April 29, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
বাল্টিমোরে জাহাজের ধাক্কায় ভেঙে পড়ল সেতু: বহু প্রাণহানির শঙ্কা

বাল্টিমোরে জাহাজের ধাক্কায় ভেঙে পড়ল সেতু: বহু প্রাণহানির শঙ্কা

বাল্টিমোরে জাহাজের ধাক্কায় ভেঙে পড়ল সেতু বহু প্রাণহানির শঙ্কা

বাল্টিমোরে জাহাজের ধাক্কায় ভেঙে পড়ল সেতু: বহু প্রাণহানির শঙ্কা

মার্কিন কর্তৃপক্ষ কর্তৃক ‘ম্যাস ক্যাজুয়ালটি ইভেন্ট’ ঘোষিত। জাহাজটি আঘাতের আগে বিদ্যুৎ বিভ্রাটের সম্মুখীন হয়েছিল

মার্কিন যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে প্যাটাপসকো নদীর উপর একটি বড় কন্টেইনার জাহাজের ধাক্কায় ভেঙে পড়েছে একটি সেতু। দুর্ঘটনার সময় সেতুর ওপর থাকা বেশ কিছু যানবাহন ও লোকজন নদীতে পড়ে যায়। সোমবার স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে এ দুর্ঘটনা ঘটে। পরে জাহাজ থেকে ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা যায়। সিঙ্গাপুরের পতাকা বহনকারী ৩০০ মিটার দীর্ঘ জাহাজটির নাম ‘ডালি’। এটি কলম্বো, শ্রীলঙ্কার উদ্দেশ্যে যাত্রা করেছিল।

বাল্টিমোর সিটি ফায়ার ডিপার্টমেন্ট ঘটনাটিকে ‘ম্যাস ক্যাজুয়ালটি ইভেন্ট’ বলে ঘোষণা করেছে। অর্থাৎ অনেক হতাহতের ঘটনা ঘটবে বলে ধারণা করা হচ্ছে। সংবাদমাধ্যগুলো জানিয়েছে, খুব বড় আকারের দুর্ঘটনার ক্ষেত্রে, শুধুমাত্র মার্কিন কর্তৃপক্ষ এটিকে ‘ম্যাস ক্যাজুয়ালটি ইভেন্ট’ ঘোষণা করে। ফলস্বরূপ, এটি একটি ‘অত্যন্ত গুরুতর’ দুর্ঘটনা, যেখানে প্রাণহানির উচ্চ ঝুঁকি রয়েছে। জমে থাকা ঠান্ডা পানিতে উদ্ধার তৎপরতা চালাচ্ছেন  ডুবুরিরা।

বাল্টিমোরের দক্ষিণ-পশ্চিমে প্যাটাপসকো নদীর ওপর নির্মিত ‘ফ্রান্সিস স্কট কি’ নামের সেতুটির দৈর্ঘ্য ১.৬ মাইল (২.৬ কিমি)। দুর্ঘটনার সময় একটি বড় ট্রাক্টর-ট্রেলার ব্রিজের ওপর ছিল। আঘাতের পর প্রচুর ডিজেল জলে ছিটকে পড়ে। বাল্টিমোর সিটির মেয়র ব্র্যান্ডন স্কট সেতু এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করেন এবং উদ্ধার অভিযানের নির্দেশ দেন।

ঘটনাস্থল থেকে বাল্টিমোর শহরের দমকল বিভাগের কর্মকর্তারা জানান, জাহাজটি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। এলাকার তাপমাত্রা এখন হিমাঙ্কের নিচে, মাইনাস ১ ডিগ্রি সেলসিয়াস। যারা নদীতে পড়েছে তাদের খোঁজ চলছে। হতাহতের আশঙ্কা করছে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ।

জাহাজটির মালিক সিনার্জি মেরিন গ্রুপ দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছে। তবে জাহাজের ক্রু ও চালকদের কোনো ক্ষতি হয়নি।

বাল্টিমোর সিটির দমকল বিভাগের যোগাযোগ পরিচালক কেভিন কার্টরাইট গণমাধ্যমকে বলেছেন, অন্তত ২০ জন মানুষ এবং বেশ কয়েকটি গাড়ি নদীতে পড়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। বাল্টিমোর পুলিশ বিভাগের একজন মুখপাত্র বলেছেন, নদীতে অনেকেই আটকা পড়ে থাকতে পারেন।

