May 6, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ইরান হামলায় যুক্তরাষ্ট্র জড়িত নয়: ব্লিনকেন

ইরান হামলায় যুক্তরাষ্ট্র জড়িত নয়: ব্লিনকেন

ইরান হামলায় যুক্তরাষ্ট্র জড়িত নয়:  ব্লিনকেন

ইরান হামলায় যুক্তরাষ্ট্র জড়িত নয়:  ব্লিনকেন

পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেছেন, ইরানে ইসরায়েলের হামলায় যুক্তরাষ্ট্র জড়িত নয়। ইতালিতে জি-৭ সম্মেলনে যোগদানকারী ব্লিঙ্কেনকে সাংবাদিকরা বারবার ইরান ইস্যু নিয়ে প্রশ্ন করেছিলেন। এসব প্রশ্ন এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন তিনি। হামলার আগে ইসরাইল যুক্তরাষ্ট্রকে বিষয়টি জানিয়েছিল বলে বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্র তা সমর্থন করেনি। ব্লিঙ্কেন জিজ্ঞাসা করা হলে মন্তব্য করতে অস্বীকার করেন। তবে কোনো হামলার সঙ্গে যুক্তরাষ্ট্র জড়িত নয় বলে স্বীকার করেছেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্র এবং জি-৭ ক্রমবর্ধমান এবং যে কোনও বড় যুদ্ধ এড়াতে কাজ করছে। অ্যান্থনি ব্লিঙ্কেন বলেন, ইসরায়েল অস্বাভাবিকভাবে আঘাত পেয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলের আত্মরক্ষার অধিকার নিশ্চিত করার দিকে মনোনিবেশ করেছে। তিনি পুনর্ব্যক্ত করেছেন যে তারা উত্তেজনা হ্রাস করতে চায় এবং সব পক্ষকে সংযম করার আহ্বান জানিয়েছে। তিনি ইসরায়েলের রাফাহ প্রসঙ্গে বলেন, যুক্তরাষ্ট্র সেখানে বড় ধরনের সামরিক অভিযানকে সমর্থন করতে পারে না। রাফাহতে প্রায় ১.৪ মিলিয়ন মানুষ রয়েছে। যেকোনো ধরনের যুদ্ধ থেকে তাদের মুক্তি দিতে হবে। তিনি আরও বলেন, সেখানে যে কোনো বড় আকারের সামরিক অভিযানের ভয়াবহ পরিণতি হবে। এই দিনে তিনি গাজায় হামাসের নেতৃত্বের সমালোচনা করেন। তিনি আরও বলেন, গাজার জনগণ এবং যুদ্ধবিরতির মধ্যে দাঁড়িয়ে থাকা একমাত্র বিষয় হল হামাস। তিনি দাবি করেন যে ইসরায়েল একটি উদার প্রস্তাব দিয়েছে। কিন্তু হামাস তা প্রত্যাখ্যান করে। এ কারণে গাজায় কোনো যুদ্ধবিরতি হয়নি। তিনি গাজায় ইসরায়েলের মানবিক সহায়তার প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়নের আহ্বান জানান।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেছেন, ইরানের অভ্যন্তরে ইসরায়েলি বিমান হামলায় যুক্তরাষ্ট্র জড়িত নয়। হামলার কিছুক্ষণ আগে ওয়াশিংটনকে ইসরায়েলের পরিকল্পনা সম্পর্কে অবহিত করা হয়েছিল বলে তিনি নিশ্চিত করতে অস্বীকার করেন।

ইতালির ক্যাপ্রিতে জি-৭ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “আপনি যে প্রতিবেদন দেখেছেন সে বিষয়ে আমি কথা বলব না। আমি শুধু বলতে চাই যে মার্কিন যুক্তরাষ্ট্র কোনো আক্রমণাত্মক অভিযানে জড়িত নয়।”

“আপনি দেখেছেন ইসরায়েল একটি নজিরবিহীন আক্রমণের শিকার হয়েছে,” ব্লিঙ্কেন বলেছেন। তবে আমাদের লক্ষ্য অবশ্যই, নিশ্চিত করা যে ইসরাইল কার্যকরভাবে আত্মরক্ষা করতে পারে এবং সংঘর্ষ এড়িয়ে উত্তেজনা কমাতে পারে।”

শুক্রবার ভোরে ইরানের অভ্যন্তরে বিমান হামলা চালায় ইসরাইল।

ইসরায়েলি কর্মকর্তাদের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্ট জানিয়েছে যে ইসরায়েল ইরানে বিমান হামলা চালিয়েছে। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে বেশ কয়েকটি সংবাদমাধ্যম একে ক্ষেপণাস্ত্র হামলা বলে অভিহিত করেছে।

