May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
পর্নোগ্রাফি ক্ষতিঃ প্রতিরোধ আর বাচার উপায়

পর্নোগ্রাফি ক্ষতিঃ প্রতিরোধ আর বাচার উপায়

পর্নোগ্রাফি ক্ষতিঃ প্রতিরোধ আর বাচার উপায়

পর্নোগ্রাফি ক্ষতিঃ প্রতিরোধ আর বাচার উপায়

পর্নোগ্রাফি:

পর্নোগ্রাফি শব্দটি এসেছে গ্রীক শব্দ ‘পর্নোগ্রাফিয়া’ থেকে।পর্নোগ্রাফি হল অভিনয়ের মাধ্যমে বিভিন্ন যৌন আচরণ এবং মিলনের খোলামেলা উপস্থাপনা। পর্নোগ্রাফি (সংক্ষেপে ‘পর্ণ’ বা ‘পর্নো’) হল যৌন উত্তেজনা প্ররোচিত করার উদ্দেশ্যে যৌন বিষয়বস্তুর চিত্রায়ন বা চিত্র। পর্নোগ্রাফি বিভিন্ন উপায়ে উপস্থাপন করা যেতে পারে। বর্তমানে তথ্যপ্রযুক্তির সহজলভ্যতা এবং ইন্টারনেটের সুবিধায় সারা বিশ্ব এখন হাতের মুঠোয়। একটি কম্পিউটার বা স্মার্টফোনের এক ক্লিকে বিশ্বের যে কোন জায়গায় ভ্রমণ করতে পারে। পর্নোগ্রাফি সাইটগুলিও অ্যাক্সেস করতে পারে।

পর্ন দেখা ক্ষতির কারণ

প্রযুক্তির যুগে বিশ্ব এখন হাতের মুঠোয় ইন্টারনেটের আধিক্যতা। সারা বিশ্বে পর্ন দর্শক বেড়েছে। অনেকে পর্ন দেখাকে এমন পর্যায়ে নিয়ে যায় যে এটি একটি আসক্তিতে পরিণত হয়। কিন্তু পর্ন দেখা যদি নেশায় পরিণত হয়। এটি আপনার মধ্যে আচরণগত পরিবর্তন এনে দিতে পারে।

পর্ন দেখা প্রথমে দর্শকের মস্তিষ্কে প্রভাব ফেলে। অতিরিক্ত পর্ন দেখা আসক্তির দিকে নিয়ে যায়, যা মাদকাসক্তির চেয়ে কোনো অংশেই কম নয়।

নিয়মিত এবং অতিরিক্ত পর্ন দেখা  অনেক অভ্যাসকে ধীরে ধীরে পরিবর্তন করতে পারে। এক সময় হ্যালুসিনেশনের মাত্রা বেড়ে যায়, এতে মস্তিষ্কের গ্রহণ করার ক্ষমতা কমে যেতে পারে। এ ছাড়া সঙ্গীর সঙ্গে দূরত্ব, স্মৃতিশক্তির সমস্যাসহ নানা ধরনের শারীরিক ক্ষতি হতে পারে।

জানেন কি পর্ন দেখার ফলে আপনার শরীরে কি পরিবর্তন হয়? পর্ন দেখার ফলে কি কি শারীরিক ক্ষতি হয়?
নারীরা ঘৃণার চোখে তাকায়

পর্ণ আসক্ত পুরুষদের সাধারণ রুচির মহিলারা নিকৃষ্ট এবং চরিত্রহীন বলে মনে করেন। মহিলারা যখন জানতে পারে যে তার পরিচিত কোনো

পুরুষ নিয়মিত পর্ন দেখে, তখন তারা এর প্রতি নেতিবাচক মনোভাব গড়ে তোলে এবং এটি এড়িয়ে যাওয়ার চেষ্টা করে। বিশেষ করে আমাদের সমাজের ভালো  নারীরা।

রুচির অবনতি

নিয়মিত পর্ন দেখার ফলে পুরুষদের রুচি-স্বাদ নষ্ট হয়। পর্ন সিনেমার অনৈতিক ও যৌন বিকৃত সম্পর্ক ভালো লাগতে শুরু করে। ফলে যারা নিয়মিত পর্ন দেখেন তাদের রুচি বিকৃত হয়। জীবনের স্বাভাবিক সম্পর্কের মধ্যেও তাদের চোখ নিজের অজান্তেই বিকৃতি খোঁজে।

কল্পজগৎ

পুরুষেরা বাস্তব জগৎ ছেড়ে কল্পনার জগতে চলে যায় নিয়মিত পর্ন দেখতে। অন্য কথায়, বাস্তব জীবনে তারা একটি পর্ন ছবির মতো সঙ্গী প্রত্যাশা করে এবং তারা স্বপ্ন দেখে যে তাদের কো-রিলেটিভ জীবনও একটি পর্ণ ছবির মতো হবে। তাই তারা কল্পনার জগতের স্বপ্নে হারিয়ে বাস্তব জীবনের সুখ-শান্তি হারিয়ে ফেলে। সাধারণ মহিলাদের তখন আর মনে করেন না যে তারা যথেষ্ট।

