May 25, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
Google এর আজ ২৫ তম জন্মদিন

Google এর আজ ২৫ তম জন্মদিন

Google এর আজ ২৫ তম জন্মদিন

Google এর আজ ২৫ তম জন্মদিন

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের আজ ২৫তম জন্মদিন। বুধবার (২৭ সেপ্টেম্বর) জন্মদিন উপলক্ষে একটি বিশেষ ডুডল তৈরি করেছে গুগল।এই ডুডলে ক্লিক করলেই গুগলের ২৫তম জন্মদিন সম্পর্কে জানা যায়, কীভাবে গুগল শুরু হয়েছিল।কীভাবে তথ্য প্রযুক্তি বিশ্বে আমূল পরিবর্তন এনেছে। বিভিন্ন বৈশিষ্ট্যের মাধ্যমে গুগল একটি বহুমাত্রিক প্রযুক্তি কোম্পানিতে পরিণত হয়েছে কিভাবে।

সার্চ ইঞ্জিন গুগল ২৭ সেপ্টেম্বর, ১৯৯৮ সালে ল্যারি পেজ এবং সের্গেই ব্রিনের হাতে শুরু হয়েছিল। গত ২৫ বছরে, এই প্রযুক্তি কোম্পানিটি সবচেয়ে বেশি ব্যবহৃত ওয়েবসাইট হয়ে উঠেছে। যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি, জ্ঞান ও বিজ্ঞানের প্রকৃতি পরিবর্তন করেছে গুগল।

গুগল সারা বিশ্বের বিভিন্ন ডেটা সেন্টারে ১০ লক্ষ সার্ভার চালায়। প্রতিদিন ৫০০০০০০০ (পঞ্চাশ কোটির) বেশি প্রশ্নের উত্তর দেয়।

ই-কমার্স, ডিজিটাল বিজ্ঞাপনের মাধ্যমে গুগল এখন ১ ট্রিলিয়ন ডলারের  কোম্পানি। যদিও এটি একটি সার্চ ইঞ্জিন হিসাবে শুরু হয়েছিল, নতুন বৈশিষ্ট্যগুলি গুগলকে আরও জনপ্রিয় করে তুলছে। এআই-ভিত্তিক অ্যালগরিদমগুলি অনুসন্ধানকে আরও সহজ করে তোলে। আজকের বিশ্বে, জিমেইল, গুগল ম্যাপ, গুগল ড্রাইভ, গুগল ক্রোম ছাড়া একটি দিন কল্পনা করা যায় না।

Google LLC (ইংরেজি: Google LLC) বা Google Limited Liability Company হল একটি আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানি যা ইন্টারনেট-ভিত্তিক পরিষেবা এবং পণ্যগুলিতে বিশেষজ্ঞ। গুগল ২৭ সেপ্টেম্বর, ১৯৯৮সালে ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন যখন স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে পিএইচডি এর  ছাত্র ছিলেন তখন তারা প্রতিষ্ঠা  করেছিলেন  । তারা Google এর ১৪শতাংশ শেয়ারের মালিক এবং বিশেষ সুপারভোটিং ক্ষমতার মাধ্যমে ৫৬ শতাংশ শেয়ারহোল্ডারদের নিয়ন্ত্রণ করে। ৪ সেপ্টেম্বর, ১৯৯৮-এ, তারা Google কে একটি বেসরকারী কোম্পানি হিসাবে অন্তর্ভুক্ত করে। গুগল তার প্রাথমিক পাবলিক অফার (আইপিও) ১৯ আগস্ট, ২০০৪ এ অনুষ্ঠিত হয় এবং মাউন্টেন ভিউতে তার নতুন সদর দফতরে চলে যায়, যাকে গুগলপ্লেক্স বলা হয়। আগস্ট ২০১৫ -এ, Google Alphabet Inc নামে বিভিন্ন ক্রিয়াকলাপ একত্রিত করার পরিকল্পনা ঘোষণা করে। Alphabet-এর প্রধান সহায়ক হিসাবে, Alphabet ইন্টারনেট অপারেশন পরিচালনা করবে। চূড়ান্ত পুনর্গঠনের অংশ হিসেবে, ল্যারি পেজ সুন্দর পিচাইকে গুগলের সিইও হিসেবে প্রতিস্থাপন করেন। আর  ল্যারি পেজ এখন অ্যালফাবেটের সিইও।

Google-এর মূল পরিষেবা, Google অনুসন্ধান ছাড়াও, কোম্পানিটি নতুন পণ্য, অধিগ্রহণ এবং অংশীদারিত্বের সাথে দ্রুত বৃদ্ধি পেয়েছে। কাজ এবং উত্পাদনশীলতা পরিষেবা (গুগল ডক্স, শীট এবং স্লাইডস), ইমেল (জিমেইল/ইনবক্স), সময় নির্ধারণ এবং সময় ব্যবস্থাপনা (গুগল ক্যালেন্ডার), ক্লাউড স্টোরেজ (গুগল ড্রাইভ), সোশ্যাল মিডিয়া (গুগল+), ইনস্ট্যান্ট মেসেজিং এবং ভিডিও চ্যাট (উল্লেখযোগ্য উদাহরণ Google Hello/Duo/Hangouts), অনুবাদক (Google Translate), (Google Maps/Ways/Earth/Street View), ভিডিও শেয়ারিং (YouTube), নোট নেওয়া (Google Keep), এবং ফটো ম্যানেজার (Google Photos) অন্তর্ভুক্ত। .

