ন্যাটো এবং রাশিয়ার মধ্যে যুদ্ধ বেঁধে যেতে পারে: চেক জেনারেল

ন্যাটো এবং রাশিয়ার মধ্যে যুদ্ধ বেঁধে যেতে পারে: চেক জেনারেল

ন্যাটো এবং রাশিয়ার মধ্যে যুদ্ধ বেঁধে যেতে   পারে: চেক জেনারেল

ন্যাটো এবং রাশিয়ার মধ্যে যুদ্ধ বেঁধে যেতে   পারে: চেক জেনারেল

ন্যাটো এবং রাশিয়ার মধ্যে একটি  বিশ্বের সবচেয়ে খারাপ সম্ভাব্য যুদ্ধ হতে পারে। এই যুদ্ধ অসম্ভব নয়। চেক সশস্ত্র বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ জেনারেল কারেল রেহকা এ তথ্য জানিয়েছেন।

সোমবার (২৯ মে) চেক পার্লামেন্টে এক সম্মেলনে রেহকা বলেন, “আমরা রাশিয়া এবং উত্তর আটলান্টিক চুক্তি সংস্থার (ন্যাটো) মধ্যে যুদ্ধকে সবচেয়ে খারাপ পরিস্থিতি হিসাবে দেখছি, তবে এটি অসম্ভব নয়।” এটা একটা যুদ্ধ হতে পারে।’

রেহকার মতে, চেক সশস্ত্র বাহিনী তাদের প্রযুক্তিগতভাবে উন্নত প্রতিপক্ষ রাশিয়ার সাথে সম্ভাব্য সহিংস যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে। কারণ রাশিয়া বর্তমানে (উত্তর আটলান্টিক) জোটের সাথে সংঘাতের দিকে এগুচ্ছে।

তিনি বলেন, সম্ভাব্য প্রতিপক্ষ মোকাবেলায় চেক প্রজাতন্ত্রকে সক্রিয়ভাবে ন্যাটোতে অংশগ্রহণ করতে হবে। ইউক্রেনের পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, রাশিয়ার জ্বালানি সরবরাহের উপর অবিলম্বে নির্ভরতা কাটিয়ে উঠতে বিশেষ মনোযোগ দিয়ে দেশের জাতীয় নিরাপত্তা জোরদার করা প্রয়োজন।

চেক সশস্ত্র বাহিনী তাদের প্রযুক্তিগতভাবে উন্নত প্রতিপক্ষ রাশিয়ার সাথে সম্ভাব্য সহিংস যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে।

এছাড়াও, জেনারেল কারেল রেহকা টেলিযোগাযোগে চীনের অতিরিক্ত নির্ভরতা নিয়ে উদ্বিগ্ন। তিনি টেলিযোগাযোগে চীনের উপর খুব বেশি নির্ভরশীল হওয়ার বিপদ সম্পর্কে সতর্ক করেছিলেন।

    Leave a Reply

    Your email address will not be published.

    X