May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
তীব্র খাদ্য সংকট: গাজায় ঘোড়ার মাংস খাওয়ানো হচ্ছে শিশুদের

তীব্র খাদ্য সংকট: গাজায় ঘোড়ার মাংস খাওয়ানো হচ্ছে শিশুদের

তীব্র খাদ্য সংকট: গাজায় ঘোড়ার মাংস খাওয়ানো হচ্ছে শিশুদের

তীব্র খাদ্য সংকট: গাজায় ঘোড়ার মাংস খাওয়ানো হচ্ছে শিশুদের

গত বছরের ৭ অক্টোবর থেকে যুদ্ধের কালো ছায়া তাড়া করছে জিব্রিলসহ শতাধিক পরিবারকে। তারা জাতিসংঘ পরিচালিত সাবেক একটি স্কুলের কাছে একটি তাঁবুতে বসবাস করছে। বিশ্ব খাদ্য কর্মসূচি এই সপ্তাহে বলেছে যে তার দল অত্যন্ত হতাশাজনক তথ্য জানিয়েছে।

জাতিসংঘ সতর্ক করেছে যে ২২ লক্ষ  মানুষ দুর্ভিক্ষের সম্মুখীন হতে পারে। জিব্রিল বলেন, আমরা বড়রা এখনো ক্ষুধা সহ্য করতে পারি কিন্তু এই চার-পাঁচ বছরের শিশুরা ক্ষুধার্ত পেটে কীভাবে ঘুমাবে?

প্রায় পাঁচ মাস ধরে গাজায় চলমান যুদ্ধ চলছে। এদিকে খাদ্য, পানি ও চিকিৎসা সরঞ্জামের তীব্র সংকট দেখা দিয়েছে। কয়েক মাস ধরে এই অঞ্চলে দুর্ভিক্ষের বিষয়ে সতর্ক করে আসছে জাতিসংঘ। বিভিন্ন শরণার্থী শিবিরে খাবারের অভাবে ভুগছে লাখ লাখ মানুষ।

উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে তার পরিবারকে খাওয়ানোর জন্য মরিয়া আবু জিব্রিল তার দুটি ঘোড়া জবাই করে। তিনি বলেন, ঘোড়া জবাই করে শিশুদের খাওয়ানো ছাড়া আমাদের আর কোনো উপায় নেই। আমরা ক্ষুধায় মরছি।’

জাবালিয়া ফিলিস্তিনি ভূখণ্ডের বৃহত্তম শরণার্থী শিবির। ইসরায়েল বলছে যে ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ক্যাম্পে অন্তত ১,১৬০ জন নিহত হয়েছে ।

সংঘাত শুরু হওয়ার পর, ৬০ বছর বয়সী জিব্রিল পার্শ্ববর্তী বেইত হানুন এলাকা থেকে পালিয়ে এই শরণার্থী শিবিরে আশ্রয় নেন। জাতিসংঘের একটি স্কুলের পাশে একটি ছোট তাঁবু এখন তাদের বাড়ি। এই ক্যাম্পের শরণার্থীরা দূষিত পানি, বিদ্যুৎ বিভ্রাট এবং মানুষের ভিড়ের মধ্যে তাদের জীবন বাঁচানোর চেষ্টা করছে। এই ক্যাম্পটি ১৯৪৮ সালে মাত্র ১.৪ বর্গকিলোমিটার এলাকায় প্রতিষ্ঠিত হয়েছিল। এক লাখেরও বেশি শরণার্থী এখন চরম দারিদ্রের মধ্যে টিকে থাকার জন্য লড়াই করছে।

ইসরায়েলের নির্বিচার বোমাবর্ষণের কারণে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এই অঞ্চলে পৌঁছাতে পারছে না। ফলে খাবার দ্রুত ফুরিয়ে যাচ্ছে। ক্ষুধার্ত উদ্বাস্তুরা খাবারের ট্রাকগুলিতে আক্রমণ করে।

এই সপ্তাহে, বিশ্ব খাদ্য কর্মসূচি জানিয়েছে যে গাজা অভূতপূর্ব দারিদ্র্যের মুখোমুখি হচ্ছে। জাতিসংঘ সতর্ক করেছে যে এই অঞ্চলের প্রায় ২.২ মিলিয়ন মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে।

