April 29, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ভিনিসিয়াসের দুঃখ প্রকাশ: বর্ণবাদের কারণে ফুটবল খেলার ইচ্ছা কমে যাচ্ছে

ভিনিসিয়াসের দুঃখ প্রকাশ: বর্ণবাদের কারণে ফুটবল খেলার ইচ্ছা কমে যাচ্ছে

ভিনিসিয়াসের দুঃখ প্রকাশ: বর্ণবাদের কারণে ফুটবল খেলার ইচ্ছা কমে যাচ্ছে

ভিনিসিয়াসের দুঃখ প্রকাশ: বর্ণবাদের কারণে ফুটবল খেলার ইচ্ছা কমে যাচ্ছে

ব্রাজিলের দুর্দান্ত প্রতিভাবান খেলোয়াড়: ভিনিসিউস জোসে পাইশাও দে ওলিভেইরা জুনিয়র (Vinícius Júnior) (জন্ম: ১২ জুলাই ২০০০; ভিনিসিয়াস জুনিয়র নামেই তিনি বেশি পরিচিত) একজন ব্রাজিলিয়ান পেশাদার ফুটবল খেলোয়াড়। বর্তমানে তিনি স্প্যানিশ পেশাদার ফুটবল লীগ লা লিগা ক্লাব রিয়াল মাদ্রিদ এবং ব্রাজিল জাতীয় দলের হয়ে আক্রমণাত্মক মিডফিল্ডার হিসেবে খেলেন। তিনি প্রাথমিকভাবে লেফট উইঙ্গার হিসেবে খেলেন কিন্তু মাঝে মাঝে রাইট উইঙ্গার হিসেবেও  খেলেন।

২০১৫ সালে, ভিনিসিয়াস ব্রাজিল অনূর্ধ্ব-১৫ দলের হয়ে তার ব্রাজিল এর মূল ক্লাবে  অভিষেক করেন। প্রায় ৪ বছর ধরে ব্রাজিলের হয়ে  খেলার পর, তিনি ২০১৯ সালে ব্রাজিলের হয়ে আন্তর্জাতিক ম্যাচ  অভিষেক করেন; এখন পর্যন্ত ব্রাজিলের জার্সিতে অংশ নিয়েছেন অনেকবার ,  খেলেছেন বিশ্বকাপও। তিনি ব্রাজিলের হয়ে এখন পর্যন্ত ২০২১ কোপা আমেরিকায় অংশ নিয়েছেন, তিতের অধীনে কোপা আমেরিকার রানার্সআপ হিসেবে শেষ করেছেন সেই খেলা ।

ব্যক্তিগতভাবে, ভিনিসিয়াস অনেক  পুরস্কার জিতেছেন। দল হিসেবে ভিনিসিয়াস এখন পর্যন্ত ৫টি শিরোপা জিতেছেন, যার মধ্যে রয়েছে ব্রাজিলের হয়ে ২টি এবং রিয়াল মাদ্রিদের হয়ে ৩টি। .

সংবাদ সম্মেলনে ভিনিসিয়াস জুনিয়র কান্নায় ভেঙে পড়েন। ভেজা চোখে তিনি বলেন, স্পেনে যেভাবে একের পর এক বর্ণবাদী আচরণের শিকার হচ্ছেন তাতে তার ফুটবল খেলার ইচ্ছা ধীরে ধীরে মরে যাচ্ছে। রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস কয়েক বছর ধরে বিরোধী সমর্থকদের বর্ণবাদী নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে গত মে মাসে ভ্যালেন্সিয়ায় তার বর্ণবাদী আচরণের ঘটনা বিশ্বব্যাপী তোলপাড় সৃষ্টি করে।

রিয়াল মাদ্রিদের সান্তিয়াগো বার্নাব্যুতে আগামীকাল বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় প্রীতি ম্যাচে স্পেনের মুখোমুখি হবে ব্রাজিল। বর্ণবাদের বিরুদ্ধে লড়াই জোরদার করতে ‘ ওয়ান স্কিন বা  একই  চামড়া’ স্লোগানে এই ম্যাচে মুখোমুখি হবে দুই দল। সংবাদ সম্মেলনে এসে ভিনিসিয়াস বলেন, “আমি দীর্ঘদিন ধরে এটির (বর্ণবাদ) মুখোমুখি হয়েছি। প্রতিবারই আরও বেশি দুঃখিত হই। প্রতিবারই খেলার ইচ্ছাটা একটু বেশিই মরে যায়।

স্পেনের বিভিন্ন স্টেডিয়ামে বর্ণবাদী নির্যাতনের শিকার হয়েছেন ভিনিসিয়াস। এ বিষয়ে প্রশ্নের উত্তর দিয়ে চোখের পানি ধরে রাখতে পারেননি ২৩ বছর বয়সী এই ব্রাজিলিয়ান তারকা। তবে সংবাদ সম্মেলন শেষে বর্ণবাদী আচরণ এড়াতে তিনি স্পেন ছেড়ে অন্য দেশে ফুটবল খেলবেন না জানিয়ে ভিনিসিয়াস বলেছেন, “বর্ণবাদীরা যা খুশি তাই করতে পারে।” আমি বিশ্বের সেরা ক্লাবে থাকব, যতটা সম্ভব গোল করব, তাদের (বর্ণবাদীদের) সেটা দেখতে দিন।’

