July 27, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
শ্রম আইন লঙ্ঘনের মামলায় নোবেল জয়ী ড. ইউনূসের বিচার শুরু

শ্রম আইন লঙ্ঘনের মামলায় নোবেল জয়ী ড. ইউনূসের বিচার শুরু

শ্রম আইন লঙ্ঘনের মামলায় নোবেল জয়ী ড. ইউনূসের বিচার শুরু

শ্রম আইন লঙ্ঘনের মামলায় নোবেল জয়ী ড. ইউনূসের বিচার শুরু

শ্রম আইন লঙ্ঘনের মামলায় গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ,নোবেল জয়ী  ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে বিচার শুরু। মঙ্গলবার (৬ জুন) সকাল ১১টায় তিনি আদালতে হাজির হলে মামলার অভিযোগ গঠন করে এ আদেশ দেন আদালত।

গত ৮ মে মুহাম্মদ ইউনূসের আপিলের ছুটি খারিজ করে আপিল বিভাগ এ সময় আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. নুরুজ্জামান আপিল বেঞ্চে এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী আবদুল্লাহ আল মামুন। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

এর আগে, ১৭ আগস্ট, ২০২২ তারিখে, মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলা বাতিল করা উচিত নয় বলে হাইকোর্টের রায় প্রত্যাখ্যান করে বিচারপতি এস এম কুদ্দুস জামান ও বিচারপতি ফাহমিদা কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

প্রসঙ্গত, ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর মুহাম্মদ ইউনূসসহ চারজনের বিরুদ্ধে মামলা করেন ঢাকার তৃতীয় শ্রম আদালতে এ মামলা করেন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান। আদালত আসামিদের আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি করেন।

মামলার অন্য আসামিরা হলেন, গ্রামীণ টেলিকমের এমডি আশরাফুল হাসান, পরিচালক নূরজাহান বেগম ও শাহজাহান।

মামলার অভিযোগে বলা হয়,কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের কর্মকর্তারা ড. ইউনূসের গ্রামীণ টেলিকম পরিদর্শনে যান। সেখানে তারা শ্রম আইনের কিছু লঙ্ঘন দেখতে পান। এর মধ্যে ১০১ জন শ্রমিককে স্থায়ী করার কথা থাকলেও তাদের স্থায়ী করা হয়নি। শ্রমিকদের অংশগ্রহণ তহবিল ও কল্যাণ তহবিল গঠন করা হয়নি। এছাড়া কোম্পানির লভ্যাংশের ৫ শতাংশ শ্রমিকদের দেওয়ার কথা থাকলেও তা দেওয়া হয়নি। এসব অভিযোগের ভিত্তিতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

X