May 9, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
টেনেসির স্কুলে অস্ত্র সঙ্গে রাখতে পারবেন শিক্ষকেরা

টেনেসির স্কুলে অস্ত্র সঙ্গে রাখতে পারবেন শিক্ষকেরা

টেনেসির স্কুলে অস্ত্র সঙ্গে রাখতে পারবেন শিক্ষকেরা

টেনেসির স্কুলে অস্ত্র সঙ্গে রাখতে পারবেন শিক্ষকেরা

এক বছর আগে ন্যাশভিলের একটি স্কুলে গুলিতে তিন শিশুসহ ছয়জন নিহত হয়। এরপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়। টেনেসিতে বিলটি পাস হওয়ার সাথে সাথে দর্শক গ্যালারিতে মানুষ প্রতিবাদ করে।

বিলটি এখন অনুমোদনের জন্য রিপাবলিকান গভর্নর এর  কাছে যাবে। মঙ্গলবার বিলটি পাস হয়। এতে বলা হয়েছে, শিক্ষকরা স্কুলে বন্দুক নিয়ে যেতে পারেন। কিন্তু প্রকাশ্যে দেখাবেন না।

আইনসভায় রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। সেখানে ৬৮-২৮ ভোটে বিলটি পাস হয়। বিলটি পাশ হওয়ার সময় দর্শক গ্যালারি থেকে স্লোগান ওঠে, ‘তোমার হাতে রক্ত’।

রিপাবলিকান নেতা রায়ান উইলিয়ামস বলেছেন, “প্রতিরোধ সৃষ্টির চেষ্টা করা হয়েছে। রাজ্যজুড়ে গুলি থামানোর চ্যালেঞ্জ রয়েছে।” সব ডেমোক্র্যাট সদস্য এবং চার রিপাবলিকান বিলের বিপক্ষে ভোট দিয়েছেন।

ডেমোক্র্যাট নেতা জাস্টিন জোন্স বলেছেন, “রিপাবলিকান সহকর্মীরা আমাদের রাষ্ট্রকে বন্দুকের মুখে ধরে রেখেছে।” তারা অস্ত্র প্রস্তুতকারীদের সাহায্য করছে। নৈতিক দৃষ্টিকোণ থেকে এই সিদ্ধান্ত নেওয়া যায় না।

বিল কি বলে?

বিলে বলা হয়েছে, যে কেউ একটি স্কুলের ভিতরে বন্দুক নিয়ে যেতে চায় তাকে প্রতি বছর ৪০ ঘণ্টার প্রশিক্ষণ নিতে হবে। তিনি প্রকাশ্যে বন্দুক নিয়ে যেতে পারেন না। বন্দুক অবশ্যই লুকিয়ে রাখতে হবে।

স্কুল কর্তৃপক্ষ সেই বন্দুক আনার অনুমতি দেবে। তার আগে বিষয়টি পুলিশকে জানাতে হবে এবং বন্দুকধারীর পরিচয় দিতে হবে।

গিফোর্ড আইন কেন্দ্রের মতে, মার্কিন যুক্তরাষ্ট্রের অর্ধেক রাজ্যে, স্কুলের স্টাফ এবং শিক্ষকরা স্কুলের মাঠে আগ্নেয়াস্ত্র বহন করতে পারে।

গত কয়েক বছরে মার্কিন স্কুলে গুলিতে বহু শিশু ও শিক্ষক মারা গেছে। ন্যাশভিলের ঘটনার এক বছর পর টেনেসিও এই বিল পাস করে।

টেনেসি স্কুলে শিক্ষকরা বন্দুক বহন করতে পারে, বিরোধী পক্ষ

‘আর কত লাশ চাই’ স্লোগান নিয়ে মৃতদেহবাহী ব্যাগ নিয়ে প্রতিবাদ করেন এক তরুণী।

শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের বন্দুক নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তবে তা গোপন রাখতে হবে। স্থানীয় সময় মঙ্গলবার (২৩ এপ্রিল) হাউস অফ টেনেসিতে একটি বিল পাস হয়। রিপাবলিকান নিয়ন্ত্রিত হাউসে বিলটি  ভোটে অনুমোদিত হয়। চলতি মাসের শুরুর দিকে রাজ্য সিনেটে বিলটি পাস হয়।

টেনেসি বিলে বলা হয়েছে যে শিক্ষক যারা প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে একটি গোপন হ্যান্ডগান বহন করতে চান তাদের কমপক্ষে ৪০ ঘন্টার প্রশিক্ষণ শেষ করতে হবে। প্রশিক্ষণ এবং আগ্নেয়াস্ত্রের খরচ সেই ব্যক্তি বহন করবে।

বিল অনুযায়ী, বন্দুক বহনকারী শিক্ষক বা কর্মচারীর পরিচয় প্রকাশ করা যাবে না। স্কুলের কর্মকর্তাদের অবশ্যই সেই শিক্ষককে একটি বন্দুক বহন করার অনুমতি দিতে হবে এবং অস্ত্র বহনকারী ব্যক্তিকে আইন প্রয়োগকারীকে রিপোর্ট করতে হবে।

২০২৩ সালে, একজন বন্দুকধারী টেনেসির ন্যাশভিলে একটি স্কুলে হামলা চালিয়ে তিন শিশু এবং তিনজন কর্মীকে হত্যা করে। তারপর থেকে, টেনেসিতে বন্দুক আইন নিয়ে একটি উত্তপ্ত বিতর্ক শুরু হয়েছে। বেশ কিছু হাউস ডেমোক্র্যাটিক আইন প্রণেতারা বিক্ষোভকারীদের ক্যাপিটলের ভেতরে নেতৃত্ব দেন। এটি গত বছর হাউস থেকে তাদের সংক্ষিপ্ত বহিষ্কারের দিকে পরিচালিত করেছিল।

রাজ্য প্রতিনিধি এবং ডেমোক্র্যাট আইন প্রণেতা জাস্টিন পিয়ারসন বিলটি পাসের বিষয়ে সামাজিক প্ল্যাটফর্মে ক্ষোভের জন্ম দিয়েছেন। “এটি টেনেসি, আমাদের শিশুদের, আমাদের শিক্ষক এবং আমাদের সম্প্রদায়ের জন্য একটি ভয়ানক দিন,” তিনি X-এর একটি পোস্টে বলেছেন। ছাত্রদের রক্ষা করার পরিবর্তে তারা আবার বন্দুকগুলিকে রক্ষা করেছে৷

গত ২৫ বছরে মার্কিন স্কুলগুলিতে অসংখ্য বন্দুক হামলার প্রতিক্রিয়া হিসাবে রিপাবলিকান এবং অন্যান্য রক্ষণশীলরা প্রায়শই কঠোর বন্দুক আইনের পরিবর্তে শিক্ষকদের অস্ত্র দেওয়ার জন্য চাপ দিয়েছে। শিক্ষক সশস্ত্র হলে, তারা তর্ক করে, তারা বন্দুকধারীদের প্রতিরোধ করতে পারে।

অন্যদিকে বিলের বিরোধীরা বলছেন, স্কুলে বন্দুক আনার ফলে শিশুদেরকে  আরও মর্মান্তিক দুর্ঘটনার দিকে নিয়ে যাবে।

বন্দুক সুরক্ষা গ্রুপ গিফোর্ডস ল সেন্টারের মতে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক রাজ্য শিক্ষক বা অন্যান্য স্কুল কর্মচারীদের স্কুলের মাঠে আগ্নেয়াস্ত্র বহন করার অনুমতি দেয়।

    Leave a Reply

    Your email address will not be published.

    X