May 9, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল পাস করেছে সিনেট

যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল পাস করেছে সিনেট

যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল পাস করেছে সিনেট

যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল পাস করেছে সিনেট

টিকটক:

টিকটক , চীনে Douyin নামে পরিচিত, একটি মিউজিক ভিডিও প্ল্যাটফর্ম এবং সামাজিক নেটওয়ার্ক। যেটি সেপ্টেম্বর ২০১৬ এ লঞ্চ করা হয়েছিল। টিকটক এর প্রতিষ্ঠাতা হলেন Zhang Yeming। এটি বর্তমানে এশিয়ার শীর্ষস্থানীয় সংক্ষিপ্ত ভিডিও প্ল্যাটফর্ম এবং বিশ্বের বৃহত্তম মিউজিক ভিডিও সম্প্রদায়, নিজেকে বিশ্বের দ্রুততম বর্ধনশীল অ্যাপ হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

এটি একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসাবে ৩ থেকে ৬০ সেকেন্ডের সময়কালের বিভিন্ন ছোট ভিডিও তৈরি করতে ব্যবহৃত হয় যেমন নাচ, কমেডি এবং শিক্ষার মতো বিষয়গুলিতে।

মার্কিন সিনেট আমেরিকায় টিকটক নিষিদ্ধ করার একটি বিতর্কিত বিল অনুমোদন করেছে। এর অধীনে, TikTok এর চীনা মালিক, ByteDance, আগামী ছয় মাসের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে তার শেয়ার বিক্রি করতে হবে। অন্যথায় এই অ্যাপটি মার্কিন যুক্তরাষ্ট্রে ব্লক করা হবে। বিলটি এখন রাষ্ট্রপতি জো বিডেনের কাছে তার স্বাক্ষরের জন্য যাবে এবং তার স্বাক্ষরের পর আইনে পরিণত হবে।

বিলটি পাস হলে, বাইটড্যান্সকে বাধ্যতামূলক ভিত্তিতে টিকটক বিক্রি করার জন্য চীনা কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন নিতে হবে, যা অতীতে বেইজিং কঠোরভাবে বিরোধিতা করেছে। ইউক্রেন, ইসরায়েল, তাইওয়ান এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে মার্কিন অংশীদারদের সামরিক সহায়তা সম্পর্কিত বিলগুলি সহ চারটি বিলের প্যাকেজ সহ মার্কিন কংগ্রেস দ্বারা বিলটি আগে পাস হয়েছিল।

বিলটি সিনেটে অপ্রতিরোধ্য সমর্থন পেয়েছে। সেখানে ৭৯ জন সিনেটর পক্ষে ভোট দিয়েছেন এবং বিপক্ষে ভোট দিয়েছেন ১৮ জন।

এই ভিডিও শেয়ারিং অ্যাপটির বিশ্বব্যাপী কোটি কোটি ব্যবহারকারী রয়েছে। কিন্তু এখন এর সাথে চীনা সরকারের সংযোগ এবং এর ব্যবহারকারীদের ডেটার নিরাপত্তা নিয়ে ক্রমবর্ধমান প্রশ্ন রয়েছে। এখন মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস এবং সিনেট উভয় ফোরামেই টিকটক -এর বিল পাস হয়েছে। রাষ্ট্রপতি বাইডেন ইতিমধ্যে এটি আইনে স্বাক্ষর করার প্রতিশ্রুতি দিয়েছেন।

বিবিসির কারিগরি প্রতিবেদক লিভ ম্যাকমোহন লিখেছেন যে বিলটি, যা মার্কিন যুক্তরাষ্ট্রের উভয় প্রধান দলের আইনপ্রণেতারা আইনে পাশ করেছেন, অ্যাপটিকে নিষিদ্ধ করবে যদি না এটি একটি অ-চীনা কোম্পানির কাছে বিক্রি করা হয়। তারা আশঙ্কা করছে যে চীন সরকার টিকটককে ১৭ মিলিয়ন মার্কিন ব্যবহারকারীর ডেটা তাদের কাছে হস্তান্তর করতে বাধ্য করতে পারে।

