May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
কম্পিউটার আবিষ্কারের একাল সেকাল পর্ব-২

কম্পিউটার আবিষ্কারের একাল সেকাল পর্ব-২

কম্পিউটার আবিষ্কারের একাল সেকাল পর্ব-২

কম্পিউটার আবিষ্কারের একাল সেকাল পর্ব-২

কম্পিউটার আবিষ্কারের একাল সেকাল পর্ব-২

৩.আধুনিক যুগ:

কম্পিউটার আধুনিক সভ্যতার অন্যতম আশ্চর্যজনক আবিষ্কার। কম্পিউটার এমনই এক আশ্চর্যজনক বৈজ্ঞানিক আবিষ্কার যে যুগের নামকরণ করা হয়েছে কম্পিউটার যুগ। আমাদের দৈনন্দিন জীবনের সকল ক্ষেত্রে বিভিন্ন ক্রিয়াকলাপে এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ

কম্পিউটার অবদান রাখছে। আজ কম্পিউটার যান্ত্রিক সভ্যতার চালিকা শক্তি হিসাবে প্রতিটি ঘরে জায়গা করে নিয়েছে। কম্পিউটার মানুষের ক্রিয়াকলাপকে ত্বরান্বিত করেছে।

হ্যাঁ আমরা পূর্বের লিখায় জেনেছি ডঃ হারম্যানের আবিষ্কারের পর প্রায় পঞ্চাশ বছর কেটে গেছে। এই দীর্ঘ সময়ে, কম্পিউটারে ছোট পরিবর্তন ছাড়া উল্লেখযোগ্য কোনো পরিবর্তন লক্ষ্য করা যায় না। ১৯৪৩ সালের প্রথম দিকে, পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের জন মসলে এবং প্রেসার একার্ট নামে দুইজন প্রতিভাবান প্রকৌশলী ডিজিটাল কম্পিউটারের প্রথম প্রজন্মের সূচনা করেন। তিন বছর অক্লান্ত পরিশ্রম করার পর, ১৯৪৬ সালের মাঝামাঝি, তারা সত্যিই প্রথম ইলেকট্রনিক্স ডিজিটাল কম্পিউটার তৈরি করে। তার নাম রাখা হয় এনিয়াক।

কম্পিউটার ইতিহাসে একটি নতুন অধ্যায়। আজকে আমরা যে কম্পিউটারগুলি দেখি তার থেকে Eniac অনেক কম শক্তিশালী ছিল কিন্তু আকারে বড় ছিল। এখন একটি ছোট টেবিল কম্পিউটার ধরে রাখার জন্য যথেষ্ট। কিন্তু তখন এনিয়াক কম্পিউটার রাখার জন্য ৯ মিটার প্রস্থ এবং ১৫ মিটার দৈর্ঘ্যের একটি কক্ষ প্রয়োজন ছিল। এবং এর ওজন ছিল প্রায় ১৫ টন। এটি চালানোর জন্য ১৫০ কিলোওয়াট বিদ্যুৎ প্রয়োজন হতো । মজার ব্যাপার হল কাজ করার সময় অসহনীয় গরম হয়ে যায় এবং মাঝে মাঝে ঠান্ডা পানি ঢেলে ঠান্ডা করতে হয়। এনিয়াক একটি বাল্ব ভিত্তিক কম্পিউটার ছিল এবং এতে ১৮০০০ টি বাল্ব ছিল। তবে এটি আগের কম্পিউটারের তুলনায় দ্রুতগতির ছিল। এটি প্রতি সেকেন্ডে প্রায় ৫০০০ গণনা করতে পারে।

বিশ্ব সভ্যতায় আধুনিকতার ছোঁয়ায় মানুষ এনিয়াকের সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে নিরলসভাবে গবেষণা শুরু করে । অবশেষে, 1946 সালের শেষের দিকে, হার্ভার্ড ইউনিভার্সিটির স্যার হাওয়ার্ড আইকিন নামে একজন প্রতিভাবান বিজ্ঞানী একটি ইলেকট্রনিক্স কম্পিউটার তৈরি করেন যা এনিয়াকের থেকে সামান্য ছোট এবং কম শক্তিশালী ছিল।যার নাম মার্কওয়ান। যদিও এই কম্পিউটারটি ছোট ছিল, এটি ছিল ১৫ মিটার লম্বা এবং ৬ মিটার চওড়া। এর উচ্চতা ছিল ২.৪ মিটার। এতে ব্যবহৃত বিদ্যুতের তারের দৈর্ঘ্য ছিল ৮০০ কিলোমিটার। আর এটি তৈরির খরচ দিয়ে বর্তমান সময়ের একটি সম্পূর্ণ কম্পিউটার কোম্পানিই  তৈরি করা যায়।

