May 6, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
বাংলাদেশ মোবাইলে ৭ ধাপ এবং ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকে ১ ধাপ পেছাল

বাংলাদেশ মোবাইলে ৭ ধাপ এবং ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকে ১ ধাপ পেছাল

বাংলাদেশ মোবাইলে ৭ ধাপ এবং ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকে ১ ধাপ পেছাল

বাংলাদেশ মোবাইলে ৭ ধাপ এবং ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকে ১ ধাপ পেছাল

মোবাইল ইন্টারনেট সূচকে বাংলাদেশ ৭ ধাপ নেমে গেছে। ওকলা স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সের জানুয়ারির সূচক অনুযায়ী, বাংলাদেশ ১০৮তম অবস্থানে রয়েছে। যা আগের মাসে ছিল ১০১তম। এছাড়া ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকে ডিসেম্বর ছিল ১০৮তম। জানুয়ারিতে, এটি এক স্থান কমে ১০৯ তম স্থানে রয়েছে।

জানুয়ারি পর্যন্ত, মোবাইল ইন্টারনেট খাতে বাংলাদেশ ১০৮তম অবস্থানে রয়েছে। এর আগে গত বছরের ডিসেম্বরে দেশটি ছিল ১০১ নম্বরে। অন্যদিকে, ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকে ডিসেম্বর ছিল ১০৮তম। জানুয়ারিতে, এটি এক স্থান কমে 109তম স্থানে রয়েছে। এদিকে, প্রতিবেশী দেশ ভারত মোবাইল ইন্টারনেট সূচকে 18তম এবং ব্রডব্যান্ড বিভাগে ৮৭ তম স্থানে রয়েছে।

ওকলা ইনডেক্স অনুসারে, জানুয়ারিতে বাংলাদেশে মোবাইল ডাউনলোডের গড় গতি পাওয়া গেছে ২৩ দশমিক ৮৫ এমবিপিএস ও আপলোড গতি ছিল ১১ দশমিক ৩৬ এমবিপিএস। এই সময়ে দেশে মেডিয়ান ল্যাটেনসি ছিল ২৫ মিলিসেকেন্ড। ব্রডব্যান্ড সেগমেন্টে মেডিয়ান ডাউনলোডের গতি ছিল ৪১ দশমিক ৫৯ এমবিপিএস, আপলোড গতি ছিল ৪২ দশমিক ৬০ এমবিপিএস ও মেডিয়ান ল্যাটেনসি ছিল পাঁচ মিলিসেকেন্ড।

Okla, একটি বিশ্বব্যাপী ইন্টারনেট পরীক্ষা এবং বিশ্লেষণ প্রদানকারী, তার স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে প্রতিদিন প্রাপ্ত লক্ষ লক্ষ ফলাফলের উপর ভিত্তি করে বিশ্বব্যাপী নেটওয়ার্ক কর্মক্ষমতা, গুণমান এবং উপলব্ধতার অন্তর্দৃষ্টি প্রদান করে।

ওকলা স্পিডটেস্ট ইন্টেলিজেন্স গত বছরের শেষ প্রান্তিকে বাংলাদেশের শীর্ষ মোবাইল অপারেটরদের নাম প্রকাশ করেছে। তালিকা অনুযায়ী, বাংলালিংকের দ্রুততম মিডিয়ান ডাউনলোড স্পিড ছিল ২৬.৭৪ Mbps এবং রবির মিডিয়ান ডাউনলোড স্পিড ছিল ২৪.৬২ Mbps।

এরই ধারাবাহিকতায় বাংলালিংক টানা চতুর্থবারের মতো বাংলাদেশের দ্রুততম মোবাইল নেটওয়ার্কের জন্য ‘ওকলা স্পিডটেস্ট অ্যাওয়ার্ড’ পেয়েছে।

Okla, একটি বিশ্বব্যাপী ইন্টারনেট পরীক্ষা এবং বিশ্লেষণ পরিষেবা প্রদানকারী, তার স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে প্রতিদিন প্রাপ্ত লক্ষ লক্ষ ফলাফলের উপর ভিত্তি করে বিশ্বব্যাপী নেটওয়ার্ক কর্মক্ষমতা, গুণমান এবং উপলব্ধতার অন্তর্দৃষ্টি প্রদান করে।