ভিনিসিয়াস বলেছেন, তিনি শুধুমাত্র তার ফুটবল ক্যারিয়ারে মনোযোগ দিতে চান, “ফুটবল খেলা গুরুত্বপূর্ণ।” কিন্তু বর্ণবাদের বিরুদ্ধে লড়াই আরও গুরুত্বপূর্ণ। আমি চাই কালো মানুষরা স্বাভাবিক জীবনযাপন করুক, এটা নিশ্চিত হলে আমি শুধু ক্লাবের হয়ে খেলার দিকেই মনোযোগ দিতে পারব।’ এর আগে স্প্যানিশ ডিফেন্ডার এবং রিয়ালের সতীর্থ ভিনিসিয়াস দানি কারবাহল বলেছিলেন যে তার দেশ বর্ণবাদী দেশ নয়।

আমি নিশ্চিত স্পেন একটি বর্ণবাদী দেশ নয় ।  তবে এখানে (স্পেনে) প্রচুর বর্ণবাদী রয়েছে এবং তাদের অনেককে স্টেডিয়ামে দেখা যায়, ভিনিসিয়াস বলেন  এটি সম্পর্কে প্রথম অভিযোগ থেকে এটি বাড়ছে বলে মনে হচ্ছে। তারা আমার গায়ের রং নিয়ে অপমানজনক কথা বলে, যাতে আমি মাঠে ভালো খেলতে পারি না। তারা আমাকে অন্য কিছু বলতে পারে, আমি কিছু বলব না। আশা করি কি হতে পারে তা না ভেবেই স্টেডিয়ামে যেতে পারব।

ভিনির ওপর আবারও হামলা হলে ‘কঠোর ব্যবস্থা’ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ব্রাজিল কোচ

ব্রাজিল কোচ দারিভাল বলেছেন ভিনিসিয়াস জুনিয়র যদি আরেকটি বর্ণবাদী হামলার শিকার হন তাহলে তার দলকে অবশ্যই “কঠোর ব্যবস্থা” নিতে প্রস্তুত থাকতে হবে। এমন এক সময়ে মন্তব্য এসেছে যখন ব্রাজিল অপেক্ষা করছে ইংল্যান্ড ও স্পেনের সাথে খেলার । এদিকে স্পেনের মাটিতে ভিনিসিয়াসকে ক্রমাগত হয়রানি করা হয়েছে।

মাদ্রিদে ম্যাচের উদ্দেশ্য বর্ণবাদের বিরুদ্ধে সচেতনতা তৈরি করা বলে জানিয়েছে স্প্যানিশ ও ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন।

এ প্রসঙ্গে গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে দারিভাল ব্রাজিল ফুটবল দলের নিজস্ব উদ্যোগ সম্পর্কে বলেন, এমন মুহূর্তে সব তথ্য বিশ্লেষণ ও ভারসাম্যের প্রয়োজন। তবে এ ধরনের ঘটনা আবার ঘটলে কঠোর ব্যবস্থা নিতে আমাদের প্রস্তুত থাকতে হবে। ভিনি এখনও তরুণ। এখনো তার ক্যারিয়ার শেষ হয়ে যায়নি । তার সঙ্গে এ ধরনের আচরণ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

২০১৮ সালে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার পর থেকে, ভিনিসিয়াস জুনিয়র প্রায় প্রতি মাসেই কোনো না কোনো স্টেডিয়ামে বর্ণবাদী মন্তব্য বা শ্লোগানের শিকার হয়েছেন। এমন পরিস্থিতিতে ভিনির প্রতিক্রিয়ায় বর্ণবাদী হামলার সংখ্যা বেড়েছে। সম্প্রতি এটি এমন পর্যায়ে পৌঁছেছে যেখানে রিয়াল মাদ্রিদ খেলছে না এমন ম্যাচেও ভিনিকে আক্রমণের জন্য লক্ষ্যবস্তু করা হচ্ছে।

সম্প্রতি, রিয়াল মাদ্রিদ এবং লা লিগা কর্তৃপক্ষ স্প্যানিশ কনস্যুলার অফিসে অভিযোগ করেছে যে বার্সেলোনা এবং অ্যাটলেটিকো মাদ্রিদের মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ চলাকালীন ভিনি আক্রান্ত হয়েছেন। ভিনি উয়েফাকে এ ধরনের ঘটনা রোধে ব্যবস্থা নিতে অনুরোধ করেছেন। যাইহোক, ২০২৩ সালে, ভ্যালেন্সিয়া ম্যাচে অনুরূপ ঘটনার পরে যখন একটি হৈচৈ হয়েছিল তখন ফিফাও একটি কঠোর বার্তা জারি করেছিল।

আরও পড়তে

ইসলাম গ্রহণ করলেন জার্মান ফুটবলার রবার্ট বাউয়ার

    Leave a Reply

    Your email address will not be published.

    X