May 25, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
প্রথমবারের মতো ছড়াড্ডা উন্মুক্তভাবে অনুষ্ঠিত হলো

প্রথমবারের মতো ছড়াড্ডা উন্মুক্তভাবে অনুষ্ঠিত হলো

নতুন উদ‍্যমে  আরো সংগঠিত হয়ে  ছড়াটে সম্পন্ন করলো জমজমাট  ছড়াড্ডা। সশরীরে ও অলাইনে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যুক্ত হন ছড়াকার ও শিশুশিল্পীগন। গত ২০ অক্টোবর শুক্রবার নিউইয়র্কের কুইন্সের জ‍্যামাইকার হিলসাইডে অনুষ্ঠিত হয় ছড়াটে-র নিয়মিত মাসিক ছড়াড্ডা, এটি ছিলো নবম ছড়াড্ডা।

আড্ডার শুরুতেই জন্মদিনের শুভেচ্ছা জানানো হয় শিশুশিল্পী মৌনামী, ছড়াকার খালেদ হোসাইন সহ এইদিনে জন্মগ্রহণকারী সকল গুণীজন ও শিশুদের। নিউইয়র্কে শিল্প-সংস্কৃতির সংগঠন বিপা-র শিক্ষার্থী শিশুশিল্পী যুনাইরা ইসলামের আবৃত্তির মধ‍্য দিয়ে আড্ডা শুরু এবারের ছড়াড্ডা। যুনাইরা আবৃত্তি করে কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও ছড়াকার লুৎফর রহমান রিটনের ছড়া। মেরিল‍্যান্ড থেকে যুক্ত হওয়া ছড়াকার ফকির সেলিম পরপর কয়েকটি ছড়া পড়ে শোনান। তিনি যেকোনো একটি ছড়াড্ডা মেরিল‍্যান্ডে করার প্রস্তাব করেন। ছড়াকার মৃদুল আহমেদ বরাবরের মতো তাৎক্ষণিক ছড়া তৈরি করে সবাইকে চমৎকৃত করেন। প্রথমবারের মতো ছড়াড্ডায় যুক্ত হন ছড়াকার খালেদ সরফুদ্দীন, ছড়াকার মনজুর কাদের ও ছড়াকার শাহ ফিরোজ। তারা তাদের ছড়াপাঠের মাধ্যমে সকলকে আমোদিত করেন। এছাড়াও ছড়াপাঠ করেন ছড়াকার শাহীন ইবনে দিলওয়ার ও ছড়াকার শাম্ স চৌধুরী রুশো।

প্রখ্যাত লেখক, কলামিস্ট, ছড়াকার ও কবি অজয় দাশগুপ্ত, সুদূর অষ্ট্রেলিয়ায় থেকে অনলাইনে যুক্ত হয়ে তাঁর ছড়া পড়ে শোনান এবং ছড়াটে-র গঠনমূলক বিভিন্ন আয়োজনের ভূয়সী প্রশংসা করেন। কবি অজয় দাশগুপ্ত শিল্প-সাহিত‍্যে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন‍্য সম্প্রতি অস্ট্রেলিয়ার সাফাল, সার্কের সাত দেশও আফগানিস্তান মোট আট দেশের এই বিশাল সংগঠনটির প্রথমবারের মতো প্রবর্তিত শিল্প, সাহিত্যের পদক ও সম্মাননা পেয়েছেন। লেখালেখির জন্য সাউথ এশিয়ান সার্ক আন্তর্জাতিক পদকে ভুষিত হওয়ায়, সঞ্চালক শাম্ স চৌধুরী রুশো ছড়াটে-র পক্ষ থেকে তাঁকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। শুভেচ্ছা বক্তব্য রাখেন ছড়াড্ডার স্পনসর ফরএক্স একাডেমির দুই কর্ণধার কবি মিশুক সেলিম ও ইঞ্জিনিয়ার সমীরণ বড়ুয়া।

প্রথমবারের মতো ছড়াড্ডা উন্মুক্তভাবে অনুষ্ঠিত হলো, এর আগের আড্ডাগুলো ঘরোয়াভাবে অনুষ্ঠিত হতো। এখন থেকে ছড়াড্ডা প্রতি মাসের তৃতীয় শুক্রবার  হিলসাইডের ফরএক্স একাডেমিতে অনুষ্ঠিত হবে বলে সিদ্ধান্ত হয়।

    Leave a Reply

    Your email address will not be published.

    X