May 15, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
লোকসভা নির্বাচন-২০২৪

লোকসভা নির্বাচন-২০২৪

লোকসভা নির্বাচন-২০২৪

লোকসভা নির্বাচন-২০২৪

ভারতের ১৮ তম লোকসভা নির্বাচন শুরু হয়েছে। সাত দফা ভোটের প্রথম ধাপে শুক্রবার ২১ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২ টি আসনে ভোটগ্রহণ করা হয়েছে।

ভারতের লোকসভা নির্বাচনের চক্র ৪৪ দিন ধরে চলবে। ২০১৯  লোকসভা নির্বাচন চক্রের সময়কাল ছিল৩৯ দিন। অর্থাৎ এইবারের  নির্বাচনী চক্রের মেয়াদ আগের চেয়ে দীর্ঘ।

বিশ্বের বৃহত্তম নির্বাচন প্রক্রিয়ার দেশ  ভারতে ১৮ তম লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। দেশে মোট সাত দফায় এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আজ শুক্রবার (১৯ এপ্রিল) প্রথম দফার ভোটগ্রহণ। বাকি দফার ভোট হবে যথাক্রমে ২৬ এপ্রিল (দ্বিতীয় দফা), ৭ মে (তৃতীয় দফা), ১৩ মে (চতুর্থ দফা), ২০ মে (পঞ্চম দফা), ২৫ মে (ষষ্ঠ দফা) ও ১ জুন (সপ্তম দফা)। ভোট গণনা ৪ জুন।

লোকসভার মোট আসন ৫৪৩টি। আজ প্রথম ধাপে ১০২টি নির্বাচনি আসনে ভোট হচ্ছে। শেষ দফার দিন (১ জুন) ভোট হবে ৫৭টি আসনে

ভোটার সংখ্যা

দেশের আকার এবং বিপুল সংখ্যক ভোটার ভারতের সাধারণ নির্বাচনে ভোটদানে এত সময় লাগে তার প্রধান কারণ।

এবারের লোকসভা নির্বাচনে ভোট দেওয়ার যোগ্য ভোটারের সংখ্যা ৯৬ কোটি ৮৬ লাখ। এই সংখ্যা ইউরোপীয় ইউনিয়নের মোট জনসংখ্যার দ্বিগুণেরও বেশি।

ভৌগলিক বিস্তার

ভারত একটি বিশাল দেশ। দেশের ২৮টি রাজ্য এবং ৮টি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে কয়েকটি একক দফায় ভোট হয়। তবে, প্রধান রাজ্যগুলির বিভিন্ন নির্বাচনী এলাকায় বিভিন্ন তারিখে ভোটগ্রহণ হয়।

উদাহরণ হিসেবে উত্তরপ্রদেশের কথা বলা যেতে পারে। রাজ্যের জনসংখ্যা ২৩ কোটিরও বেশি। এখানে ৮০টি সংসদীয় আসন রয়েছে। এই রাজ্যের নির্বাচনী এলাকায় বিভিন্ন দিনে ভোট হবে।

নিরাপত্তা ব্যবস্থা

ভোট যাতে সহিংসতা ও কারচুপিমুক্ত হয় তা নিশ্চিত করতে কেন্দ্রীয় বাহিনীর ৩,০০০০০ এরও বেশি সদস্য রাজ্য সরকারের অধীনে পুলিশ বাহিনীকে সহায়তা করবে।

প্রতিটি রাউন্ডে ভোটের মধ্যে যথেষ্ট ব্যবধান রয়েছে। ফলে এই অন্তর্বর্তী সময়ে দায়িত্ব পালনের জন্য কেন্দ্রীয় বাহিনীর সদস্যরা এক নির্বাচনী এলাকা থেকে অন্য নির্বাচনী এলাকায় যেতে পারবেন।

কেন্দ্রীয় বাহিনীর সদস্যরা নির্বাচনী কর্মকর্তাদের নিরাপত্তা প্রদান করেন। ভোটিং মেশিনগুলো ভোট কেন্দ্রে নিয়ে যাচ্ছেন নির্বাচন কর্মকর্তারা। ভোট গণনার দিন পর্যন্ত তাদের নিরাপদে রাখুন।

ভারতের লোকসভা নির্বাচনে খরচ কত?

