May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই গাজায় ইসরায়েলি হামলা: অনাহারে মারা যাচ্ছেন অনেক ফিলিস্তিনি

যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই গাজায় ইসরায়েলি হামলা: অনাহারে মারা যাচ্ছেন অনেক ফিলিস্তিনি

যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই গাজায় ইসরায়েলি হামলা: অনাহারে মারা যাচ্ছেন অনেক ফিলিস্তিনি

যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই গাজায় ইসরায়েলি হামলা: অনাহারে মারা যাচ্ছেন অনেক ফিলিস্তিনি

ইসরায়েলের সামরিক বাহিনী বুধবার গাজা উপত্যকা জুড়ে বিমান হামলা এবং স্থল অভিযান শুরু করেছে, মিশরীয় আলোচকদের দ্বারা কয়েক সপ্তাহ ধরে সংঘাত থামানোর সম্ভাব্য যুদ্ধবিরতি পরিকল্পনা নিয়ে আলোচনার প্রচেষ্টার মধ্যেই  স্কুল ছাড়াও শরণার্থী শিবির, মসজিদ, গির্জা, হাসপাতালেও হামলা হচ্ছে। ফলে গাজার স্বাস্থ্য ব্যবস্থা ইতিমধ্যেই ভেঙে পড়েছে। চলমান আলোচনার মধ্যে হামাসের প্রতিনিধি দল কায়রো ছেড়েছে। তারা বলেছে যে ইসরায়েল একটি চুক্তিতে পৌঁছানোর জন্য মধ্যস্থতাকারীদের সমস্ত প্রচেষ্টা “ব্যর্থ” করেছে। সরকারি কর্মকর্তা, মানবিক কর্মী এবং এনজিও কর্মীদের সাক্ষাৎকারের উপর ভিত্তি করে একটি নতুন প্রতিবেদনে বলা হয়েছে যে ছিটমহল দুর্ভিক্ষের গভীরে নিমজ্জিত হওয়ায় ইসরায়েল “অযৌক্তিকভাবে” গাজাকে সমস্ত সহায়তা বন্ধ করে দিয়েছে। সেই সাথে এই অবরুদ্ধ ভূমিতে দেখা দিয়েছে তীব্র মানবিক সংকট। এ অবস্থায় গাজায় অনাহারে মারা গেছেন আরও ২ জন। এর ফলে অবরুদ্ধ এই গ্রামে অনাহারে মৃতের সংখ্যা দাঁড়াল ২০ জনে। এ ছাড়া গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ও বলেছে, হিসেব-নিকেশের বাইরে আরও অনেক ফিলিস্তিনি নীরবে মারা যাচ্ছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা এক বিবৃতিতে বলেছেন, অপুষ্টি ও পানিশূন্যতার কারণে আল-শিফা হাসপাতালে একজন ১৫ বছর বয়সী শিশু এবং উত্তর গাজার কামাল আদওয়ান হাসপাতালে একজন ৭২ বছর বয়সী একজন ব্যক্তির মৃত্যু হয়েছে। এটি অপুষ্টি এবং পানিশূন্যতায় আত্মহত্যার পর গাজায় সরকারি মৃতের সংখ্যা ২০ এ নিয়ে আসে। আল-কুদরা জোর দিয়েছিলেন যে রিপোর্ট করা মৃতের সংখ্যা শুধুমাত্র তাদের প্রতিফলিত করে যারা হাসপাতালে এসেছেন বা যারা হাসপাতালে মারা গেছেন। আশরাফ আল-কুদরা বিবৃতিতে বলেছেন, “আমরা বিশ্বাস করি যে আরও অনেক লোক হাসপাতালে না পৌঁছেই অনাহারে নীরবে মারা যাচ্ছে,”  “উত্তর গাজার দুর্ভিক্ষ মারাত্মক পর্যায়ে পৌঁছেছে, বিশেষ করে শিশু, গর্ভবতী মহিলা এবং দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত রোগীরা । ” ‘

এদিকে  নুসিরাত ও দেইর আল-বালাহতে ইসরায়েলি হামলায় ১২ জন নিহত হয়েছে। এছাড়াও নুসিরাত শরণার্থী শিবির এবং দেইর আল-বালাহতে ইসরায়েলি হামলায় আরো অনেক ফিলিস্তিনি আহত এবং এখনও নিখোঁজ হয়েছে। ফিলিস্তিনের গাজা স্ট্রিপের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে গাজায় ইসরায়েলের হামলার ফলে এ পর্যন্ত ৩০,৮০০ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের অধিকাংশই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন ৭২ হাজারের বেশি মানুষ।

