May 15, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
বেতন বৃদ্ধির দাবিতে নিউইয়র্ক টাইমস-এ কর্মবিরতি

বেতন বৃদ্ধির দাবিতে নিউইয়র্ক টাইমস-এ কর্মবিরতি

বেতন বৃদ্ধির দাবিতে নিউইয়র্ক টাইমস-এ কর্মবিরতি

বেতন বৃদ্ধির দাবিতে নিউইয়র্ক টাইমস-এ কর্মবিরতি

 বিশ্ব খ্যাত  সংবাদপত্র নিউইয়র্ক টাইমসের কর্মীরা কর্মবিরতিতে । জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় বেতন বৃদ্ধি ও অন্যান্য সুবিধার দাবিতে বৃহস্পতিবার ২৪ ঘণ্টার এই কর্মসূচি দেন তারা।

প্রতিবেদনে বলা হয়েছে, ধর্মঘটকে স্বাভাবিকভাবেই ভালোভাবে দেখছেন না মালিকরা। নিউইয়র্ক টাইমস বলছে, কর্মীরা এই সিদ্ধান্তে হতাশ। তবে তারা পাঠকের জন্য নিরবচ্ছিন্ন সংবাদ প্রকাশ করতে বদ্ধপরিকর।

সাংবাদিকরা বলছেন, সংবাদ ব্যবসায় কিছুটা চ্যালেঞ্জ থাকতে পারে, তবে শ্রমিকদের বেতন কমানোর মতো পরিস্থিতি এখনও এমন খারাপ হয়নি। নিউইয়র্ক টাইমসের ক্রীড়া প্রতিবেদক কেভিন ড্রেপার বলেছেন, “আমরা সফল এবং লাভজনক কয়েকটি কাগজের মধ্যে একটি।” কিন্তু নতুন কাঠামোতেও আমাদের বেতন খুব একটা বাড়েনি।

গত সপ্তাহে একটি চুক্তি অনুযায়ী, কোম্পানিটি কর্মীদের বেতন ও অন্যান্য ভাতা ৩ শতাংশ বৃদ্ধির প্রস্তাব দিয়েছে। পেনশন সুবিধা বাতিলের প্রস্তাব করা হলে কর্মচারীরা রাজি হননি।

তাদের মতে, জীবনযাত্রার ব্যয় যে হারে বেড়েছে সে হারে বেতন বাড়েনি। পত্রিকাটির সিনিয়র সম্পাদক আন্দ্রেয়া জাগাতা বলেছেন যে এক বছরে শুধু বাড়ি ভাড়া আট শতাংশ বেড়েছে। আর আমার বেতন ২ দশমিক ৮ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। আমি কিভাবে মানিয়ে নিতে পারি!

প্রসঙ্গত, গুগলের মতো টেক জায়ান্টের উত্থানের ফলে সংবাদপত্রের বিজ্ঞাপনের হার কমেছে। প্রিন্টের পাশাপাশি অনলাইনে সংবাদ সামগ্রীতে বিজ্ঞাপন সীমিত করা হয়েছে। এর জন্য, ২০১৭ সালে, নিউইয়র্ক টাইমস বিজ্ঞাপন বন্ধ করে দেয়। এতে ব্যবসা আরও লাভজনক হয়েছে বলে জানা গেছে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রে কিছু গণমাধ্যমকর্মী দীর্ঘ দিন কর্মবিরতি করছেন। গ্যানেট, ব্রডকাস্টার সিএনএন এবং অনেক অনলাইন আউটলেট-এর মতো কোম্পানিগুলো শত শত চাকরি ছাঁটাই করার পরিকল্পনা করছে।

তবে কিছু বিশ্লেষক বলছেন, নিউইয়র্ক টাইমস আর্থিকভাবে শক্তিশালী প্রতিষ্ঠান। তারা শ্রমিকদের দাবিগুলিকে গুরুত্ব সহকারে নিতে পারে এবং একটি ভাল বোঝাপড়া তৈরি করতে পারে। নিউইয়র্ক টাইমস এর আগে ১৯৭০ এর দশকে এই ধরনের ধর্মঘটের মুখোমুখি হয়েছিল।

    Leave a Reply

    Your email address will not be published.

    X