April 29, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
পুতিনের সমালোচক প্রতিবাদী নাভালনি মারা গেছেন

পুতিনের সমালোচক প্রতিবাদী নাভালনি মারা গেছেন

পুতিনের সমালোচক প্রতিবাদী নাভালনি মারা গেছেন

পুতিনের সমালোচক প্রতিবাদী নাভালনি মারা গেছেন

আলেক্সি নাভালনি ৪ জুন, ১৯৭৬ সালে জন্মগ্রহণ করেন। তিনি রাশিয়ার বুটিনে জন্মগ্রহণ করেন। তিনি একজন আইনজীবী, দুর্নীতিবিরোধী কর্মী এবং রাজনীতিবিদ হিসেবে রাশিয়ায় পরিচিত মুখ হয়ে ওঠেন।

রাশিয়ার সরকারবিরোধী ব্যক্তিত্ব আলেক্সি নাভালনি মারা গেছেন। রাশিয়ার কেন্দ্রীয় কারাগারে ঘুরতে ঘুরতে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। ওই অসুস্থতায় তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ইতিমধ্যেই তার মৃত্যুর তদন্ত শুরু হয়েছে।

খবর অনুযায়ী, মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪৭ বছর। তাকে সংশোধনাগারে রাখা হয়েছিল। মৃত্যুর আগে তিনি অজ্ঞান হয়ে পরে মারা যান। তাকে বাঁচানোর সব রকম চেষ্টা করা হলেও ব্যর্থ হন চিকিৎসকরা। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, নাভালনি কীভাবে মারা গেছেন তা চিকিৎসকরা খুঁজে বের করবেন।

নাভালনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। নাভালনি ২০২১ সাল থেকে বন্দী রয়েছেন।

রাশিয়ার একটি আদালত গত বছরের আগস্টে নাভালনিকে চরমপন্থাকে উসকানি ও অর্থায়ন এবং একটি চরমপন্থী সংগঠন প্রতিষ্ঠার দায়ে ১৯ বছরের কারাদণ্ড দেয়। জালিয়াতি ও অন্যান্য অভিযোগে তিনি ইতিমধ্যে সাড়ে ১১ বছর কারাভোগ করেছেন। তবে নাভালনি তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। ক্রেমলিন নিশ্চিত করেছে যে নাভালনির মৃত্যুর খবর প্রেসিডেন্ট পুতিনকে জানানো হয়েছে। মৃত্যুর বিষয়ে, নাভালনির আইনজীবী বলেছেন যে তিনি গত বুধবার নাভালনির সাথে দেখা করেছিলেন। তখন তিনি সুস্থ ছিলেন। তবে মৃত্যুতে কোনো অস্বাভাবিকতার সম্ভাবনার বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি।

পশ্চিমা প্রতিক্রিয়া: ক্রেমলিন বিরোধী ব্যক্তিত্ব আলেক্সি নাভালনি রাশিয়ার কারাগারে মারা গেছেন। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন তার মৃত্যুর জন্য রুশ কর্তৃপক্ষকে দায়ী করেছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, পুতিন নাভালনিকে হত্যা করেছেন। জেলেনস্কি বলেন, স্পষ্টতই তিনি পুতিনের হাতে মারা গেছেন। আরও হাজার হাজার মানুষ পুতিনের হাতে নির্যাতিত হয়েছেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক নাভালনির মৃত্যুকে ‘ভয়াবহ সংবাদ’ বলে বর্ণনা করেছেন। পোলিশ পররাষ্ট্রমন্ত্রী রাডোস্লা সিকোরস্কি রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পিএপিকে বলেছেন যে নাভালনি একজন নায়ক এবং সমস্ত রাশিয়ান গণতন্ত্রের প্রতীক। ইতালির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি বলেছেন, বহু বছর কারাগারে নির্যাতনের পর অ্যালেক্সি নাভালনির মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত। ইইউ কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল বলেছেন, অ্যালেক্সি নাভালনি স্বাধীনতা ও গণতন্ত্রের মূল্যবোধের জন্য লড়াই করেছেন।

এদিকে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা পশ্চিমাদের এসব সমালোচনার জবাব দিয়েছেন। তিনি বলেন, পশ্চিমারা এখন তাদের আচরণ রাশিয়ার ওপর চাপিয়ে দিচ্ছে।

উল্লেখ্য যে নাভালনিকে ২০২০ সালের আগে বিষ প্রয়োগ করা হয়েছিল। সে সময় তিনি চিকিৎসার জন্য জার্মানিতে গিয়েছিলেন।

তিনি জার্মানিতে পাঁচ মাস কাটিয়ে ২০২১ সালের জানুয়ারিতে মস্কোতে ফিরে আসেন। এরপর তাকে গ্রেফতার করা হয়। তিনি ২০১৮ সালের রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসাবে দাঁড়ানোর চেষ্টা করেছিলেন। কিন্তু প্রতারণার দায়ে দোষী সাব্যস্ত হওয়ায় তিনি প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি। ২০২২ সালে, রাশিয়া তার দুর্নীতিবিরোধী ফাউন্ডেশনকে একটি ‘বিদেশি গুপ্তচর সংস্থা’ ঘোষণা করেছে। এরপর থেকে সরকার এই সংস্থার কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে শুরু করে।

বাইডেন বলেন  কোন সন্দেহ নেই’ নাভালনির মৃত্যুর জন্য পুতিনই  দায়ী:

রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনির মৃত্যুতে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, কারাগারে থাকা অবস্থায় এই বিরোধী রাজনীতিকের মৃত্যুর দায় প্রেসিডেন্ট পুতিনেরই নিতে হবে।

তিনি বলেন, নাভালনির মৃত্যুর জন্য পুতিনের সরকার দায়ী এতে কোনো সন্দেহ নেই। নাভালনির মৃত্যুর জন্য পুতিন যতটা ভুল দায়ী নন।

হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, কী ঘটেছে তার বিস্তারিত তথ্য যুক্তরাষ্ট্র এখনও জানে না। নাভালনির সাথে যা ঘটেছে তা পুতিনের বর্বরতার আরও একটি  প্রমাণ। কাউকে বোকা বানানো উচিত নয়। পুতিন নাভালনির মৃত্যুর জন্য দায়ী এত কোনো ভুল নেই।

এদিকে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক আলেক্সি নাভালনির মৃত্যুর ‘তদন্ত’ দাবি করেছে যুক্তরাষ্ট্র। হেফাজতে থাকা অবস্থায় তার মৃত্যুর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় হোয়াইট হাউসের মুখপাত্র ঘটনার অবিলম্বে তদন্তের দাবি জানিয়েছেন।

৪৭ বছর বয়সী নাভালনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। তাকে পুতিনের প্রতিদ্বন্দ্বীও মনে করা হতো। নাভালনি ২০২১ সাল থেকে বন্দী ছিলেন। ২০২৩ সালের শেষে, তাকে সাইবেরিয়ার একটি কারাগারে (ইয়ামালিয়ার ৩ নম্বর পেনাল কলোনি)  নিয়ে যাওয়া হয় নাভালনিকে  । শুক্রবার সেখানেই তার মৃত্যু হয়।

রাশিয়ার ফেডারেল পেনিটেনশিয়ারি সার্ভিস এক বিবৃতিতে জানিয়েছে, কারাগারে যাওয়ার পর নাভালনি জ্ঞান হারিয়ে ফেলেন এবং মারা যান। তাকে বাঁচানোর জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হলেও কোনো লাভ হয়নি।

    Leave a Reply

    Your email address will not be published.

    X