ইসরায়েলের গণহত্যা বন্ধে দক্ষিণ আফ্রিকা আবারও আইসিজে-তে আবেদন করেছে: অবরুদ্ধ গাজা উপত্যকায় দুর্ভিক্ষের হুমকির প্রেক্ষাপটে ইহুদিবাদী ইসরায়েলের বিরুদ্ধে আরও পদক্ষেপ নিতে দক্ষিণ আফ্রিকা আবারও আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) কাছে আবেদন করেছে। বুধবার এই আবেদন করেছে দক্ষিণ আফ্রিকা। ইতিমধ্যে ইসরাইলকে যে নির্দেশনা দেওয়া হয়েছে তা বাস্তবায়নে জরুরি পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, ইসরায়েলের কঠোরতার কারণে গাজায় তীব্র খাদ্য সংকট দেখা দিয়েছে। আগামী ছয় মাসে ৮৫,০০০ ফিলিস্তিনি ক্ষুধার্ত অবস্থায়  মারা যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দক্ষিণ আফ্রিকা তার আপিলে বলেছে, ইসরায়েলি সামরিক বাহিনীর গণহত্যার কারণে ফিলিস্তিনি নারী, পুরুষ, শিশু এবং নবজাতক চরম পরিস্থিতির সম্মুখীন হচ্ছে। এমন পরিস্থিতিতে আমরা আদালতের কাছ থেকে আরও কিছু পদক্ষেপ আশা করছি। উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার আনা ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগের প্রেক্ষিতে ২৬ জানুয়ারি আইসিজে ইসরায়েলকে আন্তর্জাতিক আদেশে গণহত্যা প্রতিরোধে যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়। জাতিসংঘের আদালত গাজায় আরও ত্রাণ ও মানবিক সাহায্য পাঠানো নিশ্চিত করতে বলেছে।

দক্ষিণ আফ্রিকা এক বিবৃতিতে বলেছে, “দুর্ভাগ্যবশত, ইসরাইল আদালতের আদেশ মানেনি।” বরং ইসরাইল ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে গণহত্যামূলক অপরাধের মাত্রা বাড়িয়ে দিয়েছে। হেগের আদালতে দক্ষিণ আফ্রিকার আপিল বিশেষ গুরুত্ব বহন করে। গাজায় দুর্ভিক্ষ আসন্ন বলে আগেই সতর্ক করেছে জাতিসংঘ। খাদ্যের অভাবে গত সপ্তাহে অন্তত ২০ ফিলিস্তিনি শিশু মারা গেছে।

 

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গতকাল গাজায় ইসরায়েলের যুদ্ধকে “মানবতার জন্য লজ্জা” বলে অভিহিত করেছেন এবং “অবিলম্বে যুদ্ধবিরতি” দাবি করেছেন। “এটি মানবজাতির জন্য একটি ট্র্যাজেডি এবং সভ্যতার জন্য একটি লজ্জা যে একবিংশ শতাব্দীতেও এমন মানবিক বিপর্যয় থামানো যাচ্ছে না,”।

বেইজিংয়ের এই শীর্ষ কূটনীতিক আরও বলেছেন যে চীন চায় ফিলিস্তিন জাতিসংঘের “স্থায়ী” সদস্য হয়ে উঠুক। ওয়াং বলেন, আমরা ফিলিস্তিনের জাতিসংঘের আনুষ্ঠানিক সদস্যপদকে সমর্থন করি। তিনি বলেন, “গাজার বিপর্যয় বিশ্বকে আবারও মনে করিয়ে দিয়েছে যে ফিলিস্তিনি জনগণকে দীর্ঘদিন ধরে দখল করে রাখা হয়েছে  এবং এই সত্যকে আর উপেক্ষা করতে পারবে না।” স্বাধীন ও মুক্ত  রাষ্ট্রের জন্য ফিলিস্তিনি জনগণের দীর্ঘদিনের আকাঙ্ক্ষাকে আর উপেক্ষা করা যাবে না। ফিলিস্তিনি জনগণ ঐতিহাসিকভাবে প্রজন্মের পর প্রজন্ম ধরে যে অন্যায়-অবিচার সহ্য করে আসছে তা অবশ্যই সংশোধন করতে হবে।

    Leave a Reply

    Your email address will not be published.

    X