May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
মদ্যপান: জীবন যৌবন ধ্বংসের অন্যতম কারণ

মদ্যপান: জীবন যৌবন ধ্বংসের অন্যতম কারণ

মদ্যপান: জীবন যৌবন ধ্বংসের অন্যতম কারণ

মদ্যপান: জীবন যৌবন ধ্বংসের অন্যতম কারণ

নিয়মিত মদ্যপান লিভারের মারাত্ত্বক  ক্ষতি করে। এবং অনেকেই আছেন যারা নিয়মিত পান করেন না, তবে সপ্তাহের নির্দিষ্ট দিনে একটু বেশি পান করেন — যাদের জন্যও  একটি গবেষণা বিপদের বার্তা বহন করে। গবেষণাটি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের বিজ্ঞানীরা পরিচালনা করেছেন।

দ্য ইভনিং স্ট্যান্ডার্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী অকাল মৃত্যুর অন্যতম প্রধান কারণ হল লিভারের রোগ। বিশ্বের মোট জনসংখ্যার ২ থেকে ৩ শতাংশ এ ধরনের সমস্যায় ভুগছে। লিভার সমস্যার একটি প্রধান কারণ হল মদ্যপান। মহামারী শুরু হওয়ার পর থেকে অ্যালকোহলজনিত মৃত্যু ২০ শতাংশ বেড়েছে।

বিজ্ঞানীরা সম্প্রতি যুক্তরাজ্যের বায়োব্যাঙ্কের ৩১২৫৯৯ জন সক্রিয় মদ্যপানের ডেটা বিশ্লেষণ করেছেন যে কীভাবে মদ্যপানের ধরণ, জেনেটিক প্রবণতা এবং টাইপ-২ ডায়াবেটিস লিভারের সমস্যাকে প্রভাবিত করে। এটি দেখায় যে যারা সপ্তাহের যে কোনও নির্দিষ্ট সময়ে  পান করেন, অর্থাৎ ১২ ইউনিট পর্যন্ত অ্যালকোহল পান, তাদের লিভারের সমস্যা হওয়ার সম্ভাবনা সাধারণ জনসংখ্যার তুলনায় তিনগুণ বেশি। এবং যাদের উচ্চ জেনেটিক প্রবণতা রয়েছে তাদের ঝুঁকি প্রায় ৪-গুণ, এবং টাইপ-২ ডায়াবেটিস রোগীদের ঝুঁকি ২-গুণ বেশি।

অন্যদিকে, জেনেটিক প্রবণতা ছাড়াও, যারা যেকোন দিনে ভারী মদ্যপানে লিপ্ত হয় তাদের লিভার সিরোসিস হওয়ার সম্ভাবনা ৬ গুণ বেশি।

যদি এটি পান করে তবে এটি সরাসরি আপনার মাথায় আঘাত করে। মস্তিষ্কের কোষ নষ্ট হয়ে যাওয়ায় মানুষ অস্বাভাবিক আচরণ করতে শুরু করে। অ্যালকোহল মানুষের স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের ক্ষতি করে।

অ্যালকোহল দ্বারা সৃষ্ট ক্ষতির পরিমাণ শরীরের গঠন, লিঙ্গ, জিন, বিপাকীয় হার এবং কতটা খাওয়া হয় তার উপর নির্ভর করে। দিনে একবার বা দুবার অল্প পরিমাণে অ্যালকোহলও  বেশির ভাগ লোকের জন্য সমস্যা । অন্যান্য জটিলতা থাকলে তা আরো বেশি  সমস্যা সৃষ্টি করতে পারে।

যে উপায় যা  মদ্যপান শরীরের ক্ষতি করে:

পেটে জ্বালাপোড়া

পেটে জ্বালাপোড়া শুরু হলে বমি বমি ভাব শুরু হয়।  অ্যালকোহল পান করলে আলসার, ডায়রিয়া এবং গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।

মস্তিষ্কের কার্যকারিতা ব্যাহত করে

মস্তিষ্কের স্নায়ুর মধ্যে সংকেত প্রেরণে বাধা দেয়। চিন্তাভাবনা, মেজাজ, আচরণ এবং শরীরের অন্যান্য অংশের মধ্যে সমন্বয়ে ব্যাঘাত ঘটে। এমনকি এটি মস্তিষ্ককে সঙ্কুচিত করে দেয় ।

