May 19, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
পঞ্চমবারের মতো শপথ নিলেন পুতিনঃ ছিলেন না যুক্তরাষ্ট্র সহ পশ্চিমা নেতারা

পঞ্চমবারের মতো শপথ নিলেন পুতিনঃ ছিলেন না যুক্তরাষ্ট্র সহ পশ্চিমা নেতারা

পঞ্চমবারের মতো শপথ নিলেন পুতিনঃ ছিলেন না যুক্তরাষ্ট্র সহ পশ্চিমা নেতারা

পঞ্চমবারের মতো শপথ নিলেন পুতিনঃ ছিলেন না যুক্তরাষ্ট্র সহ পশ্চিমা নেতারা

ভ্লাদিমির পুতিন পঞ্চমবারের মতো ছয় বছরের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার অন্যান্য মিত্রদের নেতাদের দ্বারা অনুষ্ঠান বয়কটের মধ্যে মঙ্গলবার তিনি শপথ গ্রহণ করেন। অনুষ্ঠানটি গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসে অনুষ্ঠিত হয়। ৭১ বছর বয়সী এই নেতা সেন্ট অ্যান্ড্রু’স থ্রোন হলে হেঁটেই  গেলেন। সেখানে তিনি শপথ নেন।

পশ্চিমা নেতাদের বয়কট সত্ত্বেও রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার বিকেলে মস্কোর গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসের অলঙ্কৃত সেন্ট অ্যান্ড্রু’স হলে তিনি শপথ গ্রহণ করেন। মার্চের প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ শতাংশ ভোট পেয়ে রাশিয়ার টানা পঞ্চম প্রেসিডেন্ট হওয়ার জন্য মঙ্গলবার শপথ নিয়েছেন ৭১ বছর বয়সী এই নেতা।

দেশের সব সরকারি-বেসরকারি টেলিভিশন চ্যানেল শপথ অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করে।

শপথ গ্রহণের পর প্রেসিডেন্ট পুতিন বলেন, আমরা ঐক্যবদ্ধ। একসাথে আমরা সমস্ত বাধা অতিক্রম করব, আমাদের সমস্ত পরিকল্পনা অর্জন করব এবং জয়ী হব।

রাশিয়ান সরকারের উচ্চপদস্থ সকল কর্মকর্তা এবং বিদেশী কূটনীতিকদের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নের বেশিরভাগ দেশ বলেছে যে তারা এই অনুষ্ঠানে রাষ্ট্রদূত পাঠাবে না।

এদিকে, মস্কোতে ফরাসি রাষ্ট্রদূত পিয়েরে লেভিও আমন্ত্রিত এবং উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, ইউক্রেনে সামরিক অভিযান নিয়ে প্যারিস ও মস্কোর মধ্যে বেশ তিক্ততা রয়েছে।

তবে পোল্যান্ড, জার্মানি ও চেক প্রজাতন্ত্রের রাষ্ট্রদূতদের অনুষ্ঠানে দেখা যায়নি। তিন দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনে রুশ বাহিনীর ‘অন্যায়’ অভিযানের প্রতিবাদে তাদের রাষ্ট্রদূতদের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ না দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, যুক্তরাষ্ট্র রাশিয়ার নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু বলে মনে করে না। তাই পুতিনের শপথ অনুষ্ঠানে কেউ যাচ্ছেন না।

যুক্তরাজ্য এবং কানাডা বলেছে যে তারা এই অনুষ্ঠানে যোগ দিতে কাউকে পাঠাবে না। জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারাও এতে অংশ নেবে না।

ইউরোপীয় ইউনিয়নের একজন মুখপাত্র বলেছেন, ২০টি ইইউ সদস্য রাষ্ট্র এই অনুষ্ঠান বয়কট করে । তবে ফ্রান্স, হাঙ্গেরি ও স্লোভাকিয়াসহ ইউরোপীয় ইউনিয়নের ৭টি দেশ এই আয়োজনে অংশ নেয় ।

এক বিবৃতিতে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে পুতিনকে রাশিয়ান ফেডারেশনের গণতান্ত্রিকভাবে নির্বাচিত ও বৈধ প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেওয়ার কোনো আইনি ভিত্তি দেখছে না ইউক্রেন।

