April 29, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
জোরদার হচ্ছে ইন্ডিয়া আউট প্রচারণা

জোরদার হচ্ছে ইন্ডিয়া আউট প্রচারণা

জোরদার হচ্ছে ইন্ডিয়া আউট প্রচারণা

জোরদার হচ্ছে ইন্ডিয়া আউট প্রচারণা

ভারত যেভাবে বাংলাদেশের সীমান্তে মানুষ হত্যা করেছে পৃথিবীর কোন দেশের সীমান্তে এত বেশি মানুষ হত্যা হয়নি।   এবং বাংলাদেশের ন্যায্য পাওনার ক্ষেত্রেও ভারত সব সময় বৈরী ভাব প্রকাশ করেছে। এবং সকল প্রকার আন্তর্জাতিক আইনকে লঙ্ঘন করে বাংলাদেশকে অধিকার থেকে বঞ্চিত করেছে। এর সাথে যুক্ত হয়েছে ৭ জানুয়ারির একতরফা নির্বাচন।

৭ জানুয়ারির একতরফা নির্বাচনে ভারত ক্ষমতাসীনআওয়ামী লীগের সাথে গোপনে কলকাঠি নাড়ায় বাংলাদেশের কোটি কোটি মানুষ ক্ষুব্ধ। ওই নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগ টানা চতুর্থবারের মতো ক্ষমতায় ফিরে আসে। বাংলাদেশের ভোটারদের অভিযোগ, ভারতের কারণে আওয়ামী লীগ এককভাবে নির্বাচন করতে পেরেছে। শুধু তাই নয়, ২০১৪ ও ২০১৮ সালের মতো বিতর্কিত নির্বাচনের পরও যুক্তরাষ্ট্রসহ বিশ্ব দরবারে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের হয়ে  দ্বিগুণ দায়িত্ব পালন করছে ভারত। এ কারণে সোশ্যাল মিডিয়া প্রভাবশালীরা বাংলাদেশে ইন্ডিয়া আউট’ ক্যাম্পেইন শুরু করেছে। দেশি-বিদেশি মিডিয়া নিয়মিতই সোশ্যাল মিডিয়ায় ‘ভারতীয় পণ্য বয়কট’ আন্দোলন নিয়ে লিখছে। ভারতীয় পণ্য বিক্রিতেও নেতিবাচক প্রভাব পড়ছে।

জানুয়ারিতে আরেকটি একতরফা সাধারণ নির্বাচনের মাধ্যমে টানা চতুর্থবারের মতো ক্ষমতায় ফিরে আসে আওয়ামী লীগ। এর পরপরই বাংলাদেশের সোশ্যাল মিডিয়া প্রভাবশালীরা ‘ইন্ডিয়া আউট’ ক্যাম্পেইন শুরু করে। মূলত, এই ‘ইন্ডিয়া আউট’ প্রচারণা বাংলাদেশের সাধারণ মানুষের ভারতের প্রতি অসন্তোষেরই প্রতিফলন। এটা শুধু ক্ষমতাসীন আওয়ামী লীগের সাম্প্রতিক নির্বাচনী কারচুপির বিরুদ্ধেই নয়,ভারতকে কঠিন শিক্ষা দেওয়ারও একটি পদক্ষেপ মাত্র।

সাধারণ মানুষ ভারত আওয়ামী লীগকে সমর্থন করে মূলত নিজেদের অর্থনৈতিক ও নিরাপত্তা স্বার্থ রক্ষার জন্য। এই সমর্থনের মাধ্যমে নয়াদিল্লি বাংলাদেশের গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে ক্ষুণ্ন করেছে। সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিস্টরা তাই অভ্যন্তরীণ বিষয়ে ভারতের নিরলস হস্তক্ষেপের প্রতিবাদে বাংলাদেশ এবং বিদেশে ভারতীয় পণ্য বয়কটের আহ্বান জানিয়েছে।

ক্ষমতাসীন আওয়ামী লীগ গত এক দশকে অনুষ্ঠিত নির্বাচনে ব্যাপক অনিয়ম ও কারচুপি করেছে। এতে বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার বিশুদ্ধতা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। ভারত শুধু আওয়ামী লীগের নির্বাচনে কারচুপি উপেক্ষা করেই নয়, প্রার্থীদের পছন্দকে প্রভাবিত করে বাংলাদেশের রাজনৈতিক দৃশ্যপট গঠনে ভারত  সাহায্য করেছে বলে মনে করা হয়। বাংলাদেশের সাবেক পররাষ্ট্র সচিব তৌহিদ হোসেন উল্লেখ করেছেন যে ‘বাংলাদেশে যে কোনো গুরুত্বপূর্ণ পদে নিয়োগের জন্য ভারতের সম্মতি প্রয়োজন।’ ভারত সম্পর্কে এই ধারণাগুলো এখন ইন্ধন জোগাচ্ছে। সোশ্যাল মিডিয়ায় ‘ইন্ডিয়া আউট’ প্রচারণা।

