May 19, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
তীব্র তাপপ্রবাহের সময় মোবাইল গরম হয়ে গেলে কী করবেন জেনে নিন

তীব্র তাপপ্রবাহের সময় মোবাইল গরম হয়ে গেলে কী করবেন জেনে নিন

তীব্র তাপপ্রবাহের সময় মোবাইল গরম হয়ে গেলে কী করবেন জেনে নিন

তীব্র তাপপ্রবাহের সময় মোবাইল গরম হয়ে গেলে কী করবেন জেনে নিন

ফোন এখন আর শুধু কথোপকথনের বস্তু নয়। আমাদের জীবনের বেঁচে থাকার  অংশ হিসেবে  নিত্য প্রয়োজনীয় হয়ে উঠেছে। অফিসের কাজ থেকে শুরু করে বিনোদন এমনকি বাজারচাহিদা মেটাতেও স্মার্ট ফোন নির্ভরযোগ্য। কিন্তু এমন প্রয়োজনীয় জিনিস ব্যবহারে সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। আমরা সকলেই কোনো না কোনো সময়ে ফোনের অতিরিক্ত গরম হওয়ার সমস্যার সম্মুখীন হয়ে যাই । অতিরিক্ত গরম হওয়ার সমস্যা বিশেষ করে অ্যান্ড্রয়েড ফোনে দেখা যায়। চলুন জেনে নেওয়া যাক বর্তমান তাপপ্রবাহে আপনার স্মার্টফোনকে ঠান্ডা রাখতে কী কী পদ্ধতি অবলম্বন করা উচিত

বিভিন্ন কারণে স্মার্ট ফোন গরম হতে পারে। তাদের মধ্যে এখন আবহাওয়া ফ্যাক্টর গুরুত্বপূর্ণ। এছাড়াও অতিরিক্ত চার্জিং, নকল চার্জার ব্যবহার, ফোনে ম্যালওয়্যার প্রবেশ করা, দীর্ঘ সময় ধরে গেম খেলা এবং ব্যাকগ্রাউন্ডে অপ্রয়োজনীয় অ্যাপ চলার কারণে ফোনের তাপমাত্রা বেড়ে যেতে পারে। এছাড়াও, ফোনের ডিসপ্লে উজ্জ্বলতা বাড়ানো এবং সমস্ত অ্যানিমেশন সক্রিয় করা, এমনকি আপনি হোম স্ক্রিনে একাধিক উইজেট রাখলেও ফোন গরম হতে পারে। তাছাড়া ফোনে অ্যাপস এবং অপারেটিং সিস্টেম দীর্ঘ সময় আপডেট না করার কারণেও এই সমস্যা দেখা দিতে পারে। ফোন ব্যবহার করার সময় নিচের ধাপগুলো অনুসরণ করলে ফোনের তাপমাত্রা স্বাভাবিক থাকবে-

স্মার্টফোন গরম হয়ে গেলে কী ক্ষতি হয়?

স্মার্টফোনে কম্পিউটারের মতো কুলিং ফ্যান নেই। তাই স্মার্টফোন অতিরিক্ত গরম হলে ব্যাটারি ও যন্ত্রাংশের কর্মক্ষমতা কমে যায়। ফলে ফোনের গতি কমে যায়, বিভিন্ন অ্যাপ খুলতে বা বন্ধ করতে বেশি সময় লাগে। শুধু তাই নয়, অনেক সময় ফোন নিজেই বন্ধ হয়ে আবার চালু হয়ে যায়। অতিরিক্ত গরম হলে স্মার্টফোনের ব্যাটারি, টাচ স্ক্রিন, মাদারবোর্ড এবং অন্যান্য গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে।

স্মার্টফোন অতিরিক্ত গরম হলে কী করবেন
সরাসরি সূর্য তার থেকে ধরে রাখো:

ফোনটি সূর্যের তাপ ধরে রাখে, তাই সরাসরি সূর্যের আলোতে এটি ব্যবহার করলে ফোন গরম হয়ে যাবে। তাই ফোন গরম হয়ে গেলে দ্রুত ঠান্ডা জায়গায় নিয়ে যেতে হবে। বিশেষজ্ঞদের মতে, উচ্চ তাপমাত্রায় একটানা ১০ মিনিট ব্যবহার করলেও ভালো মানের ফোন গরম হয়ে যায়। তাই, অতিরিক্ত গরম হয়ে গেলে, কিছু সময়ের জন্য ফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন।

অনেক অ্যাপ একসাথে খুলবেন না:

