আল আকসা মসজিদের চাবি ফিরে এসেছে ৫৬ বছর পর

আল আকসা মসজিদের চাবি ফিরে এসেছে ৫৬ বছর পর

আল আকসা মসজিদের চাবি ফিরে এসেছে ৫৬ বছর পর

আল আকসা মসজিদের চাবি ফিরে এসেছে ৫৬ বছর পর

পূর্ব জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদের একটি গেটের চাবি ফিরিয়ে দিয়েছেন একজন সাবেক ইসরায়েলি সৈন্য। সে এটি ৫৬ বছর আগে চুরি করেছিল।
এক প্রতিবেদনে জানিয়েছে যে ৫৬ বছর আগে চাবি চুরি করা সৈনিকের নাম ইয়ার বারাক। তিনি বলেন যে তিনি ১৯৬৭সালের যুদ্ধের সময় আল আকসার পশ্চিম গেট থেকে চাবি নিয়েছিলেন। সম্প্রতি তিনি দুঃখ প্রকাশ করেছেন। সে শুধু ভাবতেই পারে যে সে ভুল ছিল। তাই বারাক তার মালিককে চাবি ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেয়।
জেরুজালেমের ইসলামিক এনডাউমেন্টস বিভাগ এ বিষয়ে একটি ভিডিও প্রকাশ করেছে। এতে দেখা গেছে, সংস্থার মহাপরিচালক শেখ আজম আল-খতিব ইয়ার বারাক নামের এক ব্যক্তির কাছ থেকে চাবি নিচ্ছেন।
নিজের সিদ্ধান্তকে সঠিক উল্লেখ করে তিনি বলেন, ইসরায়েলের উচিত ফিলিস্তিনিদের জমি, অধিকার, সম্মান ও স্বাধীনতা ফিরিয়ে দেওয়া।
জেরুজালেমের আল-আকসা মসজিদ মক্কা এবং মদিনার পরে ইসলামের তৃতীয় গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থান হিসাবে বিবেচিত হয়। প্রতি বছর ফিলিস্তিনসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে হাজার হাজার মুসলমান এই মসজিদ প্রাঙ্গণে আসেন। মসজিদটিকে ফিলিস্তিনি প্রতিরোধের প্রতীক হিসেবেও দেখা হয়।
আল আকসা স্কয়ারে বেশ কয়েকটি ভবন রয়েছে। কোনটি মুসলমানদের জন্য গুরুত্বপূর্ণ, কোনটি ইহুদিদের জন্য এবং কোনটি খ্রিস্টানদের জন্য।

    Leave a Reply

    Your email address will not be published.

    X