একাকীত্ব

অতিরিক্ত পর্ন আসক্তির কারণে পর্ন আসক্তরা সাধারণ নারীদের প্রতি বিতৃষ্ণার্ত হয়ে পড়ে। তারা পর্ন ছবির নায়িকাদের মতো আকর্ষণীয়

বাস্তব জীবনে বডি ও লুকস নিয়ে নারীদের খুঁজছেন। কিন্তু পর্ন ছবির নায়িকাদের সৌন্দর্য মূলত কৃত্রিম সৌন্দর্য, তাদের আচরণও কৃত্রিম। মেক-আপ, লাইটিং এবং ক্যামেরা ম্যানিপুলেশন এগুলিকে মোহনীয় দেখায় যা বাস্তব জীবনে পাওয়া যায় না। তাই পর্ন আসক্তরা বেশিরভাগই পৃথিবীতে একাকী বা অসুখী থাকে।

শারীরিক ক্ষতি

যারা নিয়মিত পর্ন দেখেন তাদের মধ্যে হ্যান্ডকাব অভ্যাসও বেশি। অতিরিক্ত হ্যান্ডকাব তাদের স্বাস্থ্য ঝুঁকি বাড়ায় এবং তাদের যৌন জীবনে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়।

ভয়ানক আসক্তি

পর্ণ আসক্তি মাদকাসক্তির মতোই বিপজ্জনক। মাদকাসক্তি থেকে মুক্তি পাওয়া যেমন কঠিন, পর্ণ আসক্তি থেকে মুক্তি পাওয়াও কঠিন। পর্ন আসক্তি পরিবারের সাথে খারাপ সম্পর্ক, পড়াশোনায় ক্ষতি এমনকি নিজের মধ্যে হীনমন্যতা সৃষ্টি করে।

সামাজিকভাবে হেয় হওয়া

বেশিরভাগ সময় পর্ন আসক্তদের মোবাইল, কম্পিউটার, পেনড্রাইভ সব জায়গায় পর্ণ ছবি থাকে। কখনো কখনো এগুলো অনৈতিক

পরিবারের সঙ্গে জিনিস ধরা. ফলে পর্ন আসক্তদের পরিবারের কাছে হেয় হতে হয়। এছাড়াও সমাজের মানুষ,বন্ধুরা এটা জানতে পারলে তাদের জন্যও খারাপ লাগার কথা।

বিপরীত লিঙ্গের প্রতি অসম্মান

বেশির ভাগ ক্ষেত্রেই পুরুষরা নারীদের অবজ্ঞা করতে শুরু করে। ভাবতে থাকে যে, নারীরা বোধহয় শুধুই ভোগ্য বস্তু। মহিলাদের শুধুমাত্র মিলনের জন্য প্রয়োজন।  যার ফলে নারীরা সমাজে গুরুত্ব হারাচ্ছে। ফলে ধর্ষণ, শ্লীলতাহানির মতো ঘটনা বাড়ছে।

মস্তিষ্ক গ্রহণ ক্ষমতা

পর্ন দেখা প্রথমে দর্শকের মস্তিষ্কে প্রভাব ফেলে। অতিরিক্ত পর্ন দেখা আসক্তির দিকে নিয়ে যায়, যা সব ধরণের আসক্তির চেয়ে ভয়াবহ। নিয়মিত এবং অতিরিক্ত পর্ন দেখা আপনার অনেক অভ্যাসকে ধীরে ধীরে পরিবর্তন করতে পারে। বর্ধিত হ্যালুসিনেশনের সময় মস্তিষ্কের গ্রহণযোগ্যতা হ্রাস হয়ে পড়ে।

স্মৃতি শক্তি হ্রাস

পর্ন আসক্তি আপনার স্মৃতিশক্তির উপর খুব নেতিবাচক প্রভাব ফেলে। ফলে খুব সহজেই অনেক কিছু ভুলে যেতে শুরু করে।

