যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু চুক্তি অস্বীকার করেছে ইরান

যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু চুক্তি অস্বীকার করেছে ইরান

যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু চুক্তি অস্বীকার করেছে ইরান

যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু চুক্তি অস্বীকার করেছে ইরান

তেহরান একটি গণমাধ্যমের দাবি অস্বীকার করেছে যে ইরান মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে “একটি অন্তর্বর্তী পারমাণবিক চুক্তির দ্বারপ্রান্তে” রয়েছে এবং বলেছে যে এই ধরনের কোনও চুক্তি বিদ্যমান নেই। শুক্রবার দেশটির আধা-সরকারি বার্তা সংস্থা ‘তাসনিম’ এ তথ্য জানিয়েছে।

তাসনিমের খবর অনুযায়ী, তেহরান ও ওয়াশিংটন একটি অন্তর্বর্তী চুক্তি স্বাক্ষরের কাছাকাছি। লন্ডন ভিত্তিক অনলাইন নিউজ আউটলেট মিডল ইস্ট আওয়ারের এমন দাবির প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার জাতিসংঘে ইরানের স্থায়ী প্রতিনিধি একটি বিবৃতি জারি করেছেন।

বলা হচ্ছে, চুক্তির আওতায় ইরানের ওপর আরোপিত বিভিন্ন নিষেধাজ্ঞা শিথিলের বিনিময়ে তেহরান তার পারমাণবিক কর্মসূচি কমিয়ে দেবে।

ইরানি মিশন এক বিবৃতিতে বলেছে, “জয়েন্ট কমপ্রিহেনসিভ প্ল্যান অফ অ্যাকশন (জেসিপিওএ) প্রতিস্থাপনের জন্য একটি অন্তর্বর্তী চুক্তি রয়েছে, যা এজেন্ডায় নেই।”

হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের একজন মুখপাত্রও প্রতিবেদনটিকে “মিথ্যা ও বিভ্রান্তিকর” বলে প্রত্যাখ্যান করেছেন।

ইরান জুলাই ২০১৫ সালে বিশ্ব শক্তির সাথে JCPOA স্বাক্ষর করে। চুক্তির অধীনে, তেহরান ইরানের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিনিময়ে তার পারমাণবিক কর্মসূচির উপর কিছু বিধিনিষেধ আরোপ করতে সম্মত হয়। যাইহোক, ২০১৮ সালের মে মাসে, ওয়াশিংটন তেহরানের উপর নতুন একতরফা নিষেধাজ্ঞা আরোপ করে ঘোষণা করে যে মার্কিন যুক্তরাষ্ট্র চুক্তি থেকে প্রত্যাহার করবে। ফলস্বরূপ, ইরানও ঘোষণা করেছে যে তারা এই চুক্তির অধীনে তার প্রতিশ্রুতি থেকে সরে আসবে।

JCPOA পুনঃপ্রণয়ন নিয়ে আলোচনা শুরু হয় এপ্রিল ২০২১এ ভিয়েনায়। ২০২২সালের আগস্টে শেষ দফা আলোচনার পর থেকে এ বিষয়ে কোনো অগ্রগতি অর্জিত হয়নি।

    Leave a Reply

    Your email address will not be published.

    X