ভারতে চলছে বিশ্বের সবচেয়ে বড় ভোটের উৎসব। দেশের প্রায় ৯৭ কোটি ভোটার এই উৎসবে অংশ নিচ্ছেন। এত বিপুল সংখ্যক ভোটারের রায় সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ করা একটি বড় চ্যালেঞ্জের পাশাপাশি ব্যয়বহুলও বটে।

দেশের স্বাধীন নির্বাচন কমিশনের জন্যও বিপুল বাজেট বরাদ্দ রয়েছে। আর সেই বাজেট প্রতিটি ভোটারের জন্য মাথাপিছু নির্ধারিত হয়।

ভারতের নির্বাচন কমিশন ৭৪ বছরের অভিজ্ঞতার সাথে বিশ্বের একটি স্বাধীন এবং স্বাধীন প্রতিষ্ঠান। ২৫ জানুয়ারী, ১৯৫০-এ প্রতিষ্ঠার পর, তারা ১৭টি জাতীয় লোকসভা নির্বাচন এবং চার শতাধিক বিধানসভা নির্বাচনের আয়োজন করেছিল।

এছাড়াও, ভারতের ১৬ জন রাষ্ট্রপতি এবং একই সংখ্যক সহ-সভাপতি নির্বাচিত করে বিশ্বব্যাপী সোনায় ভূষিত হওয়া কমিশনের সামনে চ্যালেঞ্জ হল চলমান ভোট উৎসবকে সুষ্ঠু, মসৃণ ও রক্তপাতহীন করা।

ভারতের 28টি রাজ্য এবং ৮ টি কেন্দ্রশাসিত অঞ্চল রয়েছে যার আয়তন ৩২  লাখ ৮৮ হাজার কিলোমিটার। অর্থাৎ ৩৬ টি প্রশাসনিক অঞ্চলে ৪৭ দিন ধরে ভোটগ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে।

কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত বৈচিত্র্যময় ভৌগোলিক অবস্থার কারণে ভোট কর্মীদের ভোট কেন্দ্রে পৌঁছতে হাতি, ড্রোন, হেলিকপ্টার বা নৌকা ব্যবহার করতে হয়।

দেড় কোটি ভোটকর্মী ভোট উৎসবে সরাসরি যুক্ত। ৫.৫ লক্ষ ইভিএম জনগণের ভোট নিবন্ধন করছে। আইটি কর্মী ছাড়াও লক্ষাধিক নিরাপত্তা কর্মী নিয়োজিত।

ভোটকেন্দ্রের ভেতরে যেমন সিসিটিভির মাধ্যমে ভোটগ্রহণ প্রক্রিয়া সরাসরি পর্যবেক্ষণ করা হচ্ছে, তেমনি ভোটকেন্দ্রের বাইরেও রয়েছে সিসিটিভি ড্রোন ক্যামেরা। এই সাংবিধানিক সংস্থা বাতাসে সংবেদনশীল এলাকাও পর্যবেক্ষণ করবে।

এ জন্য দেশের বাজেটের বড় অঙ্কের বরাদ্দ থাকে নির্বাচন কমিশনে। বিভিন্ন ভারতীয় মিডিয়ার মতে, দেশটি ১৮ তম লোকসভা নির্বাচনের উত্সব সম্পন্ন করতে মাথাপিছু এক টাকার বেশি ব্যয় করছে। মোট খরচ প্রায় ৯৭০০ কোটি টাকা।

এই নির্বাচনে রাজনৈতিক দলগুলো ১৪ দশমিক ৪ বিলিয়ন ডলার ব্যয় করছে। এবার প্রতিটি প্রার্থীর জন্য ১ লাখ ২০ হাজার টাকা করে নির্বাচনী খরচ নির্ধারণ করেছে কমিশন। সে হিসেবে এবারের নির্বাচনকে ভারতীয় নির্বাচনের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল নির্বাচনও বলা যেতে পারে।

প্রথম পর্বের ভোট  ছিলপশ্চিমবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িও । সবচেয়ে বেশি অশান্তির ছবি দেখা গিয়েছে কোচবিহারে। কোচবিহারের শীতলকুচি ২০২১ সালের বিধানসভা নির্বাচনে ভয়াবহ ঘটনার সাক্ষী হয়েছে। কেন্দ্রীয় বাহিনীর গুলিতে নিহত হয়েছিল  ৪ জন। ওই ঘটনা ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে রাজ্য-রাজনীতি। সেই ঘটনা এখন অতীত। তবে চোখ বন্ধ করার সঙ্গে সঙ্গেই আতঙ্কের দৃশ্য দেখতে পান সেখানকার মানুষ। ভোট এলেই ভয় বাড়ে। স্বাভাবিকভাবেই নির্বাচনের মৌসুমে শীতলকুচির ওপর কমিশনের বাড়তি নজর রয়েছে।

আজ গরম উপেক্ষা করে ভোট উৎসবে অংশ নেন ভারতের বিভিন্ন রাজ্যের মানুষ। একমাত্র ব্যতিক্রম নাগাল্যান্ড। উত্তর-পূর্ব রাজ্যের প্রায় ২০টি বিধানসভা কেন্দ্রে ভোটার সংখ্যা প্রায় শূন্য।

    Leave a Reply

    Your email address will not be published.

    X