May 14, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
মৃতের মাংস খাওয়ায় অভ্যস্ত ছিল আদি ইউরোপিয়ানরা

মৃতের মাংস খাওয়ায় অভ্যস্ত ছিল আদি ইউরোপিয়ানরা

মৃতের মাংস খাওয়ায় অভ্যস্ত ছিল আদি ইউরোপিয়ানরা

মৃতের মাংস খাওয়ায় অভ্যস্ত ছিল আদি ইউরোপিয়ানরা

দুনিয়ার সবচেয়ে সভ্য হিসেবে দাবী করা ইউরোপিয়ানরা একসময় মৃতের মাংস খেত । অর্থাৎ পেটের ক্ষুধা মেটাতে বা ওষুধ মনে করে বা জীবনধারণে বেচে থাকার জন্য মৃত মাংসগুলো বা মৃতের লাশগুলো তারা খেয়ে ফেলত । এমনকি নিজের আত্মীয়-স্বজনের মৃতদেহ গুলো তারা খেয়ে নিতো । হ্যাঁ শুনলে আশ্চর্য হবেন এটা সামান্য কিছুদিনের জন্য নয়, এটার প্রচলন ছিল প্রায় চার হাজার বছর । সেটা নিয়ে আজকের এই আলোচনা ।

নরখাদকদের কথা বললে ইউরোপের কথা কেউ ভাবনাও নেয়না । বিশ্বের মানচিত্রে ইউরোপের দিকে তাকাবেনই না। ইউরোপের সাথে নরখাদকদের দূরবর্তী সম্পর্ক অনেকেই কল্পনা করতে পারে না। কিন্তু ঐতিহাসিক সত্য হল যে, ষোড়শ ও সপ্তদশ শতাব্দীতে ইউরোপে মানুষের মৃতদেহ খাওয়ার প্রচলন ছিল।  প্রাণীর মরা মাংস তাদের অন্যতম খাবার ছিল।

কিন্তু নরখাদকদের কথা বললেও ইউরোপের কথা কেউ মনে রাখে না। বিশ্বের মানচিত্রের উত্তর দিকে, এমনকি ইউরোপের দিকে তাকাবেন না। ইউরোপের সাথে নরখাদকদের দূরবর্তী সম্পর্ক অনেকেই কল্পনা করতে পারে না। কিন্তু ঐতিহাসিক সত্য হল যে, ষোড়শ ও সপ্তদশ শতাব্দীতে ইউরোপে মানুষের মৃতদেহ খাওয়ার প্রচলন ছিল। তারা মনে করতো  মৃতদেহের ঔষধি গুণ আছে, রোগ নিরাময়ের আশ্চর্য ক্ষমতা আছে, তাই মৃতদেহের মাংস, মাথার খুলি, হাড় ইত্যাদি খাওয়া হতো। এভাবে নরখাদকদের গর্তে ভাসমান দলে বিজ্ঞানী থেকে পুরোহিত সকল শ্রেণীর ইউরোপীয় মানুষকে দেখা যাবে। মারিয়া দোলান স্মিথসোনিয়ান ম্যাগাজিনে একটি প্রবন্ধ লিখেছিলেন শবাহারকে ভেষজ হিসেবে।

১৫০০০ বছর আগে, ইউরোপে শ্মশান পদ্ধতি হিসাবে মৃতের মাংস খাওয়ার সংস্কৃতি প্রচলিত ছিল। যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের ন্যাশনাল হিস্ট্রি মিউজিয়ামের একদল গবেষকের গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

মানব সভ্যতার প্রাথমিক যুগকে বলা হয় প্রস্তর যুগ। তখন আদিম মানুষ পাথরের তৈরি হাতিয়ার দিয়ে শিকার করত। এই যুগকে আবার দুই ভাগে ভাগ করা হয়েছে—প্যালিওলিথিক যুগ এবং নিওলিথিক যুগ।

প্রশ্নবিদ্ধ সময়কাল ছিল প্যালিওলিথিকের শেষের অংশ; যা ১৭ হাজার বছর আগে শুরু হয়ে ১১ হাজার বছর আগে শেষ হয়েছিল। সেই সময়ে ইউরোপে দুটি সংস্কৃতি বাস করত – ম্যাগডালেনিয়ান এবং এপিগ্রেভেটিয়ান।

ম্যাগডালেনিয়ানরা উত্তর ও উত্তর-পূর্ব ইউরোপে বাস করত। অন্যদিকে এপিগ্রেভেটিয়ানরা দক্ষিণ ও মধ্য ইউরোপে বাস করত। শুধুমাত্র ম্যাগডালেনিয়ান সংস্কৃতির লোকদের মধ্যে নরখাদকের চিহ্ন পাওয়া গেছে।

