May 6, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কড়া সমালোচনা যুক্তরাষ্ট্রের

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কড়া সমালোচনা যুক্তরাষ্ট্রের

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কড়া সমালোচনা যুক্তরাষ্ট্রের

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কড়া সমালোচনা যুক্তরাষ্ট্রের

অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে সরকার পরিবর্তনে নাগরিকদের অক্ষমতা, মিথ্যা অভিযোগে বিরোধীদলীয় নেতা-কর্মীদের গ্রেপ্তার, মতপ্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ, মানবাধিকার লঙ্ঘন ও নির্যাতনের তীব্র সমালোচনা করা হয় যুক্তরাষ্ট্রে।

বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির কড়া সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। তারা বলেন, বাংলাদেশে স্বাধীনতা আন্দোলন বাধাগ্রস্ত হয়। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে শান্তিপূর্ণভাবে তাদের সরকার পরিবর্তন করতে নাগরিকদের অক্ষমতা রয়েছে। রাজনৈতিক অংশগ্রহণে গুরুতর এবং অযৌক্তিক বাধা। বাংলাদেশ সরকারে মারাত্মক দুর্নীতি চলছে। দেশীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর ওপর সরকারের কঠোর নিষেধাজ্ঞা বা হয়রানি রয়েছে। বিচারবহির্ভূত হত্যা, জোরপূর্বক গুম, নিষ্ঠুর নির্যাতন, সরকারের অমানবিক ও অবমাননাকর আচরণ ও শাস্তি। জীবনের জন্য হুমকি রয়েছে। বিচার বিভাগের স্বাধীনতা, রাজনৈতিক বন্দী এবং আটক নিয়ে গুরুতর সমস্যা। রাজনৈতিক সংশ্লিষ্টতার অভিযোগে বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেফতার করা হয়েছে।

জাতীয় নিরাপত্তা হুমকির অজুহাতে মিথ্যা অভিযোগে বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেপ্তার ও বিচার করা হয়েছে।

বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির কড়া সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। তারা বলেন, বাংলাদেশে স্বাধীনতা আন্দোলন বাধাগ্রস্ত। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে শান্তিপূর্ণভাবে তাদের সরকার পরিবর্তন করতে নাগরিকদের অক্ষমতা রয়েছে। বাংলাদেশ সরকারে মারাত্মক দুর্নীতি চলছে। সরকার দেশীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোকে কঠোরভাবে সীমাবদ্ধ বা হয়রানি করছে।

সোমবার বার্ষিক প্রতিবেদন প্রকাশ করা হয়। মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালে বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির তেমন কোনো পরিবর্তন হয়নি।

এতে বলা হয়েছে, বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম, নির্যাতন, নির্বিচারে আটক, বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে গুরুতর সমস্যা, রাজনৈতিক বন্দি, মতপ্রকাশ ও গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ, শান্তিপূর্ণ সমাবেশে হস্তক্ষেপ, রাজনৈতিক কর্মসূচিতে অযৌক্তিক বিধিনিষেধ। এবং সুষ্ঠু ও অবাধ নির্বাচন। জনগণের সরকার পরিবর্তনের সুযোগ না পাওয়াসহ বিভিন্ন মানবাধিকার লঙ্ঘনের গ্রহণযোগ্য প্রতিবেদন রয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, মানবাধিকার লঙ্ঘনের জন্য ব্যাপক দায়মুক্তির খবরও রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, সরকার মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত হতে পারে এমন কর্মকর্তা বা নিরাপত্তা বাহিনীর সদস্যদের চিহ্নিত ও শাস্তি দেওয়ার জন্য পর্যাপ্ত পদক্ষেপ নেয়নি।

প্রতিবেদনে বলা হয়, সরকার বা সরকারি সংস্থা কর্তৃক বিচারবহির্ভূত হত্যাসহ বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের খবর রয়েছে। সরকার নিরাপত্তা বাহিনীর সদস্যদের হাতে নিহত মানুষের মোট সংখ্যা প্রকাশ করেনি এবং ঘটনা তদন্তে স্বচ্ছ পদক্ষেপ নেয়নি।

গত বছরের তুলনায় বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কমেছে উল্লেখ করে, মানবাধিকার গ্রুপ আইন ও সালিশ কেন্দ্র  বলেছে যে আটজন মানুষ বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন বা ২০২৩ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বরের মধ্যে আইন প্রয়োগকারী হেফাজতে মারা গেছেন, প্রতিবেদনে বলা হয়েছে। আরেকটি মানবাধিকার সংস্থা একই সময়ে ১২টি বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের কথা জানিয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে বাংলাদেশে আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের হাতে গুম ও অপহরণের ঘটনা অব্যাহত রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতার ওপর উল্লেখযোগ্য বিধিনিষেধ রয়েছে। সাংবাদিক ও ব্লগাররা হয়রানি ও প্রতিশোধের ভয়ে সরকারের সমালোচনা করা থেকে বিরত থাকেন।

এতে বলা হয়েছে, ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময় সংঘটিত যুদ্ধাপরাধ ও নৃশংসতার বিচারের জন্য ২০১০ সালে বাংলাদেশে আন্তর্জাতিক অপরাধ আদালত প্রতিষ্ঠিত হয়। সেই আদালত শাস্তি দিচ্ছে। এর মধ্যে রয়েছে মৃত্যুদণ্ড। অনেক পর্যবেক্ষক এই প্রক্রিয়াটিকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হিসেবে দেখছেন। কারণ, আদালত বিশেষভাবে বিরোধী রাজনৈতিক দলের সদস্যদের অভিযুক্ত করেছে। এটি নির্বিচারে এবং বিচারবহির্ভূত হত্যা সহ বেআইনি হত্যাকাণ্ডের কথা বলে, যেগুলি পুলিশ তাদের নিজস্ব তদন্ত করে। তারা এমন ঘটনা ঘটিয়েছে যেখানে তাদের শারীরিক প্রহারে মানুষ আহত বা নিহত হয়েছে। নিরাপত্তা বাহিনীর হাতে নিহত মানুষের মোট সংখ্যা প্রকাশ করেনি সরকার। এমনকি এসব ঘটনার স্বচ্ছ তদন্তও করেনি। মানবাধিকার সংগঠনগুলো যারা তদন্ত করেছে তাদের স্বাধীনতা ও পেশাগত মান নিয়ে সন্দেহ প্রকাশ করেছে।

    Leave a Reply

    Your email address will not be published.

    X