May 9, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ভারত সফর বাতিল করলেন এলন মাস্ক, মোদির মন খারাপ

ভারত সফর বাতিল করলেন এলন মাস্ক, মোদির মন খারাপ

ভারত সফর বাতিল করলেন এলন মাস্ক, মোদির মন খারাপ

ভারত সফর বাতিল করলেন এলন মাস্ক, মোদির মন খারাপ

মনে মনে ছবি আঁকছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি আশা করেছিলেন যে মার্কিন প্রযুক্তি-বিলিওনিয়ার এলন মাস্ক ভারত সফরে আসলেই প্রচুর বিনিয়োগ করবেন। যা তার নির্বাচনে কাজে লাগবে। কিন্তু ইলন মাস্ক ঘোষণা করেন যে তিনি তার ভারত সফর বাতিল করেছেন।

জানা গেছে, এই সফরে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রতিষ্ঠাতা  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করার এবং দেশে বিপুল পরিমাণ বিনিয়োগ নিয়ে আলোচনা করার কথা ছিল। কিন্তু সফর বাতিল করায় প্রধানমন্ত্রী মোদির মন খারাপ। নির্বাচনের সময় বড় ছক্কা মারতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি। সেটা আর হলো না।

জানা গেছে, ইলন মাস্কের টেসলা সম্প্রতি বাজার থেকে ৪,০০০ সাইবার ট্রাক মডেল প্রত্যাহার করার ঘোষণা দিয়েছে। আর এই ঘোষণার একদিন পরই ইলন মাস্ক ভারত সফর বাতিল করেন। টেসলার সাইবার ট্রাকগুলি একটি ত্রুটিপূর্ণ এক্সিলারেটর প্যাডেলের কারণে বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে৷ এ ধরনের ত্রুটি গাড়ি চালানোর সময় দুর্ঘটনার ঝুঁকি বাড়ায়।

রবিবার থেকে মাস্কের ভারত সফর শুরু হওয়ার কথা ছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে সাক্ষাত ছাড়াও দুদিনের সফরে তার মহাকাশ কোম্পানিগুলোর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার কথা ছিল।

গত মাসে, ভারত সরকার বৈদ্যুতিক গাড়ির উপর কর কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এবং শীঘ্রই, টেসলা জানিয়েছে যে কোম্পানি ভারতে একটি গাড়ি তৈরির কারখানার জন্য একটি জায়গা খুঁজছে। টেসলা আগামী তিন বছরের মধ্যে ভারতে উৎপাদন শুরু করতে ৫০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে চায় টেসলা।

আমদানি কর কমানোর মাধ্যমে নতুন নীতিমালার আওতায় ভারত টেসলার কাছ থেকে ৩৫ হাজার ডলার বা তার বেশি দামি আট হাজার বৈদ্যুতিক গাড়ি আমদানি করতে চায় প্রতি বছর।

 

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, টেসলা প্রাথমিকভাবে জার্মান কারখানা থেকে ভারতে তাদের উৎপাদন ইউনিট শুরু না করা পর্যন্ত এই গাড়িগুলি আমদানি করবে। টেসলার সবচেয়ে সস্তা গাড়ি, মডেল ৩ সেডান, এখন মার্কিন যুক্তরাষ্ট্রে $৩৯,০০০-এ বিক্রি হচ্ছে৷

স্বঘোষিত ‘মোদী ভক্ত’, এলন মাস্ক এর আগে ২০০৭ সালে ভারত সফর করেছিলেন। সেই সফরের সময় তিনি ভারতকে একটি ‘বিস্ময়কর’ দেশ হিসাবে বর্ণনা করেছিলেন। তিনি আরও বলেন, তাজমহল সত্যিই বিশ্বের বিস্ময়।

টেসলার সিইও ইলন মাস্কের ভারত সফর স্থগিত করা নিয়েও রাজনীতি শুরু হয়েছে। মার্কিন শিল্পপতি ভারতে না আসায় মোদিকে কটাক্ষ করল কংগ্রেস। বিরোধী শিবিরের দাবি, দেওয়াল লিখন পড়ে ফেলেছেন মাস্কও। তিনিও বুঝেছেন মোদি হারবেন।

নির্বাচনের মরসুমেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করার কথা ছিল টেসলার মালিকের। কিন্তু হঠাৎ করেই মাস্কের পক্ষ থেকে জানানো হয় তিনি আপাতত ভারতে আসছেন না। কিন্তু সফর স্থগিত কেন? কাজের চাপে  আসছে না , না অন্য কিছ ।

স্পেস এক্স এবং এক্স হ্যান্ডেল প্রধান রবিবার দুদিনের সফরে ভারতে আসার কথা ছিল। তবে এই সফরের বৈঠকের বিষয়টি কঠোরভাবে গোপন রাখা হচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয় বা টেসলা- উভয় পক্ষই এই সফরকে ঘিরে কড়া নজর  ছিল। কিন্তু আপাতত সেই জল্পনা শেষ। মাস্ক নিজেই এক্স-হ্যান্ডেলকে বলেছেন, “দুর্ভাগ্যবশত, অনেক কাজের কারণে টেসলার ভারত সফর স্থগিত করতে হয়েছে। তবে আমি এই বছরের শেষ নাগাদ ভারতে যেতে চাই।”

ভারত সফরের পর মাস্ক দুই থেকে তিন বিলিয়ন ডলার বিনিয়োগ করবেন বলে আশা করা হয়েছিল। বিশেষ করে ভারতে কারখানা গড়ার জন্য তিনি এই বিনিয়োগ করবেন। কারণ, ভারত সরকারের ঘোষিত নীতিমালায় বলা হয়েছে, কোম্পানিগুলো যদি স্থানীয়ভাবে বিনিয়োগ করে, তাহলে আমদানি করা গাড়ির ওপর শুল্কের হার কমবে।

ইলন মাস্কের ভারতে আসার খবর প্রকাশের পরপরই, জল্পনা শুরু হয়েছিল যে এলন টেসলা বস ভারতে প্রচুর বিনিয়োগ করতে পারেন। ভারতে টেসলার কারখানা খোলার জল্পনা বহুদিন ধরেই শোনা যাচ্ছিল। মাস্কের ভারত সফর প্রকাশ্যে আসার পর জল্পনা আরও বাড়ল। সূত্রের খবর অনুযায়ী , ইলন মাস্ক ভারতে ২০০ থেকে ৩০০ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে পারেন। টেসলা ছাড়াও ইলন মাস্কের আরেকটি কোম্পানি স্টারলিংকের জন্য ২০০০ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা দিতে পারে।

ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল দেখে টেসলা সম্ভবত বিনিয়োগের কথা বিবেচনা করবেন বলে অনেকে মনে করেন। তবে ইলন মাস্কের সফর বাতিল হওয়ায় কিছুটা হতাশা দেখা দিয়েছে বিজেপি শিবিরে।

    Leave a Reply

    Your email address will not be published.

    X