হজযাত্রীদের জন্য মক্কায় সাড়ে চার লাখ কক্ষ প্রস্তুত করা হয়েছে

হজযাত্রীদের জন্য মক্কায় সাড়ে চার লাখ কক্ষ প্রস্তুত করা হয়েছে

হজযাত্রীদের জন্য মক্কায় সাড়ে চার লাখ কক্ষ প্রস্তুত করা হয়েছে

হজযাত্রীদের জন্য মক্কায় সাড়ে চার লাখ কক্ষ প্রস্তুত করা হয়েছে

মক্কা নগরীতে হজযাত্রীদের আবাসনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। হজযাত্রীদের আবাসনের জন্য প্রস্তুত করা হয়েছে চার লাখ ৪০ হাজার কক্ষ। অন্তত ১৯ লাখ  হজযাত্রীর থাকার ব্যবস্থা রয়েছে। এক বিবৃতিতে, মক্কা পৌরসভার মুখপাত্র উসামা জাইতুনি বলেছেন যে পৌরসভার তত্ত্বাবধানে তীর্থযাত্রীদের জন্য আবাসন পরিষেবা নিশ্চিত করা হয়।

শর্ত ও বিবরণ পূরণ সাপেক্ষে এবার ৩৪৪২টি আবেদন অনুমোদন করা হয়েছে। পরীক্ষার পর ৪ লাখ ৪০ হাজার কক্ষে ১৯ লাখ  হজযাত্রীর থাকার ব্যবস্থা করা হয়েছে।

হজযাত্রীদের প্রথম কাফেলা স্থলপথে সৌদি আরবে পৌঁছেছে।  হজযাত্রীরা গত শুক্রবার দক্ষিণ সীমান্তের জাদিদাত আরার ল্যান্ড ক্রসিং দিয়ে ইরাক থেকে এসেছিলেন।

এদিকে, মক্কা ও মদিনার দুটি পবিত্র মসজিদের পরিচালনা পর্ষদের প্রধান, শেখ ডক্টর আব্দুর রহমান আল-সুদাইস বলেছেন যে হজ মৌসুমে জেনারেল প্রেসিডেন্সির অধীনে ৮০০০ এরও বেশি স্বেচ্ছাসেবক এবং১৪০০০ কর্মী কাজ করবেন। তারা দুই পবিত্র মসজিদের ১০ টি ক্ষেত্রে দুই লাখের বেশি কর্মঘণ্টা সেবায় নিয়োজিত থাকবেন।

মক্কা ও মদিনায়  হজযাত্রীদের ধর্মীয় ও আধ্যাত্মিক ভ্রমণ অভিজ্ঞতাকে সমৃদ্ধ করার জন্য বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। জেনারেল প্রেসিডেন্সির অধীনে ৪৯ টি স্টেশনের মাধ্যমে বিশ্বের ৫১ টি ভাষায় তীর্থযাত্রীদের অনুবাদ পরিষেবা প্রদান করা হবে।

এছাড়া মসজিদে কোরআন তেলাওয়াত, মুখস্থ ও শিক্ষামূলক অনুষ্ঠান হবে। শীর্ষ সৌদি পণ্ডিতদের তত্ত্বাবধানে ৩৫০০০ ঘন্টার অনুষ্ঠানটি ১০ টি ভাষায় সরাসরি সম্প্রচার করা হবে।

এদিকে হজ মৌসুমে মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদে কুরআনের তিন লাখেরও বেশি কপি বিতরণ করা হবে। পবিত্র দুই মসজিদের ৩০ হাজার পয়েন্টে হজের সময় প্রতিদিন ২০ লাখ বোতলে অন্তত ৪ কোটি লিটার জমজমের পানি বিতরণ করা হবে। গত কয়েক বছরের মতো এবারও সেবা দিতে ব্যবহার করা হবে সর্বাধুনিক প্রযুক্তি, অ্যাপস, রোবট।

এদিকে গত ২১ মে থেকে বিভিন্ন দেশের হজযাত্রীরা সৌদি আরবে যাওয়া শুরু করেন।আগামী ২৬ জুন থেকে করোনার আগের মতো ব্যাপক হারে পবিত্র হজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। হজ উপলক্ষে সৌদি আরব এ বছর ২০ লাখেরও বেশি মুসলমান উপস্থিত হবে বলে আশা করছে। এর মধ্যে বিভিন্ন দেশের ১২ লাখের বেশি হজযাত্রী অংশগ্রহণ করবেন।

    Leave a Reply

    Your email address will not be published.

    X