May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
কৃষিতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার

কৃষিতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার

কৃষিতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার

কৃষিতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার

প্রযুক্তি নির্ভর মেশিনের মাধ্যমে মানুষের কৃত্রিম বুদ্ধিমত্তা ও চিন্তাশক্তিকে কৃত্রিম বুদ্ধিমত্তা বলা হয়। কম্পিউটারগুলিকে বুদ্ধি ইউনিটের অনুকরণে আনা হয় যাতে কম্পিউটারগুলি মানুষের মতো চিন্তা করতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) মেশিন দ্বারা প্রদর্শিত বুদ্ধিমত্তা।

কৃত্রিম বুদ্ধিমত্তা কিভাবে কাজ করে

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি সাধারণত প্রচুর পরিমাণে ডেটা বিশ্লেষণ করতে এবং ভবিষ্যদ্বাণী করতে অ্যালগরিদম এবং মেশিন লার্নিং ব্যবহার করে। খুব বেশি কাজ করলে মানুষ ক্লান্ত হয়ে পড়ে, তাদের বিরতি দরকার হয় । কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির বিরতির প্রয়োজন হয়না।

খুব অল্প সময়ে নতুন অনেক কিছু উদ্ভাবনের পাশাপাশি হাজার হাজার কাজ দ্রুত করে ফেলে কৃত্রিম বুদ্ধিমত্তা। মূলত, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি পূর্ববর্তী তথ্য বিশ্লেষণ করে বিভিন্ন সেবা প্রদান করে।

সেই অত্যাশ্চর্য কৃত্রিম প্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার হচ্ছে এখন কৃষিতে।  তারই একটি সংক্ষিপ্ত ঘটনার পর্যালোচনা করছি আজকের প্রবন্ধে।

পানির অভাব স্পেনের কৃষিকে ব্যাহত করছে। সেখানে পানির সঠিক ব্যবহার বা সংরক্ষণে এআই প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

বৈশ্বিক উষ্ণায়নের কারণে স্পেনের দক্ষিণে কমলা চাষ ব্যাহত হচ্ছে। পানির চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছে কৃষকরা। এখন কৃষি বা উদ্ভিদের জন্য পানির সঠিক ব্যবহার করতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হচ্ছে। এমন ব্যবস্থার মাধ্যমে সমাধানের আশা করছেন বিশেষজ্ঞরা।

স্পেনের কর্ডোবা এবং সেভিল শহরের মধ্যে, কমলার বাগানগুলি সূর্যের তাপে ঝলসে গেছে এবং শুকিয়ে গেছে। কৃষকদের কাছে এখন পরিষ্কার হয়ে গেছে যে বিগত বছরের মতো এবারও প্রায় ১.৬ লাখ টন ফসল পাওয়া যাবে না।

হোসে ফার্নান্দেস ডি হেরেডিয়া নামে এক কৃষক জানান, তার জমিতে পানি আসছে না।

তিনি বলেন, “আমি বীজ বপন করে গাছ বাড়িয়েছি। এখন তাদের এমন অবস্থা দেখে খুব খারাপ লাগছে। ১৪ বছরে এমন অবস্থা দেখিনি। এখানে কিছু জায়গায় কমলা নেই, আবার অন্য জায়গায় আছে । কিছু জায়গায় ফল আছে। কিন্তু কমলার আকার খুবই ছোট, কিছু এমনকি রস আহরণের জন্য উপযুক্ত নয়। গাছে ফুল ফুটে থাকার কথা। কিন্তু তাও হয়নি।”

গাছের পরিচর্যার জন্য হাজার হাজার পরিবারের পানির প্রয়োজন। কিন্তু জলাশয় প্রায় শুকিয়ে গেছে। মাত্র ১০% জল অবশিষ্ট আছে। বিশেষজ্ঞরা অন্তত পরবর্তী মৌসুমের জন্য প্রস্তুতি নেওয়ার চেষ্টা করছেন।

কর্ডোবা বিশ্ববিদ্যালয়ের একজন বিজ্ঞানী এমিলিও কামাচো বলেন, “আমাদের পানি সরবরাহের উন্নতি করতে হবে।” অর্থাৎ পানি ধরে রাখার আরও উপায় খুঁজে বের করতে হবে। এর পাশাপাশি ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে পানির ব্যবহারকে আদর্শিক  করতে হবে।

