যিনি নিজেই দেশ বানিয়ে ফেললেনঃ দেশের নাম স্লোজামাস্তান

যিনি নিজেই দেশ বানিয়ে ফেললেনঃ দেশের নাম স্লোজামাস্তান

যিনি নিজেই দেশ বানিয়ে ফেললেনঃ দেশের নাম স্লোজামাস্তান

যিনি নিজেই দেশ বানিয়ে ফেললেনঃ দেশের নাম স্লোজামাস্তান

মার্কিন নাগরিক র‌্যান্ডি উইলিয়ামস জাতিসংঘের সব সদস্য দেশ সফর করেছেন। কিভাবে তার বিচরণ কাটিয়ে উঠতে হবে। এই চিন্তা থেকেই তিনি নতুন দেশ গঠনের পরিকল্পনা শুরু করেন। শেষ পর্যন্ত, উইলিয়ামস, একজন পেশাদার রেডিও সম্প্রচারক, মরুভূমিতে ১১.০৭ একর খালি জমি কিনেন এবং এটিকে একটি নতুন দেশ হিসাবে ঘোষণা করেন।

তিনি তার রেডিও অনুষ্ঠানের নামানুসারে দেশের নাম রাখেন ‘স্লোজামাস্তান’। স্লোজামাস্তান প্রজাতন্ত্রের রাজধানীর নামকরণ করেছে দুবল্যান্ডিয়া। আর স্লোজামাস্তানের ‘সুলতান’ হলেন উইলিয়ামস নিজেই।

১ ডিসেম্বর, ২০২১-এ, মার্কিন যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ১২.২৬ PM এ, স্লোজামাস্তানের সুলতান উইলিয়ামস আনুষ্ঠানিকভাবে স্লোজামাস্তানের স্বাধীনতা ঘোষণা করেন। এ সময় তার পরনে ছিল স্যুট ও সানগ্লাস। স্বঘোষিত দেশের রাজধানীতে খোলা আকাশের নিচে নির্মিত ‘সরকারি কার্যালয়’ থেকে তিনি এই অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করেন।

আনুষ্ঠানিক ঘোষণার দুই বছর পর, সুলতান উইলিয়ামস তার দেশে নাগরিকদের স্যান্ডেল পরা নিষিদ্ধসহ বেশ কিছু উদ্ভট আইন প্রবর্তন করেন। এই প্রজাতন্ত্রের নিজস্ব পাসপোর্ট এবং পতাকাও রয়েছে। তিনি ‘ডাবল’ নামে নিজস্ব মুদ্রা চালু করেন। এছাড়াও তিনি রাষ্ট্রীয় অনুষ্ঠানে নিজের জাতীয় সঙ্গীত বাজানোর প্রথা চালু করেন।

সুলতান উইলিয়ামস দাবি করেছেন যে স্লোজামাস্তান প্রজাতন্ত্রে পাঁচ শতাধিক নিবন্ধিত নাগরিক রয়েছে। এ ছাড়া আরও ৪৫০০ জনকে শর্তসাপেক্ষে বসবাসের অনুমতি দেওয়া হয়েছে। তারা নাগরিকত্বের জন্য অপেক্ষা করছে। উইলিয়ামস এই স্বঘোষিত দেশটিকে ‘মাইক্রোনেশন’ বলেছেন। তিনি পর্যটকদের স্লোজামাস্তান দেখার আমন্ত্রণ জানান। আপনিও ঘুরে আসতে পারেন  স্লোজামাস্তান থেকে বিশেষ করে যদি আপনি মার্কিন মূলকের  কোথায়ও বসবাসরত থাকেন ।

    Leave a Reply

    Your email address will not be published.

    X