টিকটক অবশ্য বলেছে যে এটি চীন সরকারকে বিদেশী ব্যবহারকারীদের তথ্য দেবে না। ২১ এপ্রিল, কংগ্রেস একটি ৯৫ বিলিয়ন ডলারের বৈদেশিক সহায়তা বিল পাস করেছে যার মধ্যে টিকটকের বাধ্যতামূলক বিক্রয় অন্তর্ভুক্ত রয়েছে। তবে টিকটক নিয়ে আমেরিকান কর্তৃপক্ষের এমন উদ্যোগ এবার নতুন নয়।

প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পও ২০২০ সালে হোয়াইট হাউসে থাকাকালীন অ্যাপটি বন্ধ করতে চেয়েছিলেন।

ট্রাম্প ২০২৪ সালের রাষ্ট্রপতি নির্বাচনে রিপাবলিকান প্রার্থী। তবে তিনি নতুন আইনের সমালোচনা করে বলেছেন, টিকটককে সীমাবদ্ধ রাখলে ফেসবুকের উপকার হবে।

রাষ্ট্রপতি জো বাইডেন স্বাক্ষর করার পরই  টিকটক-এর উপর নিষেধাজ্ঞা কার্যকর হবে না। আমেরিকানরা অ্যাপটি ব্যবহার করতে পারে না—এটি নিশ্চিত হতে কয়েক বছর সময় লাগতে পারে। কারণ বাইটড্যান্স এমনকি অ্যাপটির জোরপূর্বক বিক্রি বন্ধ করতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে। এছাড়াও, পাস করা বিলটি একজন আমেরিকান ক্রেতার কাছে টিকটক বিক্রি করার জন্য ByteDance কে ৯মাস সময় দেয়। যদি তা না হয়, বাইটড্যান্সের কাছে নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার জন্য গ্রেস পিরিয়ড হিসেবে আরও তিন মাস সময় থাকবে। এর মানে হল যে বিক্রয়ের সময়কাল ২০২৫ -এর কোনো এক সময় শেষ হয়ে যাবে৷ সেই দিন, মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২৪ সালের নির্বাচনে বিজয়ী রাষ্ট্রপতির পদ গ্রহণ করবেন ৷ ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হলে তিনি নিষেধাজ্ঞা আটকাতে পারেন।

টিকটক নিষেধাজ্ঞা কিভাবে কাজ করবে:

মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে সহজ উপায় হল বিভিন্ন অ্যাপল এবং অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর থেকে অ্যাপটি সরিয়ে ফেলা। স্মার্ট ফোন এবং ট্যাবলেট ব্যবহারকারীরা অ্যাপ স্টোর থেকে তাদের পছন্দের অ্যাপ ডাউনলোড করেন। ফলস্বরূপ, অ্যাপ স্টোর থেকে সরানো হলে, নিষেধাজ্ঞা আর নতুন ব্যবহারকারী পাবেন না।

আর যারা এখন এটি ব্যবহার করছেন তারা অ্যাপ স্টোরে না থাকলেও ভবিষ্যতে অ্যাপটি আপডেট করতে পারবেন না। মার্কিন-অনুমোদিত বিলটি অ্যাপটিকে দেশের অভ্যন্তরে এবং বাইরে আপডেট এবং রক্ষণাবেক্ষণ করার অনুমতি দেবে, রাষ্ট্রপতিকে রাশিয়া, চীন, ইরান এবং উত্তর কোরিয়াতে অ্যাপের ব্যবহার সীমাবদ্ধ করার ক্ষমতা দেবে।

টিকটক কি বলে:

TikTok প্রস্তাবিত আইনের সমালোচনা করে বলেছে যে এটি মার্কিন যুক্তরাষ্ট্রে মত প্রকাশের স্বাধীনতার অবমাননা। এর প্রধান নির্বাহী, সো জি-চিউ, সতর্ক করে দিয়েছিলেন যে বিলটি “অন্যান্য সামাজিক মিডিয়াকে আরও শক্তিশালী করবে” এবং অনেক আমেরিকানদের চাকরির হুমকি দেবে। TikTok বিক্রি করতে বাইটড্যান্সকে চীনা কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন নিতে হবে। বেইজিং এর আগেও  এ ধরনের উদ্যোগের বিরোধিতা করেছে।

    Leave a Reply

    Your email address will not be published.

    X