জাহাজ মনিটরিং ওয়েবসাইট মেরিনট্রাফিকের দেওয়া তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল থেকে সিঙ্গাপুরের পতাকাবাহী পণ্যবাহী জাহাজ ‘ডালি’ এই সেতুর নিচে আটকে আছে। বাল্টিমোর সিটি ফায়ার ডিপার্টমেন্টের প্রধান জেমস ওয়ালেস জানান, নদী থেকে দুজনকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে একজনকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে, অপরজন আহত নয়।

বাল্টিমোরের মেয়র ব্র্যান্ডন স্কট বলেছেন, যদিও দুর্ঘটনাটি অ্যাকশন সিনেমার দৃশ্যের মতো। তবে দুর্ঘটনার কারণ স্পষ্ট হয়নি। বাল্টিমোর পুলিশ কমিশনার রিচার্ড ওয়ারলে বলেন, এটি একটি দুর্ঘটনা। এ ঘটনায় সন্ত্রাসের কোনো ইঙ্গিত নেই।

ফুটেজে দেখা গেছে, সংঘর্ষের আগে জাহাজটি দুবার কালো হয়ে গেছে। সম্ভবত জাহাজে বৈদ্যুতিক ত্রুটি ছিল। বাল্টিমোর ফায়ার চিফ জেমস ওয়ালেস বলেছেন, যানবাহন পানির নিচে সনাক্ত করা হয়েছে। তবে কতটি গাড়ি রয়েছে তা স্পষ্ট করেননি তিনি।

বাল্টিমোরের প্রাক্তন অগ্নিনির্বাপক ডোনাল্ড হেইনবুচ বলেছিলেন যে তিনি তার বেডরুমের জানালা থেকে সেতুটি দেখতে পাচ্ছেন। হঠাৎ ভূমিকম্প ও বজ্রপাতের শব্দে আমরা জেগে উঠলাম। সেতু এলাকায় বিপর্যয় পরিলক্ষিত হয়েছে।

সেতুটি ১৯৭৭ সালে খোলা হয়েছিল। প্রতি বছর ১১ মিলিয়নেরও বেশি যানবাহন এটি দিয়ে পারাপার হয়ে  যায়। প্রতিদিন ৩১ হাজার গাড়ি চলে। ব্রিজটি রাজধানী ওয়াশিংটনের কাছে মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে অবস্থিত।

শিপিং জায়ান্ট Maersk বলেন, জাহাজ Daly, চার্টার জাহাজ কোম্পানি সিনার্জি গ্রুপ দ্বারা পরিচালিত. বিশেষজ্ঞরা জানিয়েছেন, সেতুটির কাঠামো বড় জাহাজের ধাক্কা সহ্য করার মতো মজবুত ছিল না।

ব্রিটেনের ওয়ারউইক ইউনিভার্সিটির স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক টবি মটরাম বলেন, সেতুটির দুর্বলতা কী ছিল তা তদন্ত করা জরুরি।

এদিকে দুর্ঘটনার পর বাল্টিমোর বন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যস্ততম বন্দরগুলির মধ্যে একটি। মেরিল্যান্ড ট্রান্সপোর্টেশন সেক্রেটারি পল উইডেফেল্ড সাংবাদিকদের বলেছেন যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাল্টিমোর বন্দরের ভিতরে এবং বাইরে শিপিং স্থগিত করা হয়েছে।

গত কয়েক বছরে বিশ্বের বিভিন্ন দেশে সেতু ভেঙে পড়ার ঘটনা ঘটেছে। ২০২২ সালে, ভারতের গুজরাট রাজ্যে একটি ১৫০ বছরের পুরনো ঝুলন্ত সেতু সংস্কারের কয়েকদিন পরেই ভেঙে পড়ে। প্রায় ৫০ শিশুসহ অন্তত ১৩৭ জন নিহত হয়। ২০২১ সালে, মেক্সিকো সিটি মেট্রো সিস্টেমের একটি সেতু ভেঙে পড়ে তাতে ২৬ জন নিহত হয় এবং একটি যাত্রীবাহী ট্রেন নিহত হয়। ২০১৮ সালে, ইতালির জেনোয়াতে একটি সেতু ভেঙে পড়ে, সেখানেও ৪৩ জনের মৃত্যু হয়েছিল।

আরও পড়ুন

স্কুলের গেট ভেঙে মায়ের সামনেই ৪ বছরের শিশুর মৃত্যু

    Leave a Reply

    Your email address will not be published.

    X