গত শুক্রবার, গাজার হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজার জাবালিয়া ক্যাম্প থেকে সাত কিলোমিটার দূরে একটি হাসপাতালে অপুষ্টির কারণে দুই মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে।

শনিবার, মন্ত্রণালয় জানিয়েছে যে গাজায় এ পর্যন্ত প্রায় ৩০,০০০ জন মারা গেছে।

শিবিরে, ক্ষুধার্ত শিশুরা সামান্য খাবারের জন্য প্লাস্টিকের পাত্র এবং ভাঙা পাত্র নিয়ে অধৈর্য হয়ে অপেক্ষা করে। খাদ্যের সরবরাহ কমে যাওয়ায় এর দামও দিন দিন বাড়ছে। একজন অভিযোগ করেছেন যে এক কেজি চাল যা আগে সাত শেকেল ছিল তা এখন বেড়ে ৫৫ শেকেল হয়েছে।

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘আমরা বড়রা মানিয়ে নিতে পারলেও এই চার-পাঁচ বছরের শিশুরা কীভাবে মানিয়ে নেবে? তারা কি ভুল করেছে যে তাদের ক্ষুধার্ত ঘুমাতে হচ্ছে  এবং ক্ষুধার্ত জেগে থাকতে হচ্ছে ‘

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ সতর্ক করেছে যে গাজায় খাদ্য সংকট, অপুষ্টি ও রোগের কারণে শিশুমৃত্যু আশঙ্কাজনক হারে বাড়তে পারে।

১৯ ফেব্রুয়ারির এক প্রতিবেদনে বলা হয়েছে, গাজার দুই বছরের কম বয়সী প্রতিটি শিশুর মধ্যে একজন গুরুতর অপুষ্টিতে ভুগছে বলে অনুমান করা হয়েছে। বাড়তে থাকা ক্ষুধার যন্ত্রণায় মানুষ খেতে শুরু করেছে পচা ভুট্টা, মানুষের খাওয়ার অযোগ্য পশুখাদ্য, এমনকি গাছপালাও!

 

শরণার্থী শিবিরের এক নারী বলেন, ‘খাবার নেই, গম নেই, পানীয় পানি নেই। আমরা প্রতিবেশীদের নিকট  চাইতে থাকলাম। আমাদের বাড়িতে একটি শেকল নেই। আমরা দরজায় কড়া নাড়ছি, কিন্তু কেউ টাকা দিচ্ছে না।’

খাবারের অভাবে ক্ষোভ বাড়ছে জাবালিয়া ক্যাম্পে। গত শুক্রবার কেউ কেউ তাৎক্ষণিক বিক্ষোভ শুরু করেন। বিক্ষোভে এক শিশুর হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘আমরা বোমা হামলায় মারা যাইনি, আমরা ক্ষুধায় মরছি।’

আরেকটি প্ল্যাকার্ডে লেখা ছিল, “ক্ষুধা আমাদের মাংস খাচ্ছে”।

বাইত হানুনে জিবরীল (আঃ) দুটি ঘোড়া দিয়ে জমি চাষ করতেন। সংঘর্ষে তার বাড়িঘর ও ফসলি জমিও নষ্ট হয়। জিবরাইলের মতো হাজার হাজার মানুষ নিঃস্ব হয়ে এখানে আশ্রয় নিয়েছে।

ইসরায়েলের ক্রমাগত বোমাবর্ষণ গাজাকে কংক্রিটের স্তূপ এবং কয়েকটি ধোঁয়াটে জীবন ছাড়া আর কিছুই ছেড়ে দেয়নি।

জিবরীল তার ঘোড়া জবাই করার বিষয়টি গোপন রেখেছিলেন। ঘোড়ার মাংস দিয়ে ভাত সিদ্ধ করে তার ক্ষুধার্ত পরিবার ও প্রতিবেশীদের আরও একদিন বাঁচিয়ে রাখার চেষ্টা করছেন তিনি। সাংবাদিকের কানে জিব্রিল বলেন, ‘কেউ জানে না যে তারা তাদের ক্ষুধা মেটানোর জন্য যে মাংস খায় তা আসলে ঘোড়ার মাংস।

    Leave a Reply

    Your email address will not be published.

    X