ইসরায়েলি হামলার অবস্থান বা লক্ষ্য তাৎক্ষণিকভাবে প্রকাশ করা হয়নি।

প্রতিবেদনটি প্রকাশের প্রায় এক ঘন্টা পর ভয়েস অফ আমেরিকার সাথে যোগাযোগ করা হলে, ইসরায়েলি সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেছিলেন যে তিনি “এই মুহূর্তে” মন্তব্য করবেন না।

ইতালির ক্যাপ্রিতে জি-৭ মন্ত্রী পর্যায়ের বৈঠকে শুক্রবার ইতালির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি বলেছেন যে ইসরাইল যুক্তরাষ্ট্রকে “শেষ মুহূর্তে” হামলার কথা জানিয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেছেন, জাতিসংঘ মহাসচিব “পুনর্ব্যক্ত করেছেন যে মধ্যপ্রাচ্যে প্রতিশোধের বিপজ্জনক চক্র বন্ধ করার এখনই সময়।”

বিবৃতিতে বলা হয়েছে, “জাতিসংঘের মহাসচিব যেকোনো ধরনের প্রতিশোধমূলক পদক্ষেপের নিন্দা করেছেন এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও উত্তেজনা প্রতিরোধে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন যা সমগ্র অঞ্চল এবং এর বাইরের জন্য ধ্বংসাত্মক পরিণতি ডেকে আনতে পারে।”

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ এবং ফারস জানিয়েছে, ক্ষেপণাস্ত্রের প্রতিক্রিয়ায় কেন্দ্রীয় শহর ইসফাহানের কাছে তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করা হয়েছে। তারা আরও বলেছে যে শহরের পূর্ব উপকণ্ঠে বিস্ফোরণের শব্দ শোনা গেছে, তবে বিস্ফোরণগুলি বাধা বা স্থল আঘাতের কারণে হয়েছে কিনা তা নির্দিষ্ট করেনি।

ইরানের মহাকাশ সংস্থার পরিচালক বলেছেন যে তাদের বিমান প্রতিরক্ষা বাহিনী বেশ কয়েকটি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।

যুক্তরাষ্ট্র, শান্ত থাকার আহ্বান:

ইরানের ওপর ইসরায়েলি হামলার পর মধ্যপ্রাচ্যে উত্তেজনা শান্ত করতে সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। শুক্রবার ইতালির ক্যাপ্রি দ্বীপে বিশ্বের উন্নত অর্থনীতির দেশগুলোর জি-৭ জোটের পররাষ্ট্রমন্ত্রীদের চলমান বৈঠকে ব্লিঙ্কেন এ আহ্বান জানান।  বৈঠকে মধ্যপ্রাচ্য সংকট এবং ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের জন্য যুক্তরাষ্ট্রের আহ্বান নিয়ে আলোচনা হয়েছে। শুক্রবারের হামলার পর জি-৭ পররাষ্ট্রমন্ত্রীরা এক বিবৃতিতে বলেছেন, মধ্যপ্রাচ্যে উত্তেজনা ঠেকাতে জি-৭ কাজ করবে।

ইরান সংঘাত বাড়াতে চায় না:

রাশিয়া ইসরায়েলকে বলেছে, ইরান সংঘাত বাড়াতে চায় না। শুক্রবার (১৯ এপ্রিল) এক সাক্ষাৎকারে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ দাবি করেন। মার্কিন বার্তা সংস্থা এপি জানায়, ল্যাভরভ একটি লাইভ সাক্ষাৎকারে বলেছেন, রুশ কর্মকর্তারা ইরান ও ইসরায়েলের সঙ্গে যোগাযোগ করছেন।

ইরানের ওপর ইসরায়েলি ড্রোন হামলার পর তিনি বলেন, আমরা এসব কথোপকথনে পরিষ্কার করে দিয়েছি এবং ইসরায়েলিদের কাছে বার্তা দিয়েছি যে ইরান সংঘাত বাড়াতে চায় না। তিনি বলেন, আন্তর্জাতিক আইন লঙ্ঘন এবং কূটনৈতিক মিশনে হামলার জবাব দেওয়া ছাড়া ইরানের কোনো বিকল্প নেই। তবে তারা সংঘর্ষ বাড়াতে চায় না।

    Leave a Reply

    Your email address will not be published.

    X