হৃৎপিণ্ডের পেশীর প্রসারণ

অ্যালকোহল পান করা হার্টের উপর বিরূপ প্রভাব ফেলে। এর পেশীগুলি পুরানো আলগা রাবার ব্যান্ডের মতো হয়ে যায়। এটি রক্ত সঞ্চালন হ্রাস, অনিয়মিত হৃদস্পন্দন, উচ্চ রক্তচাপ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।

লিভারের চরম ক্ষতি

লিভার শরীরকে অ্যালকোহল এবং টক্সিন প্রক্রিয়া করতে সাহায্য করে। নিয়মিত অ্যালকোহল সেবনের ফলে লিভারে প্রদাহ হয় এবং লিভারের কার্যকারিতা ব্যাহত হয়। এর ফলে হেপাটাইটিস, ফ্যাটি লিভার ডিজিজ এমনকি সিরোসিস হতে পারে।

তীব্র মাথাব্যথা

অ্যালকোহল পান করলে মাথাব্যথা হতে পারে এবং ডিহাইড্রেশন এবং বমি বমি ভাব হতে পারে। যখন লিভার ঠিকমতো কাজ করে না, তখন এটি রক্তে শর্করার পরিমাণ কমিয়ে দেয়, যার ফলে শারীরিক দুর্বলতা এবং কাঁপুনি হয়।

হরমোন কমে যাওয়া

অ্যালকোহল শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করে। এটি একজন মহিলার মাসিক চক্র বা পুরুষের শুক্রাণুর সংখ্যা পরিবর্তন করতে পারে। এবং যদি অ্যালকোহল খুব শক্তিশালী হয়, তবে এটি পুরুষদের ইরেক্টাইল ডিসফাংশন এবং স্তন বড় হতে পারে।

নিদ্রাহীন রাত

যদিও অ্যালকোহল পান করলে ক্লান্তি দূর হয় এবং ঘুমের অনুভূতি হয়, তবে এটাকে ঘুম বলা যাবে না। এর প্রভাবগুলির মধ্যে দুঃস্বপ্ন, ঘুমের মধ্যে অস্থিরতা এবং প্রস্রাব বৃদ্ধি অন্তর্ভুক্ত থাকতে পারে।

দুর্বল যৌন জীবন

সকলের বয়স ২০ থেকে ৫০ এর মধ্যে। এবং সকলেরই কমবেশি মদ্যপানের অভ্যাস রয়েছে। বেশ কয়েকদিন তাদের বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছিল। এরপর গবেষকরা বেশ কিছু প্রশ্ন করে একটি প্রতিবেদন তৈরি করেন। আর সেখানে দেখা যায় ৭৭% পুরুষ বিভিন্ন যৌন সমস্যায় ভুগছেন। কেউ কেউ সেক্স ড্রাইভ কমিয়েছে, আবার কেউ কেউ হাঁপাচ্ছেন। তবে, ৪৪% পুরুষদের অকাল বীর্যপাতের সমস্যা রয়েছে। এমনকি এই পুরুষদের মধ্যে ৪৮% দাবি করেছেন যে তারা কোনও কিছু থেকে চরম তৃপ্তি পান না। নারীদের কাছ থেকে এই অর্গ্যাজম নিয়ে অভিযোগ শোনা যায়। কিন্তু মদ্যপানের কারণে পুরুষরাও এই সমস্যায় ভোগেন। বলাই বাহুল্য, যে নিজে সন্তুষ্ট নয়, সে কীভাবে তার সঙ্গীকে যৌন তৃপ্তি দেবে! সেটা স্বীকার করে তারা নিজেরাই বলেন, দীর্ঘদিন ধরে তাদের যৌন জীবন সমস্যায় জর্জরিত।

 আরও পড়তে

সৌদি আরবে ৭০ বছর পর প্রথম খুলতে যাচ্ছে মদের দোকান

    Leave a Reply

    Your email address will not be published.

    X