May 6, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা: সারাদেশে হিট স্ট্রোকে ৬ জনের মৃত্যু

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা: সারাদেশে হিট স্ট্রোকে ৬ জনের মৃত্যু

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা সারাদেশে হিট স্ট্রোকে ৬ জনের মৃত্যু

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা: সারাদেশে হিট স্ট্রোকে ৬ জনের মৃত্যু

চলমান তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষা প্রতিষ্ঠানে এক সপ্তাহের ছুটি ঘোষণা করেছে সরকার। আগের সিদ্ধান্ত অনুযায়ী আজ থেকে ক্লাস শুরু হওয়ার কথা ছিল। তাপপ্রবাহের কারণে শনিবার থেকে তিন দিনের তাপ সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদফতর।  এই তীব্র গরমে রাজধানী ঢাকাসহ সারাদেশে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এরপর বিভিন্ন মহল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দাবি ওঠে। পরিস্থিতি বিবেচনায় নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা ও শিক্ষা মন্ত্রণালয় শনিবার প্রতিষ্ঠানটি বন্ধের সিদ্ধান্ত নেয়। একইভাবে মাদ্রাসা ও কারিগরি বিভাগও এমন সিদ্ধান্ত দিয়েছে।

নতুন ঘোষণা অনুযায়ী, প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ২৭ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। এছাড়া পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ক্লাস বন্ধ ঘোষণা করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। সরকারের সিদ্ধান্ত মেনে কিন্ডারগার্টেন স্কুলগুলোও ছুটি ঘোষণা করেছে।

গতকাল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্বাস্থ্যের বিবেচনায় সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের স্কুল এবং উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর শিক্ষাকেন্দ্র ২১ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। এবং চলমান সহিংসতার কারণে শিশু শিক্ষার্থীদের নিরাপত্তা।

সারাদেশে চলমান তাপপ্রবাহের পরিপ্রেক্ষিতে এবং আবহাওয়া অধিদপ্তরের জারি করা সতর্কতার পরিপ্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) অধীনস্থ সকল সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ২১ এপ্রিল খোলার পরিবর্তে যথারীতি ২৮ এপ্রিল খুলবে। পূর্ব নির্ধারিত ছুটি। মাউশির বার্তার পর শিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও আবহাওয়া অধিদফতরের পরামর্শে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ সব স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ২৫ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে। তবে আবহাওয়ার পরিবর্তন সাপেক্ষে এই সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে।

যদিও মন্ত্রণালয় জানিয়েছে ২৫ এপ্রিল, ২৬ এবং ২৭ এপ্রিল শুক্র ও শনিবার হওয়ায় ছুটি থাকবে। সে হিসেবে শিক্ষা প্রতিষ্ঠান খুলবে ২৮ এপ্রিল।

সরকারি-বেসরকারি মাদ্রাসার ছুটি বাড়ানোর নির্দেশনাও দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। নির্দেশনায় বলা হয়েছে, স্বাস্থ্য ও আবহাওয়া অধিদপ্তরের পরামর্শে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের অধীনস্থ সকল সরকারি-বেসরকারি মাদ্রাসা প্রতিষ্ঠানের ছুটি ২৫ এপ্রিল (বৃহস্পতিবার) পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে ২৬ ও ২৭ এপ্রিল শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো যথারীতি রোববার থেকে খুলবে।

তাপপ্রবাহের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ও অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় বলা হয়, তীব্র সহিংসতার কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে ক্লাস বন্ধ থাকবে।

এরই মধ্যে কিন্ডারগার্টেন স্কুলগুলো বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল অ্যান্ড কলেজ ঐক্য পরিষদের চেয়ারম্যান এম ইকবাল বাহার চৌধুরী বলেন, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী কিন্ডারগার্টেন স্কুলগুলো বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২৮ এপ্রিল থেকে সাত দিনের ছুটি দিয়ে ক্লাস শুরু হবে।

এই তীব্র গরমে রাজধানী ঢাকাসহ সারাদেশে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে ঢাকায় একজন, চট্টগ্রামে দুইজন, পাবনা, চুয়াডাঙ্গা ও গাজীপুরে তিনজন করে মারা গেছেন।

ঢাকা:

শনিবার বিকেলে রাজধানীর ফকিরাপুল এলাকায় হিট স্ট্রোকে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। প্রাথমিকভাবে তার পরিচয় জানা যায়নি।

