত্তর ইয়র্কশায়ার।

স্থানীয় সরকার নির্বাচনের পাশাপাশি ব্ল্যাকপুল দক্ষিণ সংসদীয় আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হয়। সেখানেও জয়ী হয়েছেন লেবার পার্টির প্রার্থী ক্রিস ওয়েব। নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে প্রায় ৭ হাজার ভোট বেশি পেয়েছেন তিনি। তিনি পেয়েছেন ১০ হাজার ৮২৫ ভোট।

অন্যদিকে নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির ডেভিড জোনস পেয়েছেন মাত্র ৩ হাজার ২১৮ ভোট।

লন্ডন অ্যাসেম্বলির ২৫ সদস্য এবং ইংল্যান্ড ও ওয়েলসে ৯৩ জন পুলিশ ও অপরাধ কমিশনার নির্বাচন করার জন্যও ভোট অনুষ্ঠিত হয়েছিল।

নির্বাচনের ফলাফলে হতাশা প্রকাশ করে প্রধানমন্ত্রী ঋষি সুনক তার প্রতিক্রিয়ায় বলেছেন, স্থানীয় সরকার নির্বাচনে লেবার পার্টি বড় জয় পেলেও আগামী জাতীয় নির্বাচনে এ প্রেক্ষাপট থাকবে না। বরং জনগণ রক্ষণশীলদের বেছে নেবে। কনজারভেটিভ পার্টিকে ভোট দিবে।

এদিকে, শ্রমিক নেতা স্যার কিয়ার স্টারমার নির্বাচনের ফলাফল নিয়ে খুশি। তিনি আসন্ন জাতীয় নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী ঋষি সুনককে আহ্বান জানান। স্থানীয় সরকার নির্বাচনের ফলাফল জনগণের কাছে একটি প্রাথমিক বার্তা যে তারা কিয়ের স্টারমারের জাতীয় নির্বাচনের ঠিক আগে পরিবর্তন চায়।

যুক্তরাজ্যের স্থানীয় নির্বাচনে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টি খারাপ ফল করেছে। শুক্রবার রাত পর্যন্ত প্রকাশিত আংশিক ফলাফলে দেখা গেছে বিরোধী লেবার পার্টি বড় ব্যবধানে এগিয়ে রয়েছে। কনজারভেটিভরা২৭০ টিরও বেশি কাউন্সিলের আসন হারিয়েছে। এছাড়াও লেবার পার্টি ব্ল্যাকপুল সাউথের উপনির্বাচনে জয়লাভ করেছে।

প্রধানমন্ত্রী ঋষি সুনাক নিজে স্থানীয় নির্বাচনের প্রাথমিক ফলাফলকে ‘হতাশাজনক’ বলে স্বীকার করলেও আগামী সাধারণ নির্বাচনে ভোটাররা তার পাশে দাঁড়াবেন বলে জানিয়েছেন। এদিকে, শ্রমিক নেতা স্যার কেয়ার স্টারমার বলেছেন যে ভোটাররা ঋষি সুনককে দেখিয়েছেন যে তারা পরবর্তী সাধারণ নির্বাচনের আগে জনমতের শেষ বড় পরীক্ষায় পরিবর্তন চান। কেয়ার স্টারমার বলেন, ব্ল্যাকপুল ফলাফল  কনজারভেটিভ নেতার কাছে একটি বার্তা পাঠাচ্ছে যে এটি একটি নতুন সাধারণ নির্বাচন আহ্বান করার সময়। “এটি কেবল একটি ছোট বার্তা বা গুঞ্জন নয়,” ।

এটা ব্ল্যাকপুলের র‍্যালিঙ কান্না—আমরা পরিবর্তন চাই। ব্ল্যাকপুল পুরো দেশের পক্ষে কথা বলে। এটা বলা যথেষ্ট যথেষ্ট।

    Leave a Reply

    Your email address will not be published.

    X