সে জন্য বিশেষ সেন্সর প্রয়োজন বলে তিনি জানান। সেভিলের উত্তরে খামারগুলিতে মাটির আর্দ্রতা পরিমাপের জন্য এই পদ্ধতিটি ব্যবহার করা হচ্ছে। এছাড়াও গাছের ব্যাস পরিমাপ করা হচ্ছে। গাছ কুঁচকে গেলে বোঝা যায় পানি দরকার।

ফিনকা ন্যাচারাল গ্রিন-এর সমন্বয়কারী জেসুস মার্টিনেজ বলেন, “এই প্রযুক্তি ব্যবহার করে অন্যান্য ফসলের তুলনায় ২০% বেশি উপযোগীতা পাওয়া সম্ভব হয়েছে। আমরা জানি গাছের কখন এবং কতটা জল প্রয়োজন।”

কৃষিতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার

কৃষিকে জলবায়ু পরিবর্তনের ধাক্কা সামলাতে হলে সেই জ্ঞান থাকা খুবই জরুরি। কিন্তু তা স্পেনের দক্ষিণে কৃষিকে টিকিয়ে রাখার জন্য যথেষ্ট নয়।

স্পেনের WWF শাখার প্রতিনিধি ফেলিপ ফুয়েন্তেলাসাস বলেছেন, “আমাদের সেচ ব্যবস্থার প্রসারণ বন্ধ করতে হবে, পানি আরও ভালভাবে ব্যবহার করতে হবে।” তাছাড়া সেচ ছাড়া চাষ করা যায় এমন গাছের চাষ বাড়াতে হবে। আমাদের একসাথে সমাধানের জন্য বিভিন্ন পদক্ষেপ নিতে হবে।”

কম পানি দিয়ে সেচ ব্যবস্থা সচল রাখাও হতে পারে সমাধান। মালাগা শহরের TUPL Agro নামে একটি স্টার্টআপ কোম্পানি সেই উদ্দেশ্যে একটি সফটওয়্যার তৈরি করছে। এক্ষেত্রেও সেন্সরের মাধ্যমে প্রাপ্ত তথ্য ব্যবহার করা হচ্ছে। কিন্তু সেই তথ্য বিশ্লেষণই আসল কথা। এটিতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে করা হচ্ছে।

প্রকল্পের প্রধান আন্তোনিও ম্যানুয়েল আদ্রিয়ান বলেন, “এআই এই প্রকল্পের প্রাণ। সেন্সর এবং প্রযুক্তি ইতিমধ্যেই বিদ্যমান। কিন্তু AI এর প্রয়োগ এই প্রকল্পকে এগিয়ে নিতে সাহায্য করবে। এর মাধ্যমে আমরা ভালো  ফল রাখতে পারি। বিশেষ করে, আমরা প্রত্যেক কৃষককে তাদের নির্দিষ্ট চাহিদা মেটাতে আলাদাভাবে সাহায্য করতে পারি।”

সাফল্য, যাইহোক, প্রচার বা যোগাযোগের উপর কিছু পরিমাণে নির্ভর করে। এটি যত সহজ, তত ভাল। হোয়াটসঅ্যাপের মাধ্যমে কৃষকরা তথ্য ও পরামর্শ পাচ্ছেন। প্রয়োজনে তারা সাড়াও দিতে পারে। আদ্রিয়ানের মতে, “আমরা মনে করি অ্যাভোকাডো, কমলালেবু, জলপাই এবং আঙ্গুরের জন্যও ২০ থেকে ৪০% পানি সাশ্রয় সম্ভব।”

এআই দিয়েও বর্তমান খরা এড়ানো যাবে না। তবুও, এই প্রযুক্তি বেশি সময় কম পানি  ব্যবহার করতে সাহায্য করবে।

আরও পড়ুন

কৃত্রিম বুদ্ধিমত্তা ১০ সেকেন্ড কণ্ঠ শুনেই বলবে ডায়বেটিস আছে কিনা

    Leave a Reply

    Your email address will not be published.

    X