বিকেল সোয়া ৫টার দিকে ফকিরাপুল ট্রাফিক সিগন্যাল থেকে মরদেহ উদ্ধার করে মতিঝিল থানা পুলিশ।

চট্টগ্রাম:

প্রচণ্ড গরমে হাসছে চট্টগ্রামে। চট্টগ্রামে হিটস্ট্রোকে শিশুসহ দুইজনের মৃত্যু হয়েছে। তীব্র গরমের কারণে নগরীর বিভিন্ন স্থানে মানুষ ও যানবাহন চলাচল কমে গেছে।

চট্টগ্রামে হিট স্ট্রোকে ভুগতে শুরু করেছে শ্রমজীবী মানুষ। এদিকে, চট্টগ্রামে হিটস্ট্রোকে ছয় মাস বয়সী এক শিশুসহ ৭০ বছরের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। নিহতের নাম সালেহ আহমদ শাহ (৭০)। সালেহ আহমেদের বাড়ি চট্টগ্রামের আনোয়ারা উপজেলার রায়পুর ইউনিয়নের উত্তর পারুয়াপাড়া এলাকায়।

সালেহ আহমদের ছেলে নজরুল ইসলাম জানান, শুক্রবার সন্ধ্যায় তার বাবা হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে আনোয়ারা হলি হেলথ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

আনোয়ারা হলি হেলথের পরিচালক সাইফুল ইসলাম শামীম জানান, হাসপাতালে পৌঁছানোর আগেই সালেহ আহমেদ মারা যান। হিট স্ট্রোকে তিনি মারা যান।

এদিকে একই জেলার বোয়ালখালী উপজেলায় সাফা নামে ছয় মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার বিকেলে উপজেলার পশ্চিম শাকপুরা ২নং ওয়ার্ডের আনজিরমারটেক সৈয়দ আলমের নতুন বাড়িতে এ ঘটনা ঘটে। তার পিতার নাম মোঃ নিজাম উদ্দিন

নিহতের বাবা নিজাম উদ্দিন জানান, সকালে মায়ের বুকের দুধ পান করে সাফা ঘুমিয়ে পড়ে। তখন বাড়িতে বিদ্যুৎ ছিল না। সকাল সাতটার দিকে মেয়েটিকে কোলে নেওয়ার পর শরীরে ঠাণ্ডা লাগলে দ্রুত তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে জরুরি বিভাগের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডাঃ সাবরিনা আক্তার তাকে মৃত ঘোষণা করেন। বিদ্যুতের অভাবে হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে বলে পরিবারের ধারণা।

গাজীপুর:

গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ীর জেলখানা রোডে এক মানসিক ভারসাম্যহীন যুবকের হিট স্ট্রোকে মৃত্যু হয়েছে।

পাবনা:

তীব্র তাপপ্রবাহে বিপর্যস্ত পাবনায় জনজীবন। পাবনা শহরে গরমে হিট স্ট্রোকে সুকুমার দাস (৬০) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

শনিবার (২০ এপ্রিল) বিকেলে পাবনার রূপকাঠা রোডের একটি চায়ের দোকানে চা খেতে গিয়ে হিট স্ট্রোকে আক্রান্ত হন তিনি। এ সময় আশপাশের লোকজন তাকে উদ্ধার করে পাবনা জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। সুকুমার দাস শহরের শালগড়িয়ার জাকির মোড়ের বাসিন্দা।

চুয়াডাঙ্গা:

চুয়াডাঙ্গায় তীব্র থেকে তীব্র তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। এ জেলায় টানা চার দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দিন ও রাতের তাপমাত্রার মধ্যে তেমন পার্থক্য না থাকায় এ অঞ্চলের মানুষের জীবনযাত্রা খুবই খারাপ ।

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার ঠাকুরপুর গ্রামে মাঠে কাজ করতে গিয়ে হিট স্ট্রোকে জাকির হোসেন নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। সে দামুড়হুদা উপজেলার ঠাকুরপুর গ্রামের আমির হোসেনের ছেলে।

এদিকে তীব্র গরমে জনসাধারণকে সচেতন করতে নগরীর গুরুত্বপূর্ণ স্থানে মাইকিং করে পথচারী ও স্থানীয় বাসিন্দাদের সতর্ক করছে জেলা প্রশাসন। একান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়া নিষেধ। শিশু ও বয়স্কদের জন্য বাড়তি সতর্কতা অবলম্বন করা হয়েছে।

    Leave a Reply

    Your email address will not be published.

    X