বিশ্বের ৩১০ কোটি মানুষ স্বাস্থ্যকর খাবার কেনার সামর্থ্য রাখে না

বিশ্বের ৩১০ কোটি মানুষ স্বাস্থ্যকর খাবার কেনার সামর্থ্য রাখে না

বিশ্বের ৩১০ কোটি  মানুষ স্বাস্থ্যকর খাবার কেনার সামর্থ্য রাখে না

বিশ্বের ৩১০ কোটি  মানুষ স্বাস্থ্যকর খাবার কেনার সামর্থ্য রাখে না

বিশ্বের ৩১০ কোটি  মানুষ স্বাস্থ্যকর খাবার বহন করতে পারে না। ঢাকায় অনুষ্ঠিতব্য ‘এশিয়া প্যাসিফিক রিজিওন ফুড রাইটস অ্যান্ড এগ্রিকালচারাল ফুড সিস্টেম কনফারেন্স ২০২৩’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার (৬ জুন) সকালে জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে ফুড রাইটস বাংলাদেশ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৭ সাল থেকে ক্ষুধার্ত মানুষের সংখ্যা বেড়েছে। .২০২১সালে, বিশ্বের তিনজনের মধ্যে প্রায় একজন বা ২৩৭ কোটি  মানুষের পর্যাপ্ত খাবারের অ্যাক্সেস ছিল না এবং ২০২০ সালে প্রায়  ৩১০ কোটি  লোকের পুষ্টিকর খাবারের সামর্থ্য ছিল না।পারেনি। ২০২২ সালে অক্সফ্যাম প্রতিবেদনে প্রকাশ করে যে, কোভিড-১৯ মহামারী, পরিবেশগত অবক্ষয় এবং বৈষম্যের মধ্যে অপুষ্টির শিকার। সেখানে মানুষের জন্য খাদ্য ঘাটতি বড় বাধা হিসেবে যুক্ত হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয় যে FAO, ২০২২ এর বৈশ্বিক খাদ্য নিরাপত্তা ও পুষ্টি পরিস্থিতির সমীক্ষা দেখায় যে প্রায় ৩১০ কোটি মানুষ স্বাস্থ্যকর খাবার কেনার সামর্থ্য রাখে না। আবার, বিশ্বের জনসংখ্যার ৩০.৪ শতাংশ, অর্থাৎ ২৪০ কোটি  মানুষ মাঝারি বা গুরুতর খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন হচ্ছে।

৭৭ তম জাতিসংঘ সাধারণ পরিষদের কাছে একটি চিঠিতে, ৭৫টি দেশের মানবিক সংস্থাগুলি অনুমান করেছে যে প্রতি চার সেকেন্ডে একজন ক্ষুধার্ত মারা যায় (অক্সফাম ইন্টারন্যাশনাল, ২)। বিশ্বব্যাপী প্রত্যেকের জন্য পর্যাপ্ত পরিমাণের বেশি খাদ্য উৎপাদন হওয়া সত্ত্বেও, তথ্য ও সরবরাহের অভাব খাদ্যের জন্য   লড়াইয়ের সৃষ্টি করেছে। খাদ্য নিরাপত্তাহীনতা আবারও লিঙ্গ বৈষম্যের দিকে ইঙ্গিত করে, যা শুধু নারীকেই নয় শিশুদেরও প্রভাবিত করে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, আগামী ২৬ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী সিনেট ভবনে দুই দিনব্যাপী ‘এশিয়া-প্যাসিফিক রিজিওন ফুড রাইটস অ্যান্ড এগ্রিকালচার ফুড সিস্টেম কনফারেন্স ২০২৩’-এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সম্মেলন উপলক্ষে আগামী ৭ থেকে ২০ জুন দেশব্যাপী প্রচার কর্মসূচি পালন করা হবে।

    1 Comment

    Leave a Reply

    Your email address will not be published.

    X