May 15, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
চার্জশিটে পিনাকী ভট্টাচার্যকে অভিযুক্ত করা হয়েছে

চার্জশিটে পিনাকী ভট্টাচার্যকে অভিযুক্ত করা হয়েছে

চার্জশিটে পিনাকী ভট্টাচার্যকে অভিযুক্ত করা হয়েছে

চার্জশিটে পিনাকী ভট্টাচার্যকে অভিযুক্ত করা হয়েছে

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় বাংলাদেশী প্রখ্যাত এমবিবিএস ডাক্তার, বহু বইয়ের লেখক, রাজনীতিবিদ অর্থনীতিবিদ এবং যৌক্তিক সমালোচক ,ও জনপ্রিয় অনলাইন  একটিভিটিস্ট ব্রাম্মন  পিনায়ক ভট্টাচার্যও ছাত্রদলের সাবেক যুগ্ম সম্পাদক মফিজুর রহমান আশিকের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ। তবে পিনাকী ভট্টাচার্য বিদেশে থাকায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করা হয়েছে। রোববার (২৮ এপ্রিল) দুপুরে রমনা থানার সাধারণ নিবন্ধন শাখা আদালতে এ তথ্য জানায়।

রাজধানীর রমনা মডেল থানায় দায়ের করা এ মামলায় প্রধান আসামি করা হয় ছাত্রদলের সাবেক যুগ্ম সম্পাদক মফিজুর রহমান আশিককে। এ ছাড়া সুনির্দিষ্ট প্রমাণাদি না থাকায় মামলার আরেক আসামি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ডেপুটি প্রেস সেক্রেটারি মুশফিকুল ফজল আনসারীকে মামলার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার আবেদন করা হয়।

এ বিষয়ে মামলার তদন্তকারী কর্মকর্তা ও সিটিটিসির উপ-পরিদর্শক মোহাম্মদ রাহাত হোসেন বলেন, আসামিদের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়ায় আমরা দুজনের বিরুদ্ধে চার্জশিট দিয়েছি। তবে সুনির্দিষ্ট প্রমাণের অভাবে একজনকে অব্যাহতি দেওয়ার সুপারিশ করেছি। সাক্ষীরা সত্য প্রমাণের জন্য প্রকাশ্য আদালতে সাক্ষ্য দেবেন।

আদালত সূত্রে জানা গেছে, মামলার তদন্তকারী কর্মকর্তা ও সিটিটিসির উপ-পরিদর্শক মোহাম্মদ রাহাত হোসেন গত ৭ মার্চ আদালতে চার্জশিট দাখিল করেন। চার্জশিটে ১৭ জনকে সাক্ষী করা হয়েছে। গত বৃহস্পতিবার মামলাটি বিচারের জন্য ঢাকা সাইবার ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। এ মামলায় আসামি মফিজুর জামিনে রয়েছেন।

মামলার চার্জশিটে বলা হয়েছে, আসামিরা একে অপরের পরিচিত এবং দেশের সার্বভৌমত্বকে আঘাত করার চেষ্টায় বিভিন্ন সময়ে প্রদাহজনক তথ্য ছড়ায়। বর্তমানে অভিযুক্ত পিনাকী ভট্টাচার্য বিভিন্ন সময় তার ফেসবুক পেজ ও আইডিতে গুজব আকারে উসকানিমূলক মিথ্যা ভিত্তিহীন তথ্য ছড়াচ্ছেন। দেশে ও দেশের অভ্যন্তরে অরাজকতা সৃষ্টির অপচেষ্টায় তিনি এখনো সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও মিথ্যা তথ্য ছড়াচ্ছেন। যা উসকানি এবং প্রকাশের বস্তুর অনুরূপ কার্যকলাপের প্রতিনিধিত্ব করে।

অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে, আসামি মো. মফিজুর রহমান আশিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে মোবাইল ফোন ব্যবহার করে ভুয়া আইডি দিয়ে ডিজিটালভাবে তার ছবি পাঠিয়ে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য দিয়ে রাষ্ট্রের ভাবমূর্তি ও সুনাম ক্ষুণ্ন করে এবং আইনশৃঙ্খলা বাহিনীকে প্রশ্নবিদ্ধ করে। যা পরবর্তীতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির দিকে নিয়ে যায়। এই ছবি মোবাইল ফোনে ধারণ, প্রচার ও প্রচার করে দেশ-বিদেশের বিভিন্ন গণমাধ্যমে প্রেরণ, বিভ্রান্তিকর ও মিথ্যা অপপ্রচার পোস্ট করে এবং অপপ্রচারে লিপ্ত হয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর চেষ্টা করা হলে ২৪/ ধারার অপরাধ। ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫/৩১/৩৫প্রাথমিকভাবে স্পষ্ট। .

অভিযুক্ত মোঃ মফিজুর রহমান আশিক প্রচারণার অংশ হিসেবে ছবিগুলো ফেসবুকে তার সহকর্মী পিনাকী ভট্টাচার্যকে পাঠান। উল্লিখিত বিষয়ে ফেসবুক আইডিতে দুজনের চ্যাটের তথ্য, সহযোগী হিসেবে পিনাকীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫/৩১/৩৫ ধারায় অপরাধ প্রাথমিকভাবে প্রতীয়মান হয়। অন্য আসামি মুশফিকুল ফজল আনসারির বিরুদ্ধে মামলার পক্ষে কোনো প্রমাণ পাওয়া যায়নি।

জানা যায়, ২০২২ সালের ১৫ অক্টোবর ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগের উপ-পরিদর্শক এম আব্দুল্লাহিল মারুফ রাজধানীর রমনা থানায় পিনাকী ভট্টাচার্যসহ তিনজনের বিরুদ্ধে মামলা করেন। এ মামলায় মফিজুর রহমান ও মুশফিকুল ফজল আনসারীকে আসামি করা হয়।

    Leave a Reply

    Your email address will not be published.

    X