October 18, 2024
হিজবুল্লাহ’র সহায়তায় নিজেদের স্বর্ণালঙ্কার দিলেন ইরানি নারীরা

হিজবুল্লাহ’র সহায়তায় নিজেদের স্বর্ণালঙ্কার দিলেন ইরানি নারীরা

হিজবুল্লাহ’র সহায়তায় নিজেদের স্বর্ণালঙ্কার দিলেন ইরানি নারীরা

হিজবুল্লাহ’র সহায়তায় নিজেদের স্বর্ণালঙ্কার দিলেন ইরানি নারীরা

ইরানের নারীরা তাদের সোনার গয়নাগুলো লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ এবং দেশের সাধারণ মানুষকে সমর্থন করার জন্য দান করছেন। শনিবার (১২ অক্টোবর) রাজধানী তেহরানের একটি মসজিদে এমন চিত্র দেখা যায় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম গুলো।

সোনার অলঙ্কার ছাড়াও নগদ অর্থ সংগ্রহ করতে একটি তহবিল সংগ্রহকারী সংস্থা রয়েছে। সেখানে গিয়ে অনেক নারীকে তাদের ব্যবহৃত সোনা দিতে দেখা যায়। যেখানে এই অনুদান সংগ্রহ করা হচ্ছিল, সেখানে হিজবুল্লাহর সাবেক প্রধান হাসান নাসরুল্লাহর বিভিন্ন পোস্টার লাগানো হয়েছিল।

গত বছরের অক্টোবরে ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হলে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ তাতে যোগ দেয়।

তবে সে সময় হিজবুল্লাহর হামলা ইসরায়েলের সীমান্তবর্তী এলাকায় সীমাবদ্ধ ছিল। কিন্তু গত দুই-তিন সপ্তাহে যুদ্ধের গতিপথ পুরোপুরি বদলে গেছে। যা এখন হিজবুল্লাহ-ইসরায়েল যুদ্ধে পরিণত হয়েছে। এমন সময়ে ইরানের সাধারণ মানুষ লেবাননের সাধারণ মানুষের পাশে আসছে।

এদিকে নতুন পরিস্থিতিতে হিজবুল্লাহও তাদের অবস্থান পরিবর্তন করেছে। তারা এখন অধিকৃত ইসরায়েলের গভীরে ড্রোন, রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে। এই হামলাগুলো ইসরায়েলি বাহিনীর ব্যবহৃত সামরিক অবকাঠামোকে লক্ষ্য করে।

এছাড়াও, হিজবুল্লাহ সাধারণ ইসরায়েলিদের ইসরায়েলের সামরিক অবকাঠামোর কাছাকাছি থাকলে তাদের সরিয়ে নেওয়ার জন্য সতর্ক করেছে। কারণ যেখানেই সামরিক স্থাপনা থাকবে সেখানেই হামলা চালানো হবে।

গত বছরের অক্টোবরে গাজায় ইসরায়েল হামলার পর ফিলিস্তিনিদের সমর্থনে ইসরায়েলে হামলা শুরু করে হিজবুল্লাহ। জবাবে ইসরাইল হিজবুল্লাহর ঘাঁটিতে নিয়মিত পাল্টা হামলা চালায়।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইসরাইল লেবাননে ব্যাপক হামলা চালিয়েছে। এসব হামলায় হিজবুল্লাহর সাবেক প্রধান হাসান নাসরুল্লাহসহ কয়েকজন গুরুত্বপূর্ণ নেতা নিহত হয়েছেন। হিজবুল্লাহর গুরুত্বপূর্ণ স্থাপনা ও ঘাঁটিও ধ্বংস করা হয়।

এই পরিস্থিতিতে হিজবুল্লাহর জন্য তহবিল সংগ্রহের জন্য একটি তহবিল সংগ্রহ শুরু হয়েছে। তারা হিজবুল্লাহর ঘনিষ্ঠ মিত্র ইরান থেকেও অর্থ পাচ্ছে। শনিবার তেহরানের একটি মসজিদে তহবিল সংগ্রহের সময় অনেক মহিলাকে তাদের সোনার গয়না দান করতে দেখা যায়।

গত এক বছরে ইসরায়েলের আক্রমণে গাজা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। গত কয়েক সপ্তাহে পরিস্থিতির পরিবর্তন হয়েছে। এখন তা হিজবুল্লাহ-ইসরাইল যুদ্ধে পরিণত হয়েছে।

এ অবস্থায় ইসরায়েলের ওপর ড্রোন, রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা জোরদার করেছে হিজবুল্লাহ। ইসরায়েলি সামরিক লক্ষ্যবস্তুতে হামলার ফলে বহু মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

ইরানের সাধারণ মানুষ লেবাননের জনগণের পাশে দাঁড়িয়েছে। পশ্চিমা অবরোধের কারণে ইরান নিজেই অর্থনৈতিক সংকটে থাকা সত্ত্বেও তারা লেবাননের জনগণকে সর্বোচ্চ সহায়তা দিচ্ছে।

আরো পড়তে

Leave a Reply

Your email address will not be published.

X