ভারত ও বাংলাদেশের সম্পর্ক বেশ জটিল। এই সম্পর্ক ঐতিহাসিক বন্ধন, ভূ-রাজনৈতিক স্বার্থ এবং পারস্পরিক আর্থ-সামাজিক নির্ভরতার উপর ভিত্তি করে। বাংলাদেশ ভারত থেকে আমদানির ওপর অনেকটাই নির্ভরশীল। ২০২২ অর্থবছরে, ভারত থেকে বাংলাদেশের আমদানি ছিল $১৬.১৬ বিলিয়ন। খাদ্য, জ্বালানি, সার এবং শিল্পের কাঁচামাল এবং এর কয়েকটি অভ্যন্তরীণ বিকল্পের মতো অত্যাবশ্যকীয় পণ্যগুলির জন্য ভারতের উপর এই অতিরিক্ত নির্ভরতার সাথে, বাংলাদেশ চীন থেকে এই পণ্যগুলি আমদানি শুরু করতে বাধ্য হতে পারে। এতে চীনের ওপর বাংলাদেশের নির্ভরতা বাড়বে। ‘ইন্ডিয়া আউট’ ক্যাম্পেইন বাংলাদেশের কর্পোরেট সেক্টর, বিশেষ করে সফ্টওয়্যার এবং পরিষেবা-ভিত্তিক ব্যবসার পাশাপাশি বাংলাদেশে ভারতীয় দক্ষ কর্মী এবং বিশেষজ্ঞদের নিয়োগের ক্ষেত্রেও প্রভাব ফেলতে পারে।

‘ইন্ডিয়া আউট’ প্রচারণার সমালোচকরা যুক্তি দেন যে এটি নির্বাচনী অনিয়ম এবং প্রাতিষ্ঠানিক দুর্বলতার মতো মৌলিক বিষয়গুলি থেকে মনোযোগ সরিয়ে দেয়। অন্যদিকে, এর সমর্থকরা দাবি করে যে এটি ভিন্নমত প্রকাশ করার এবং কর্তৃপক্ষকে জবাবদিহি করার একটি উপায় হিসাবে কাজ করবে । আওয়ামী লীগ নির্বাচনী জালিয়াতির সঙ্গে জড়িত থাকলেও এসব কর্মকাণ্ডের জন্য প্রায়ই ভারতকে দায়ী করা হয়। এটা ঐতিহাসিকভাবেও সত্য। উদাহরণস্বরূপ, ১৯৭৫ সালে যখন আওয়ামী লীগ সরকার সংবাদপত্র বন্ধ করে, রাজনৈতিক দলগুলিকে নিষিদ্ধ করে এবং একদলীয় বাকশাল ব্যবস্থা প্রতিষ্ঠা করে, তখন ভারতকে দোষারোপ করা হয়। অনেকে মনে করেন, ভারতের সমর্থন ছাড়া আওয়ামী লীগ এত বড় পদক্ষেপ নিতে পারত না।

উদ্বেগ রয়েছে যে স্বার্থান্বেষী মহল বয়কট অভিযানকে ব্যাহত করার জন্য গোপন কৌশল অবলম্বন করতে পারে। তারা সংখ্যালঘুদের উপর অত্যাচার করতে পারে এবং এমনকি বিশৃঙ্খলা সৃষ্টি করতে এবং বিরোধীদের দোষারোপ করতে বাংলাদেশে কর্মরত ভারতীয় প্রবাসীদের ভয় দেখাতে পারে।

আশ্চর্যজনকভাবে, ভিতরে ভিতরে সমস্যা উথলিয়ে উঠলেও বাংলাদেশ সরকার এ প্রচারণা নিয়ে খুব একটা উদ্বিগ্ন বলে মনে হচ্ছে না ভাব দেখাচ্ছে । কেউ কেউ অনুমান করেন যে এই উদাসীনতা সম্ভাব্য সুবিধা থেকে উদ্ভূত হতে পারে। যেমন, ভারতের বয়কট আমদানি কমিয়ে বৈদেশিক মুদ্রা সাশ্রয় করছে, যা চলমান অর্থনৈতিক সংকটে লাভবান হতে পারে। নয়াদিল্লিকে অবশ্যই এই ভারত-বিরোধী ধারণাগুলির সমাধান করতে হবে এবং বাংলাদেশে ক্রমবর্ধমান ভারত-বিরোধী স্রোতের অন্তর্নিহিত ঐতিহাসিক প্রেক্ষাপট পুনর্বিবেচনা করতে হবে।

আরও পড়ুন
মালদ্বীপ থেকে ভারতকে ১৫ মার্চের মধ্যে সেনা সরাতে আল্টিমেটাম দিলেন প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু

    1 Comment

    Leave a Reply

    Your email address will not be published.

    X