ন্যাশনাল হিস্ট্রি মিউজিয়ামের গবেষকরা সম্প্রতি ইউরোপের ৫৯টি প্রাচীন গুহা পরিদর্শন করেছেন যা একসময় ম্যাগডালেনিয়ানরা বসবাস করত। এই গুহাগুলি ফ্রান্স, জার্মানি, স্পেন, রাশিয়া, যুক্তরাজ্য, বেলজিয়াম, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র এবং পর্তুগালে অবস্থিত।

ম্যাগডালেনিয়ানদের নমুনা পাওয়া গেছে ইউরোপের যেসব অঞ্চলে তারা বাস করত

এই ৫৯টি গুহার মধ্যে ২৫ টি শ্মশানের বিভিন্ন নিদর্শন পাওয়া গেছে। এসব নমুনার মধ্যে রয়েছে মানুষের মাথার খুলি ও শরীরের বিভিন্ন অংশের হাড়সহ ধারালো কাটা দাগ। এছাড়াও, গবেষকরা এই হাড়গুলিতে দাঁতের কামড়ের চিহ্নও সনাক্ত করতে সক্ষম হয়েছেন।

একটি প্রাণী শিকার করার পরে, আদিম মানুষ তার অস্থি মজ্জা এবং মস্তিষ্ক বের করার জন্য ধারালো পাথরের সরঞ্জাম ব্যবহার করত। আদিম গুহায় প্রাপ্ত মাথার খুলি এবং হাড়গুলিতে পাওয়া ধারালো অস্ত্রের চিহ্নগুলি মৃতদের হাড় থেকে মাথার খুলি এবং অস্থি মজ্জা থেকে মস্তিষ্ক নিষ্কাশনের লক্ষণ বলে মনে করা হয়।

গবেষণাপত্রে বলা হয়েছে, ‘কিছু গুহায় এত ভাঙা হাড় ও মাথার খুলি পাওয়া গেছে যে বিচ্ছিন্নভাবে দেখার সুযোগ নেই। বরং ধারণাটি প্রতীয়মান হয় যে এই গুহাগুলিতে বসবাসকারী লোকেরা তাদের মৃত আত্মীয় ও গোত্রের সদস্যদের মাংস খেতে অভ্যস্ত।

গবেষণা দলের অন্যতম সদস্য সিলভিয়া বেলো আমেরিকান সংবাদ মাধ্যম সিএনএনকে বলেছেন, “পরিবার ও গোত্রের কোনো সদস্য মারা গেলে, ম্যাগডালেনিয়ান সংস্কৃতির লোকেরা তা দাফন না করে তার মাংস খেয়ে ফেলত ।”

তখন শিকার পাওয়া যেত না। তাই বেঁচে থাকার তাগিদে এক পর্যায়ে ম্যাগডালেনীয় সংস্কৃতির লোকেরা তাদের মৃত আত্মীয় ও গোত্রের সদস্যদের মাংস খেতে শুরু করে। কিছুদিন পর এটা তাদের রীতি হয়ে গেল।

সিলভিয়া বেলো  বলেছেন,”মানুষের মাংস খাওয়ার প্রবণতা যা আমরা প্রাচীনকালে বিভিন্ন সংস্কৃতিতে দেখতে পাই মৃত আত্মীয় এবং গোষ্ঠীর সদস্যদের মাংস খাওয়ার মাধ্যমে শুরু হয়েছিল।” “ইউরোপীয় গুহাগুলিতে আমরা যে নমুনাগুলি পেয়েছি তা আসলে নরখাদকের প্রাচীনতম প্রমাণ,” ।

ঘটনাক্রমে, ম্যাগডালেনা সংস্কৃতিতে নরখাদকের প্রমাণ রয়েছে, এপিগ্রেভেটিয়ান সংস্কৃতিতে নেই। তারা তাদের মৃত সদস্যদের দাফন করত।

গবেষকদের মতে, ম্যাগডালেনিয়ানরা প্রায় ১০,০০০বছর আগে এপিগ্রেভেটিয়ানদের সাথে দেখা করেছিল। তাদের যোগাযোগের পর, ম্যাগডালেনিয়ানরা ধীরে ধীরে মৃতের মাংস খাওয়ার পরিবর্তে মৃতকে দাফনের পদ্ধতি হিসাবে দাফন করার রীতি গ্রহণ করে।

আরও পড়তে

সিগারেটের ইতিহাস

    Leave a Reply

    Your email address will not be published.

    X