May 25, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুখ খোলা রাখার নোটিশ স্থগিতের আদেশ বহাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুখ খোলা রাখার নোটিশ স্থগিতের আদেশ বহাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুখ খোলা রাখার নোটিশ স্থগিতের আদেশ বহাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুখ খোলা রাখার নোটিশ স্থগিতের আদেশ বহাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে পরীক্ষা ও উপস্থাপনা চলাকালীন প্রতিটি ছাত্রীর মুখ ও কান খোলার নোটিশের কার্যকারিতা স্থগিত করে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। এছাড়া এ সংক্রান্ত হাইকোর্টের আদেশের বিরুদ্ধে করা আপিল আগামী ২২ মে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য ধার্য করা হয়েছে।

রোববার আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারক এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার বেলায়েত হোসেন।

গত ২৮ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের পরীক্ষা ও উপস্থাপনা চলাকালীন প্রতিটি ছাত্রীর কান-মুখ খোলার নোটিশের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করে হাইকোর্ট। বিধিও জারি করা হয়। রুলে প্রত্যেক ছাত্রীর কানসহ মুখ খোলা রাখার নোটিশ কেন বেআইনি হবে না তা জানতে চাওয়া হয়েছে। পরে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে গত ১৯ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট দায়ের করা হয়। ভুক্তভোগী তিন শিক্ষার্থীর পক্ষে আইনজীবী মো. ফয়জুল্লাহ ফয়েজ রিট দায়ের করেন।

এর আগে গত বছরের ১১ ডিসেম্বর বাংলা বিভাগের চেয়ারম্যান সৈয়দ মো. আজিজুল হক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলা বিভাগের সকল শিক্ষার্থীকে জানানো যাচ্ছে যে, ২০২২ সালের ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত বাংলা বিভাগের একাডেমিক কমিটি সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নিয়েছে। নিম্নোক্ত সিদ্ধান্ত ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী সংযোগ শ্রেণী (টিউটোরিয়াল উপস্থাপনা), মাধ্যমিক পরীক্ষা, চূড়ান্ত পরীক্ষা এবং মৌখিক পরীক্ষার সময় শনাক্তকরণের উদ্দেশ্যে পরীক্ষার সময় কানসহ প্রার্থীর মুখ দৃশ্যমান থাকতে হবে।’

পরে একই বিষয়ে আরেকটি নোটিশে বলা হয়, ‘দেখা যাচ্ছে কিছু শিক্ষার্থী এই সিদ্ধান্ত পালনে শিথিলতা দেখাচ্ছে। যারা এই সিদ্ধান্ত সঠিকভাবে পালন করবেন না তাদের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

    Leave a Reply

    Your email address will not be published.

    X