April 29, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
এবার পাঞ্জাব এলে আর বেঁচে ফিরতে পারবেন না: মোদিকে হুমকি এক সাহসী প্রতিবাদী কৃষকের

এবার পাঞ্জাব এলে আর বেঁচে ফিরতে পারবেন না: মোদিকে হুমকি এক সাহসী প্রতিবাদী কৃষকের

এবার পাঞ্জাব এলে আর বেঁচে ফিরতে পারবেন না: মোদিকে হুমকি এক সাহসী প্রতিবাদী কৃষকের

এবার পাঞ্জাব এলে আর বেঁচে ফিরতে পারবেন না: মোদিকে হুমকি এক সাহসী প্রতিবাদী কৃষকের

ভারতে চলমান কৃষকদের বিদ্রোহের মধ্যে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রচারিত একটি ভাইরাল ভিডিও বিতর্ককে উসকে দিয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে প্রকাশ্যে হুমকি দিচ্ছেন এক কৃষক। দিল্লি চলো মিছিলে যোগ দিয়েছেন কৃষকরা। শম্ভু সীমান্তে সমাবেশে উপস্থিত এক কৃষককে ভিডিওতে বলতে শোনা যায়, “শেষ বার মোদি পাঞ্জাব থেকে জীবিত পালিয়েছিলেন। এবার পাঞ্জাব এলে আর ওঁর বেঁচে ফেরা হবে না।

হুমকির ভিডিওটি চলমান কৃষকদের বিক্ষোভকে ঘিরে ক্রমবর্ধমান উত্তেজনাকে নির্দেশ করে, যা দেশজুড়ে বিতর্ক ও অস্থিরতার জন্ম দিয়েছে। প্রসঙ্গত, ২০২২ সালে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বারা পাঞ্জাবের নিরাপত্তা ব্যাহত হয়েছিল। কৃষকদের প্রতিবাদের মুখে পড়েন তিনি। প্রায় ২০ মিনিট রাস্তার মাঝখানে দাঁড়িয়ে থাকতে হয় মোদীকে, সেখানে বিশাল কনভয়। চলমান কৃষকদের বিক্ষোভ এবং জাতীয় রাজধানী দিল্লির দিকে যাত্রা করার তাদের অভিপ্রায়ের মধ্যে নিরাপত্তা কঠোর ছিল। বিপুল সংখ্যক নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে।

মধ্য দিল্লি এবং হরিয়ানার সীমান্ত পয়েন্টে কৌশলগতভাবে ব্যারিকেড স্থাপন করা হয়েছিল।

একটি সরকারী বিবৃতি অনুসারে, সিঙ্গু (দিল্লি-সোনিপাত) এবং টিকরি সীমান্তে (দিল্লি-বাহাদুরগড়) যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। নিরাপত্তা বাহিনী, দাঙ্গা-বিরোধী গিয়ারে সজ্জিত, পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে ড্রোন মোতায়েন করেছে। সিংগু, টিকরি এবং গাজীপুর সীমান্তকে একাধিক স্তরের ব্যারিকেড, কংক্রিট ব্লক, লোহার স্পাইক এবং কন্টেইনার দেয়াল দিয়ে সুরক্ষিত করা হয়েছিল চলাচল নিয়ন্ত্রণ করার জন্য। কর্তৃপক্ষ জোর দিয়েছিল যে সীমান্ত পয়েন্টে এবং কেন্দ্রীয় দিল্লিতে নিরাপত্তা জোরদার করা যেতে পারে যদি প্রয়োজন মনে করা হয় যাতে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে আইনশৃঙ্খলা ব্যাহত না হয়।

তিনটি সীমান্ত পয়েন্টে কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে মার্চটি  আবারও তাদের গন্তব্যে পৌঁছাতে অসুবিধার সম্মুখীন হচ্ছেন।

সম্মিলিত কিষাণ মোর্চা  এবং কিষাণ মজদুর মোর্চা “দিল্লি চলো” আন্দোলনের নেতৃত্ব দিচ্ছে, যার লক্ষ্য ফসলের ন্যূনতম সমর্থন মূল্য এবং ঋণ মওকুফ আইনের দাবিতে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রের উপর চাপ সৃষ্টি করা। এর আগে মঙ্গলবার, পাঞ্জাবের কৃষকরা হরিয়ানা এবং পাঞ্জাবের মধ্যে দুটি সীমান্ত পয়েন্টে ড্রোন থেকে ছোড়া টিয়ার গ্যাসের শেলগুলির মুখোমুখি হয়েছিল। কারণ তারা দিল্লিতে তাদের অগ্রসর হওয়া ঠেকাতে তৈরি করা ব্যারিকেড ভেঙে দেওয়ার চেষ্টা করেছিল। গভীর রাত পর্যন্ত, হরিয়ানা পুলিশ তাদের পাঞ্জাব-হরিয়ানা সীমান্তে আটক করেছিল। এ আন্দোলনের কারণে রাজধানীর বেশ কয়েকটি এলাকায় যান চলাচল ছিল ধীরগতিতে।