পর্নোগ্রাফি আসক্তি প্রতিরোধ এবং বাচার উপায়ঃ-

  • কিশোর-কিশোরীসহ যে কাউকে পর্ন আসক্তি থেকে বাঁচাতে একদিকে যেমন প্রতিরোধের ব্যবস্থা নিতে হবে অন্যদিকে কেউ আসক্ত হয়ে পড়লে তার প্রতিকারও থাকতে হবে ; যেমন;
  • যদি শিশুটি প্রাপ্তবয়স্ক না হয় তবে প্রযুক্তির ব্যবহার, বিশেষ করে ইন্টারনেটের ব্যবহার সম্পর্কে একটি পারিবারিক নীতি তৈরি করা উচিত। যেমন দিনের নির্দিষ্ট সময়ে ইন্টারনেট ব্যবহার করা, পাবলিক প্লেসে কম্পিউটার, ট্যাবলেট, মোবাইল ফোন ব্যবহার করা, দরজা বন্ধ করে তাদের ব্যবহার নিরুৎসাহিত করা, মোবাইল ফোন বাথরুমে নিয়ে যেতে না দেওয়া।
  • শিশুকে বয়স উপযোগী স্যঠিক যৌন শিক্ষা দিতে হবে। এক্ষেত্রে অভিভাবক ও বিদ্যালয়ের দায়িত্ব বেশি। যৌনতার প্রতি আগ্রহ বাড়বে। সঠিক ও বিজ্ঞানসম্মত যৌন জ্ঞানের অভাবে পর্ণ আসক্তি তৈরি হয়।
  • পরিবারে নৈতিক চর্চা বৃদ্ধি করা।
  • পরিবারের প্রাপ্তবয়স্ক সদস্যদের দায়িত্বের সাথে ইন্টারনেট ব্যবহার করা উচিত। বুদ্ধিমানের সাথে প্রযুক্তি ব্যবহার করা। কারণ ছাড়া কম্পিউটার, মোবাইল ফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন।
  • প্রয়োজনে প্রযুক্তির সাহায্য নিন। বেশ কিছু সফটওয়্যার আছে, যেগুলো ব্যবহার করে সেই ইন্টারনেট লাইন বা একটি নির্দিষ্ট মোবাইল ফোন থেকে যেকোন পর্ণ সাইটে প্রবেশ রোধ করা যায়। ইন্টারনেট সেবা প্রদানকারীরা ইচ্ছা করলে পর্ন সাইট ব্লক করে গ্রাহকদের সেবা দিতে পারে। এ জন্য প্রশাসনিক ব্যবস্থা নেওয়া যেতে পারে।
  • শিশুদের মানসম্মত সময় দিতে হবে। তাদের উচিত কথা বলা, আড্ডা দেওয়া, খেলা করা, একসঙ্গে টিভি দেখা বা বাবা-মা বা পরিবারের সদস্যদের সঙ্গে বেড়াতে যাওয়ার অভ্যাস গড়ে তোলা। পরিবারে সুস্থ বিনোদনের চর্চা বাড়াতে হবে।
  • শিশুর এমন আচরণ দেখলে রাগ না করে তার সাথে খোলামেলা আলোচনা করা উচিত, তাকে আসক্তির খারাপ দিকগুলো বুঝিয়ে বলা উচিত। এ জন্য তাকে তিরস্কার বা উপহাস করা যাবে না।
  • কেউ যদি নিয়মিত পর্ন দেখেন, তাহলে এই অভ্যাস ভাঙতে তাকে বিশেষজ্ঞের সাহায্য নিতে হবে। এক্ষেত্রে সাইকোথেরাপি, কাউন্সেলিং, মোটিভেশনাল ইন্টারভিউ, মননশীলতা এবং ওষুধের প্রয়োজন হতে পারে। মেডিটেশন, রিলাক্সেশন ইত্যাদির অভ্যাসও পর্ণ আসক্তি কমাতে পারে। যদি মনে হয় যে কারো পর্ন ব্যবহার আসক্তির পর্যায়ে পৌঁছেছে, তাহলে তা গোপন না করে যত তাড়াতাড়ি সম্ভব একজন মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞের সাহায্য নেওয়া উচিত।
  • পর্নোগ্রাফি প্রায়ই জীবনকে দুর্বিষহ করে তোলে। মানুষ অপরাধী বোধ করে কিন্তু এর থেকে বেরিয়ে আসতে পারে না।
  • সমস্ত ডিভাইসে ইলেকট্রনিক পর্ণ এবং বুকমার্ক মুছুন।
  • সমস্ত পর্ণ হার্ড-কপি বাতিল করুন।
  • পাসওয়ার্ড না দিয়ে অন্য কারো ইলেকট্রনিক ডিভাইসে অ্যান্টি-পর্ন সফটওয়্যার ইনস্টল করতে পারেন যাতে আপনি চাইলেও পাসওয়ার্ড ছাড়া সাইটগুলোতে প্রবেশ করতে না পারেন।
  • একটি পরিকল্পনা করুন – যখন ইচ্ছা অনুভব করছেন তখন আসক্তি ভুলে যেতে সাহায্য করার জন্য আপনি যা করতে পারেন তার একটি তালিকা তৈরি করুন।
  • যখন পর্ন দেখতে চান, তখন নিজেকে মনে করিয়ে দিন এটি কীভাবে আপনার জীবনকে নেতিবাচকভাবে প্রভাবিত করেছে। আপনি চাইলে লিখে রাখতে পারেন।
  • কিছু জিনিস বা মুহূর্ত এড়িয়ে চলার চেষ্টা করুন যদি আপনি আসক্ত হন।
  • নিয়মিত যোগব্যায়াম, ধ্যান করুন। নিজেকে ব্যস্ত রাখুন।

সর্বোপরি মনকে শান্ত রাখতে আপনার নৈতিক প্রজ্ঞা আবিষ্কার করুন।

    Leave a Reply

    Your email address will not be published.

    X