সেপ্টেম্বর ২০০৯পর্যন্ত, অ্যালেক্সা আমেরিকাতে সবচেয়ে বেশি ব্যবহৃত ওয়েবসাইট হিসেবে গুগলকে ছাড়িয়ে গেছে। এছাড়াও Google-এর অন্যান্য আন্তর্জাতিক সাইট যেমন YouTube, Blogger এবং Orkut শীর্ষ ১০০ সাইটে স্থান পেয়েছে। ব্র্যান্ডি তাদের ব্র্যান্ড ইক্যুইটি ডাটাবেসে Google-কে ২য় স্থান দেয়।

১৯৯৬ সালে, ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের পিএইচডি কোর্সের দুই ছাত্র ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন একটি গবেষণা প্রকল্প হিসেবে তাদের কাজ শুরু করেন। তৎকালীন সার্চ ইঞ্জিনগুলি সার্চ ইঞ্জিন পৃষ্ঠায় একটি বিষয় কতবার উত্থাপিত হয়েছে তার উপর ভিত্তি করে ফলাফল সাজিয়েছে। তাদের তত্ত্বটি ছিল সেই সময়ের কৌশলগুলির চেয়ে একটি নতুন কৌশল দিয়ে একটি সার্চ ইঞ্জিন তৈরি করা, যা ওয়েবসাইটগুলির মধ্যে পারস্পরিক সম্পর্ক বিশ্লেষণ করে ফলাফল দেখায়, তাহলে ফলাফল আরও ভাল হবে । তারা একে পেজর‍্যাঙ্ক হিসেবে আখ্যায়িত করেন। এই পদ্ধতিতে একটি ওয়েব সাইটের পেইজগুলো কতটুকু সম্পর্কযুক্ত (অনুসন্ধান টার্মের সাথে) এবং ঐ পাতাগুলো কতটুকু গুরুত্বপূর্ণ তা বিবেচিত হয় যা আসল সাইটের সাথে সংযুক্ত থাকে।

পেজ এবং ব্রিন প্রাথমিকভাবে নতুন সার্চ ইঞ্জিনের নাম দেন “ব্যাকরুব”, কারণ সাইটটি কতটা গুরুত্বপূর্ণ তা নির্ধারণ করতে সিস্টেমটি একটি সাইটের ব্যাকলিংক পরীক্ষা করে। পরে তারা নাম পরিবর্তন করে গুগল করে, যা আসলে ভুল বানান “googol” থেকে এসেছে। এর অর্থ হল একটি সংখ্যার পিছনে একশত শূন্য। তারপরে এটিকে নাম হিসাবে বেছে নেওয়া হয়েছিল কারণ তারা সার্চ ইঞ্জিনগুলিতে প্রচুর পরিমাণে তথ্যের  উপর জোর দিতে চেয়েছিল। প্রাথমিকভাবে, Google google.stanford.edu এবং z.stanford.edu-এ স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ওয়েবসাইটের অধীনে কাজ করত।

আরও পড়ুন

টেক জায়ান্ট গুগলে চাকরি পেয়েছেন রাবির ছাত্র শুভ

নতুন ফিচার, ফোনে অব্যবহৃত অ্যাপ মুছে দেবে গুগল

সাইবার নিরাপত্তায় নতুন ফিচারঃ অশ্লীল ছবি এলেই ব্লার বা ভ্যানিশ করে দেবে গুগল

ডোমেইন নাম Google ১৫ সেপ্টেম্বর, ১৯৯৭ এ নিবন্ধিত হয়েছিল এবং ৪ সেপ্টেম্বর, ১৯৯৮ -এ একটি কর্পোরেশন হিসাবে আত্মপ্রকাশ করেছিল। এটি সুজান ওয়াজসিচকি  নামে একজন বন্ধুর গ্যারেজ থেকে পরিচালিত হয়েছিল। তিনি ম্যানলো পার্ক, ক্যালিফোর্নিয়ার ক্রেইগ সিলভারস্টাইনে থাকতেন। প্রথম নিয়োগপ্রাপ্ত ব্যক্তিটি ছিল স্ট্যানফোর্ডের ফেলো পিএইচডি ডিগ্রি প্রাপ্ত একজন ছাত্র। এভাবে সার্চ ইঞ্জিন গুগল ২৭ সেপ্টেম্বর, ১৯৯৮ সালে উন্নত কম্পিউটার ব্যবস্থার উৎকর্ষ সাধনে এবং নেটের মাধ্যমে দ্রুত ফলাফল প্রদানের অন্যতম উদ্দেশ্য নিয়ে গুগলের ইন্টারনেট পেইজ যুক্ত হয় । যা এখন সারা বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন।  যে সার্চ ইঞ্জিন একাই ১০ লক্ষ সার্ভারকে নিয়ন্ত্রণ করে।

    2 Comments

    • canadian online pharmacy October 27, 2023

      I’m not sure exactly why but this web site is loading very slow for me. Is anyone else having this problem or is it a issue on my end? I’ll check back later and see if the problem still exists.

      • admin November 29, 2023

        We will try to to fix it. Thanks!

    Leave a Reply

    Your email address will not be published.

    X