১৯৯৬ সালে, ভ্লাদিমির পুতিন সোভিয়েত ইউনিয়নের গোয়েন্দা সংস্থা, কেজিবি-তে একজন উচ্চ পদস্থ কর্মকর্তা হিসেবে যোগদান করেন। পরবর্তীতে, রাশিয়ার তৎকালীন রাষ্ট্রপতি বরিস ইয়েলতসিনের বর্বরতার কারণে তিনি ১৯৯৯ সালে রাশিয়ার অস্থায়ী রাষ্ট্রপতি হন। সেই বছরই পুতিনের হাতে ক্ষমতা হস্তান্তর করে ইয়েলৎসিন রাজনীতি থেকে অবসর নেন।

পরে, ২০০০ সালের রাষ্ট্রপতি নির্বাচনে, পুতিন ৫৩ শতাংশ ভোট নিয়ে প্রথমবারের মতো রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হন। ২০০৪ সালের নির্বাচনে, তিনি ৭১.৩  শতাংশ ভোট পেয়ে আবার রাষ্ট্রপতি হন।

মার্কিন যুক্তরাষ্ট্রের মতো, রাশিয়ার সংবিধানে একজন ব্যক্তিকে দুই মেয়াদের বেশি রাষ্ট্রপতি হওয়ার অনুমতি দেয়নি। তাই, ২০০৮  সালের নির্বাচনে, তিনি তার অনুগত অনুসারী দিমিত্রি মেদভেদেভকে প্রার্থী হিসাবে মনোনীত করেছিলেন এবং নিজেই প্রধানমন্ত্রী পদের প্রার্থী হয়েছিলেন। সেই নির্বাচনে মেদভেদেভ ও পুতিন উভয়েই জয়ী হন।

কিন্তু ২০১২ সালের নির্বাচনে আবার জয়ী হওয়ার পর, তিনি রাষ্ট্রপতির মেয়াদ ৪ বছর থেকে বাড়িয়ে ৬ বছর করেন এবং দুইটির বেশি রাষ্ট্রপতি নির্বাচনে অংশ না নেওয়ার বাধ্যবাধকতা বাতিল করেন। পরে তিনি ২০১৮  সালের নির্বাচনেও জয়ী হন।

সাবেক সোভিয়েত নেতা জোসেফ স্টালিন রাশিয়ায় সবচেয়ে বেশি সময় ধরে প্রেসিডেন্ট হওয়ার রেকর্ড গড়েছেন। তিনি টানা ২৮ বছর ক্ষমতায় ছিলেন। শপথ নেওয়ার পর তিনি এই মেয়াদ পূর্ণ করলে পুতিন স্ট্যালিনকে ছাড়িয়ে যেতে পারবেন।

ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপকে রাশিয়ার ভূখণ্ড হিসাবে স্বীকৃতি না দেওয়ার কারণে দেশটির সাথে প্রায় ৪-৫ বছরের উত্তেজনার পরে, পুতিন ২৪ ফেব্রুয়ারি, ২০২২-এ রাশিয়ান সেনাবাহিনীকে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার নির্দেশ দেন।

সেই অভিযান এখনও চলছে। এদিকে, অভিযান শুরুর পরপরই যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে। এই নিষেধাজ্ঞার মূল উদ্দেশ্য ছিল রাশিয়াকে অর্থনৈতিকভাবে পঙ্গু করা।

যদি এই উদ্দেশ্য সত্যিই সফল হয় তবে পুতিনের পক্ষে এই বিজয়ে বাস্তবে জয়ী হওয়া খুব কঠিন হবে। কিন্তু রাশিয়া  যদি  বিভিন্ন দূরদর্শী নীতি গ্রহণ করে সেই সম্ভাব্য অর্থনৈতিক বিপর্যয় এড়াতে সক্ষম হতেও পারে। আর এই বিষয়টি পুতিনের চলার পথে সবচেয়ে বড় বাধা হিসেবে কাজ করেছে।

আরও পড়তে

পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাঃ যুদ্ধাপরাধের অভিযোগ যৌক্তিক, বললেন বাইডেন

    Leave a Reply

    Your email address will not be published.

    X