ফলাফলে দেখা যায়, জানুয়ারিতে মোবাইল ইন্টারনেট গতির দিক থেকে বাংলাদেশ বিশ্বে ১০৮তম অবস্থানে পৌঁছেছে। এর আগের মাসে ডিসেম্বরে বাংলাদেশের অবস্থান ছিল ১০১তম।

এছাড়া, ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকে ডিসেম্বরের তুলনায় জানুয়ারিতে বাংলাদেশ ১০৯তম অবস্থানে নেমে এসেছে।

বাংলাদেশের প্রতিবেশী ভারত মোবাইল ইন্টারনেট গতিতে বিশ্বে ১৮ তম এবং ব্রডব্যান্ড সূচকে ৮৭ তম স্থানে রয়েছে, ওকলার তথ্য অনুসারে।

এদিকে, ২০২৩ সালের শেষ প্রান্তিকে, Okler Speedtest Intelligence বাংলাদেশের মোবাইল অপারেটরদের মধ্যে শীর্ষ কোম্পানির তালিকাও প্রকাশ করেছে।

তারই ধারাবাহিকতায় বাংলালিংক টানা চতুর্থবারের মতো বাংলাদেশের দ্রুততম মোবাইল নেটওয়ার্কের জন্য ‘ওকলা স্পিডটেস্ট অ্যাওয়ার্ড’ জিতেছে।

ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকে বাংলাদেশের অবস্থান ডিসেম্বরে ১০৮তম থেকে জানুয়ারিতে ১০৯তম স্থানে নেমে এসেছে।

মোবাইল ইন্টারনেট খাতে বাংলাদেশ ১০১তম থেকে ১০৮তম অবস্থানে নেমে এসেছে। গত জানুয়ারিতে ওকলা স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সে বাংলাদেশের এই অবস্থান উঠে এসেছে।

আগের মাসগুলোতে বাংলাদেশের মোবাইল ইন্টারনেট মানের সূচকের উন্নতির পর বর্তমান এই পরিসংখ্যানটি একটি ধাক্কা।

ওকলা স্পিডটেস্ট ইন্টেলিজেন্স গত বছরের শেষ প্রান্তিকে বাংলাদেশের শীর্ষ মোবাইল অপারেটরদের নাম প্রকাশ করেছে।

এরই ধারাবাহিকতায় বাংলালিংক টানা চতুর্থবারের মতো বাংলাদেশের দ্রুততম মোবাইল নেটওয়ার্কের জন্য ‘ওকলা স্পিডটেস্ট অ্যাওয়ার্ড’ পেয়েছে।

বাংলালিংকের সিইও এরিক আউস  বলেন, ‘দেশের দ্রুততম ইন্টারনেট পরিষেবা কোম্পানি হওয়া গ্রাহকদের প্রতি আমাদের দৃঢ় প্রতিশ্রুতি প্রতিফলিত করে।’

তিনি আরও বলেন, ‘আমরা নেটওয়ার্কের পরিধি দ্বিগুণ করেছি। আমরা সেরা ইন্টারনেট পরিষেবা দিয়ে গ্রাহকদের ক্ষমতায়ন করছি।’

তিনি মন্তব্য করেন যে বাংলালিংক উচ্চ-গতির ইন্টারনেট ব্যবহার করে ‘স্মার্ট বাংলাদেশ’-এর পথ প্রশস্ত করছে এবং ইন্টারনেট সেবায় শীর্ষস্থান অর্জনে মান স্থাপন করছে।

ডট ইন্টারনেট ২০২৩সালের শেষ প্রান্তিকে ৯১.৩৫ Mbps এর গড় ডাউনলোড গতি সহ দ্রুততম ব্রডব্যান্ড ইন্টারনেট সরবরাহকারী ছিল।

মানিকগঞ্জের বাসিন্দা এ আর ফেরদৌস দেশে ইন্টারনেট সেবার মান নিয়ে অসন্তোষ প্রকাশ করে  বলেন, ‘মোবাইল অপারেটরদের দাবি আমাদের ফোরজি সেবা দেওয়ার। কিন্তু আমরা যে ইন্টারনেট সেবা পাচ্ছি তা 4G স্ট্যান্ডার্ডের চেয়ে অনেক কম।’

    Leave a Reply

    Your email address will not be published.

    X