April 29, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ফ্লোরিডায় অনুষ্ঠিত হলো ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ ডে

ফ্লোরিডায় অনুষ্ঠিত হলো ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ ডে

মহান ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে “অমর একুশে টেম্পা বে” এবং “ডিসিআইআই” এর উদ্যোগে গত ১৮ ফেব্রুয়ারি ফ্লোরিডার টেম্পাতে অনুষ্ঠিত হলো ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ ডে ২০২৪।

মুহাম্মদ নাসির উদ্দিনের উপস্থাপনায়, অনুষ্ঠানের প্রথমেই বিভিন্ন সংগঠন এবং উপস্থিত দর্শক শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। কাউন্সিল ম্যান লুইস ভেরার স্বাগত বক্তব্যের মাধ্যমে মূল অনুষ্ঠান শুরু হয়। এরপরে যথাক্রমে টেম্পার মেয়র জেন ক্যাস্টর এবং স্টেট রিপ্রেজেন্টেটিভ সুসান ভালদেসের ভিডিও বক্তব্য মঞ্চে প্রদর্শিত হয়।

ভাষা আন্দোলনের ইতিহাস পর্দায় পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় প্রবাসী বাংলাদেশী এবং বিভিন্ন দেশের শিল্পীদের সমন্বয়ে সাংস্কৃতিক  অনুষ্ঠান। এতে প্রথম আয়োজন ছিল শিশু শিল্পীদের গান, নৃত্য এবং  আবৃত্তি।

অমর একুশের অনুষ্ঠান সমন্বয়কারী ইশরাত জাহানের নেতৃত্বে এই আয়োজনে সংগঠনের নিজস্ব শিল্পীদের পরিবেশনায় ছিল সঙ্গীত, নৃত্য এবং নাচের সমন্বয়ে অনুষ্ঠান “দৃপ্ত শপথে জাগো” যা দর্শক মহলে ব্যাপক সাড়া ফেলে। অনুষ্ঠানটির সমন্বয়, সঙ্গীত এবং আবৃত্তি পরিচালনায় ছিলেন শফিকুল ইসলাম। নৃত্য পরিচালনায় ছিলেন তাসনুভা রহমান। এই পর্বে ছয়টি দেশের শিল্পীরা “আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো” গানটি তাঁদের নিজস্ব ভাষায় পরিবেশন করেন।

সংগঠনের নিজস্ব শিল্পীদের পরিবেশনায় কবিতা ও গানে অংশ নেন অজেয় অর্ক, অনন্ত প্রত্যয়, অর্পা, তানজিন আখতার, শফিকুল ইসলাম, আমরিন, হৃদিতা, শারমিন আখতার, নাফিসা, আবরার, যুবরাজ, মুমু, নাসির উদ্দিন এবং ব্লাইজ ম্যাথিউজ। নাচে অংশগ্রহনকারী শিল্পীরা হলেন আমাইয়া, ইলেইনা, জাইফা, জাইয়ান, নিক্সন, এলাইজা, আদিফা, অর্পা, সারিনা, আরিসা, নাইসা, জিহা, আলিশা, তানিশা, আইশা এবং আরিশা।

প্রায় চার ঘন্টা ব্যাপী অনুষ্ঠিত এই আয়োজনে ইন্ডিয়া, ভেনেজুয়েলা, ফ্রান্স, চায়না, মেক্সিকো সহ বিভিন্ন দেশের শিল্পী এবং স্থানীয় প্রবাসী বাংলাদেশী শিল্পীরা অংশগ্রহণ করেন। ইশরাত জাহান এর নেতৃত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে ধারা বর্ণনা, পাওয়ার পয়েন্ট সমন্বয় এবং বিদেশী শিল্পীদের তত্ত্বাবধানের দায়িত্বে ছিলেন নাফিসা রহমান। অ্যাপায়নে ছিলেন মোহাম্মদ নাসির উদ্দিন।

    Leave a Reply

    Your email address will not be published.

    X