উচ্চ রেজোলিউশন গেম বা বড় অ্যাপ ব্যবহার করার সময় ফোন অতিরিক্ত গরম হয়। অনেক সময় একই সময়ে একাধিক অ্যাপ চললেও ফোন গরম হয়ে যায়। তাই ফোন গরম হয়ে গেলে চলমান অ্যাপগুলো দ্রুত বন্ধ করে দিতে হবে।

অনেকক্ষণ চার্জ দেওয়া থেকে বিরত থাকুন:

অনেকেই রাতে ঘুমানোর আগে ফোন চার্জ করেন। কিন্তু বাজারের বেশির ভাগ ফোনই কয়েক ঘণ্টায় সম্পূর্ণ চার্জ হয়ে যায়। ফলস্বরূপ, অতিরিক্ত চার্জিং প্রায়শই তাপ উৎপন্ন করে, যার ফলে ফোন অতিরিক্ত গরম হয়। সুতরাং, ফোনটি অতিরিক্ত গরম হলে, দ্রুত চার্জ করা বন্ধ করুন এবং এটি ব্যবহারের আগে কিছুক্ষণ অপেক্ষা করুন।

গরম হলে কেস ব্যবহার করবেন না:

অনেকেই শখ হিসেবে বিভিন্ন রঙের বা ডিজাইনের ফোন কেস ব্যবহার করেন। কিন্তু হার্ড বা এয়ার-ব্লকিং কেস ব্যবহার করার ফলে ফোন গরম হয়ে যায়। তাই ফোন বেশি গরম হলে ফোনের কেস দ্রুত খুলতে হবে। বাতাস চলাচল স্বাভাবিক থাকলে ফোন দ্রুত ঠান্ডা হয়ে যাবে।

অতিরিক্ত তাপমাত্রায় বন্ধ রাখা:

অতিরিক্ত তাপমাত্রা না কমলে ফোনটি কিছুক্ষণ বন্ধ রাখতে হবে। বন্ধ করা হলে, ফোনের উপাদানগুলি কাজ করা বন্ধ করে দেয়। এটি ফোনকে অতিরিক্ত গরম করে না এবং ধীরে ধীরে তাপমাত্রা কমিয়ে দেয়।

ডিসপ্লের উজ্জ্বলতা কিছুটা কমিয়ে রাখা:

ফোনের ডিসপ্লে বেশির ভাগ ব্যাটারি নষ্ট করে দেয়। ডিসপ্লের ব্যাকলাইটে সবচেয়ে বেশি ব্যাটারি লাগে। ফলে ডিসপ্লের উজ্জ্বলতা কমানোই ভালো। তাছাড়া ফোন ব্যবহার করার সময় খেয়াল রাখতে হবে যাতে সূর্যের আলো সরাসরি স্ক্রিনে না পড়ে।

মেমোরিতে অপ্রয়োজনীয় ফাইল না রাখা:

মেমোরিতে অপ্রয়োজনীয় ফাইল জমে অনেক সময় ফোন গরম হয়ে যেতে পারে। তাই দিনে অন্তত একবার ফোন রিস্টার্ট করাই ভালো। ফোন বেশি গরম হলে সঙ্গে সঙ্গে রিস্টার্ট করলেও সুবিধা পাওয়া যাবে।

 অতিরিক্ত কথা না বলা :

তাছাড়া ফোনে কথা বলা, চার্জ করার সময় ইন্টারনেট ব্যবহার ফোন গরম করে। অতএব, এটি না করার সুপারিশ করা হয়। এছাড়া ফোন রোদে চার্জে রাখলেও এই সমস্যা হতে পারে।

গেম খেলা কমিয়ে দেয়া:

গেম খেলে যেকোনো ফোন গরম হয়ে যেতে পারে। দুটি গেম খেলার মধ্যে বিরতি নিলে ফোনটি অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা পাবে।

ভাইরাস ম্যালওয়্যার মুক্ত রাখা:

ভাইরাস ম্যালওয়্যার ফোনের তাপমাত্রা বাড়াতে পারে। তাই ফোনকে ভাইরাস ও ম্যালওয়্যার মুক্ত রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

নিয়মিত  আপডেট করা:

নিয়মিত ফোন সফটওয়্যার এবং অ্যাপ আপডেট করাও গুরুত্বপূর্ণ। তারপরেও যদি ফোনটি খুব গরম হয়ে যায় তবে এটিকে একটি পরিষেবা কেন্দ্রে নিয়ে গিয়ে ফোন এবং ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করা দরকার।

    Leave a Reply

    Your email address will not be published.

    X