১৯৪৮ সালের শেষের দিকে, বারডিন, ব্র্যাটন এবং শকলি নামে তিনজন প্রতিভাবান আমেরিকান বিজ্ঞানী ট্রানজিস্টর আবিষ্কার করেন। ফলে কম্পিউটার দিগন্তে এক নতুন বিপ্লবের সূচনা হয়। এই ট্রানজিস্টর-সজ্জিত কম্পিউটারটি বাল্ব-ভিত্তিক এনিয়াক এবং মার্কওয়ান কম্পিউটারের জায়গা দখল করে । এভাবে কম্পিউটারের আকারেও অনেক পরিবর্তন আসে, বড় আকারের কম্পিউটার ছোট হয়ে যায়। তার উপরে, ডেটা সঞ্চয়, প্রক্রিয়াকরণ এবং ফলাফল সরবরাহের জন্য সময় ব্যাপকভাবে হ্রাস পায়  । আবার উৎপাদন খরচও অনেক কমেছে। এই সময়ের কম্পিউটারগুলির মধ্যে, ১৯৪৯ সালে তৈরি Edsack উল্লেখযোগ্য। এই কম্পিউটারের প্রধান আবিষ্কর্তা   হলেন হাঙ্গেরিয়ান গণিতবিদ জন ভন নিউম্যান। এর পরপরই, ১৯৫১ সালে, রেমিংটন র্যান্ড নামে একটি আমেরিকান কোম্পানি ইউনিভ্যাক ওয়ান নামে একটি কম্পিউটার তৈরি করে। বাণিজ্যিক ডেটা প্রসেসিং কাজের জন্য এই কম্পিউটার খুবই জনপ্রিয় হয়ে ওঠে। যাইহোক, উচ্চ কারেন্ট সরবরাহ করার সময় ডিভাইসটি বেশ গরম হয়ে যেতো।

১৯৫৮ সালের মাঝামাঝি, জ্যাক কিলবি নামে একজন প্রতিভাবান আমেরিকান বিজ্ঞানীর কল্যাণে পুরো বিশ্ব হতবাক হয়ে যায়। তিনি সিলিকন চিপ আবিষ্কার করেন। সিলিকন চিপের এই ছোট টুকরোটিতে অনেক ট্রানজিস্টর স্থাপন করা হয়। তাদের মধ্যে যোগাযোগ স্থাপনের জন্য একটি সূক্ষ্ম পথ, যাকে সার্কিট বলা হয়, তৈরি করা হয়েছিল। এই সার্কিটের মাধ্যমে উচ্চ তরঙ্গ প্রবাহিত করা সম্ভব হয়েছিল। সার্কিটের এই সমন্বয়কে IC বা ইন্টিগ্রেটর সার্কিট বলে। নির্মাতারা এই ইন্টিগ্রেটর সার্কিটগুলির সাথে কম্পিউটার তৈরি করতে উত্সাহিত হয়েছিল। কারণ এতে কম্পিউটার অনেক ছোট হয়ে যাবে। আর খরচও অনেক কমে যায় । কম্পিউটারও ব্যাপকভাবে প্রসারিত হবে। পরবর্তীতে এই ইন্টিগ্রেটেড সার্কিটের ব্যাপক উন্নতি হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারা উপত্যকায় অধ্যয়নের পর অধ্যয়ন অব্যাহত রয়েছে। একসময় এই জায়গার নাম হয়ে যায় সিলিকন ভ্যালি। ১৯৭১ সালে, ছোট সিলিকন চিপগুলিতে অনেকগুলি সমন্বিত সার্কিট স্থাপন করা সম্ভব হয়েছিল। এই এমবেডেড চিপটিকে মাইক্রোপ্রসেসর বলা হয়। বর্তমানে আধুনিক কম্পিউটার এই মাইক্রোপ্রসেসরের উপর নির্ভরশীল।

তখন থেকেই চিন্তাশীল মানুষ একের পর এক উন্নতির সিঁড়ি বেয়ে উঠতে থাকে। একসময় বিশাল হলঘরের মতো ঘরে কম্পিউটার রাখতে হতো। আজকের কম্পিউটারটি একটি ছোট টেবিলের উপর রাখা হয়েছে। শুধু তাই? এখন এই কম্পিউটারটি ছোট কোলেও  রাখা যায়। যাকে ল্যাপটপ কম্পিউটার বলা হয়। এছাড়াও কম্পিউটারের নাম রয়েছে যেমন পামটপ কম্পিউটার ইত্যাদি। কম্পিউটারে এই ব্যাপক পরিবর্তন শুধুমাত্র তাদের উদ্ভাবনের পর থেকে সিলিকন চিপ ব্যবহারের মাধ্যমেই সম্ভব হয়েছে।  এভাবেই আমরা কম্পিউটার নামক যে যন্ত্রটি ব্যবহার করি সেটিকে আধুনিকায়ন করা হয়েছে এবং ভবিষ্যতে হয়তো আরও অনেক কিছু আমাদের জন্য অপেক্ষা করছে।

    Leave a Reply

    Your email address will not be published.

    X