তুরস্কে প্রথম মহিলা গভর্নর

তুরস্কে প্রথম মহিলা গভর্নর

তুরস্কে প্রথম মহিলা গভর্নর

তুরস্কে প্রথম মহিলা গভর্নর

হাফিজ গায়ে এরকানকে তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

৪১ বছর বয়সী এই মহিলা, প্রাতিষ্ঠানিক স্তরের একজন বিশেষজ্ঞ, সংকটে জর্জরিত দেশের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। প্রেসিডেন্ট এরদোগান তাকে নিয়োগ দেওয়ার পর তিনিই হতে যাচ্ছেন দেশের কেন্দ্রীয় ব্যাংকের প্রথম নারী গভর্নর। এই মহিলা মার্কিন যুক্তরাষ্ট্রে একটি দুর্দান্ত ক্যারিয়ার তৈরি করেছেন। আর্থিক খাত, ব্যাংকিং, বিনিয়োগ, ঝুঁকি ব্যবস্থাপনা, প্রযুক্তি, ডিজিটাল উদ্ভাবন বিষয়ে তার ভালো জ্ঞান রয়েছে। কিন্তু নিজ দেশে তিনি খুব একটা পরিচিত নন। তিনি ১৯৮২সালে ইস্তাম্বুলে জন্মগ্রহণ করেন।

তার বাবা একজন প্রকৌশলী। মা গণিত ও পদার্থবিদ্যা পড়াতেন। এরকান তুরস্কের শীর্ষ স্তরের ইস্তাম্বুল হাই স্কুলে পড়াশোনা করেছেন। তার ক্লাসে দ্বিতীয় স্নাতক। তুরস্কের অন্যতম অভিজাত বোগাজিসি বিশ্ববিদ্যালয়ে শিল্প প্রকৌশল অধ্যয়ন করেছেন। ২০০৬ সালে, তিনি অপারেশন রিসার্চ এবং ফিন্যান্সিয়াল ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টরেট অর্জনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে যান। পরে তিনি ২০১৫ সালে হার্ভার্ড বিজনেস স্কুল থেকে ব্যবসায়িক প্রোগ্রাম সম্পন্ন করেন। তিনি ২০১৬ সালে স্ট্যানফোর্ড গ্রাজুয়েট স্কুল অফ বিজনেস থেকে একই ডিগ্রি সম্পন্ন করেন। ২০০৫ সালে বিশ্বব্যাপী বিনিয়োগ বিষয়ক সহযোগী হিসেবে গোল্ডম্যান শ্যাক্সে যোগদান করেন। ২০১১সাল নাগাদ তাকে ব্যবস্থাপনা পরিচালক করা হয়। এরকান ২০১৪ সালে ফার্স্ট রিপাবলিকান ব্যাংকে যোগদান করেন। তাকে ২০২১ সালে সেখানে সহ-প্রধান নির্বাহী কর্মকর্তা করা হয়। ২০১৮ সালে, ক্রেইনের নিউ ইয়র্ক বিজনেস এবং সান ফ্রান্সিসকো বিজনেস টাইমস তাকে ‘৪০  অনূর্ধ্ব ৪০’ তালিকায় নাম দেয়।

এরকানকে বলা হয় ৪০ বছরের কম বয়সী একমাত্র মহিলা যিনি ১০০ টি বৃহত্তম মার্কিন ব্যাঙ্কের প্রেসিডেন্ট বা প্রধান নির্বাহী কর্মকর্তা হয়েছেন। এরকান ন্যাশনাল কোয়ালিশন অফ গার্লস স্কুলের সমর্থক। এর সাথে, তিনি সম্প্রতি তরুণ মহিলা এবং মেয়েদের জন্য হাফিজ গায়ে এরকান ফার্স্ট রিপাবলিক ফেলোশিপ প্রোগ্রাম প্রতিষ্ঠা করেছেন। ২০২২ সালের জুনে, তিনি নিউ ইয়র্ক-ভিত্তিক রিয়েল এস্টেট ফাইন্যান্স এবং বিনিয়োগ সংস্থা গ্রেস্টোন-এর সিইও হিসাবে নিযুক্ত হন।

    Leave a Reply

    Your email address will not be published.

    X