নিপীড়নমূলক নীতির সমালোচনা

দিল্লিতে প্রবেশের আগে আন্দোলনকারী কৃষকদের ঠেকাতে সরকার যে পদ্ধতি ব্যবহার করেছিল তা অনেকের দ্বারা তীব্র সমালোচনা করা হয়েছে।

প্রসঙ্গত, আন্দোলনরত কৃষকদের জন্য পাঞ্জাব থেকে দিল্লির পথে বিজেপি শাসিত হরিয়ানা। অন্যদিকে পাঞ্জাব ও দিল্লিতে ক্ষমতায় রয়েছে আম আদমি পার্টি।

পাঞ্জাব সরকার শম্ভু সীমান্তে হরিয়ানা-অধিভুক্ত এলাকায় বিক্ষোভকারী কৃষকদের উপর টিয়ার গ্যাসের শেল নিক্ষেপ করতে ড্রোন ব্যবহারে আপত্তি জানিয়েছে। পাঞ্জাবের পাতিয়ালার জেলা প্রশাসক শওকত আহমেদ পারে আম্বালার জেলা প্রশাসককে চিঠি লিখেছেন, আম্বালার কাছে শম্ভু সীমান্তে ড্রোন না পাঠাতে বলেছেন।

মধুরা স্বামীনাথন, কৃষি বিজ্ঞানী, উদ্ভিদ জিনতত্ত্ববিদ এমএস স্বামীনাথনের কন্যা, দমন নীতির তীব্র সমালোচনা করেছেন।

“কৃষকরা গুন্ডা বা অপরাধী নয়। তাদের সাথে এমন আচরণ করবেন না,” বলেছেন অর্থনীতিবিদ মধুরা স্বামীনাথন।

ক্র্যাকডাউনের নিন্দা করে, বিরোধী দলও যোগ দিয়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোশ্যাল মিডিয়া এক্সতে লিখেছেন, “যে কৃষকরা তাদের নিছক আন্দোলনে নেমেছে তাদের আক্রমণ করে একটি দেশ কীভাবে এগিয়ে যেতে পারে? আমি আমাদের কৃষকদের উপর বিজেপির নৃশংস হামলার তীব্র নিন্দা জানাই।” যদিও  কৃষিমন্ত্রী অর্জুন মুন্ডা জোর দিয়েছিলেন যে সরকার কৃষকদের পক্ষে রয়েছে।

বিজেপি সরকার আলোচনার জন্য প্রস্তুত বলে একাধিক বিজেপি নেতার মুখে মুখে শোনা গেছে।

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন, “আমরা সবসময় শান্তিপূর্ণভাবে কথা বলতে চেয়েছি। সংগঠনের নেতারা শেষ বৈঠক থেকে বেরিয়ে যান। আমরা এটা পরিষ্কার নয় যে সরকার কথা বলতে ইচ্ছুক।”

অন্যদিকে, কৃষিমন্ত্রী অর্জুন মুন্ডাও জোর দিয়েছিলেন যে সরকার কৃষকদের “পক্ষে”। বুধবার তিনি গণমাধ্যমকে বলেন, “আমরা কৃষক সংগঠনগুলোর সঙ্গে ইতিবাচক মনোভাব নিয়ে আলোচনার চেষ্টা চালিয়ে যাব। আমরা তাদের সঙ্গে কথা বলতে প্রস্তুত। সংগঠনগুলোর বুঝতে হবে যে প্রশ্নবিদ্ধ আইন নিয়ে এভাবে কোনো সিদ্ধান্ত নেওয়া যাবে না। সব পক্ষের কথা শুনে সঠিক সিদ্ধান্ত নেওয়া উচিত।”

সরব বিরোধীরাও

বিরোধীরা জোর দিয়ে প্রতিবাদ করছে যে, কেন্দ্রীয় সরকার কৃষকদের পক্ষে নয়।

বিজেপি অবশ্য কংগ্রেসকে নিশানা করে বলেছে যে স্বামীনাথন কমিশন তাদের সুপারিশ করেছে। তাদের প্রশ্ন কংগ্রেস কেন তা বাস্তবায়ন করেনি

    Leave a Reply

    Your email address will not be published.

    X