May 15, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
কঠোর লড়াইয়ে সিনেট নিয়ন্ত্রণে আবারো ডেমোক্র্যাটরা

কঠোর লড়াইয়ে সিনেট নিয়ন্ত্রণে আবারো ডেমোক্র্যাটরা

কঠোর লড়াইয়ে সিনেট নিয়ন্ত্রণে আবারো ডেমোক্র্যাটরা

কঠোর লড়াইয়ে সিনেট নিয়ন্ত্রণে আবারো ডেমোক্র্যাটরা

ডেমোক্রেটদের স্বপ্নকে বাস্তবে রূপ দিলেন রাজনীতিতে নবাগত ক্যাথেরিন কর্টেজ মাস্তো। সেখানে সর্বশেষ ক্লার্ক কাউন্টির ভোট গণনায় তিনি যেন যাদুর কাঠি ছুড়ে দিয়েছেন। তাতেই ডেমোক্রেটরা সিনেটের নিয়ন্ত্রণ নিশ্চিত করেছে। অথচ মাত্র ৬ বছর আগে তিনি এই রাজ্য থেকে রাজনীতি শুরু করেছেন। হয়েছেন সিনেটর। তিনি এবার হারিয়ে দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অনুমোদন দেয়া প্রার্থী এডাম ল্যাক্সাল্টকে। ক্লার্ক কাউন্টিতে মোট ২৩,২০০ ভোট গণনা করা হয়েছে। তাতে ক্যাথেরিন পেয়েছেন ১৪,১০০ ভোট। যা মোট ভোটের শতকরা প্রায় ৬০.৪ ভাগ। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান এডাম ল্যাক্সাল্ট পেয়েছেন ৯২০০ ভোট।

যা মোট ভোটের শতকরা ৩৫.৪ ভাগ। অর্থাৎ দ্বিগুন ভোটের ব্যবধান তাদের। ফলে সিনেট নিয়ে আর কোনো ভাবনা নেই আপাতত ডেমোক্রেটদের।

এখানে জেতায় মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষের ১০০ আসনের ৫০টিই এখন ডেমোক্র্যাটদের হাতে থাকল, রিপাবলিকানদের হল ৪৯টি।

৬ ডিসেম্বর জর্জিয়ার ‘রান অফ’ ভোটে রিপাবলিকানরা জিতলেও সেনেট ডেমোক্র্যাটদের হাতছাড়া হবে না। সেক্ষেত্রে উচ্চকক্ষ ৫০-৫০ এ ভাগ হয়ে গেলেও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ‘টাই-ব্রেকিং ভোটের’ সুবিধা নিয়ে ডেমোক্র্যাটরাই সেনেটে কর্তৃত্ব করতে পারবে।এই ফলাফল রাষ্ট্রপতি জো বিডেনের প্রশাসনকে অনেক স্বস্তি দেবে বলে আশা করা হচ্ছে। মধ্যবর্তী নির্বাচনের আগ পর্যন্ত কয়েক মাস জরিপ তার জনপ্রিয়তা হ্রাসের ইঙ্গিত দেয়।

এদিকে নির্বাচনের চারদিন পার হয়ে গেলেও কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভের দায়িত্ব কে নেবে তা এখনও ঠিক হয়নি। রিপাবলিকানরা এখন পর্যন্ত সবচেয়ে বেশি আসন জিতেছে কিন্তু ‘ম্যাজিক নম্বর’২১৮ নিশ্চিত করতে পারেনি।

ডেমোক্র্যাটরা নিম্নকক্ষের নিয়ন্ত্রণ ধরে রাখার আশা ছেড়ে দিচ্ছে না, বেশিরভাগ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসন এখন ক্যালিফোর্নিয়ায় গণনা করা হচ্ছে।

সর্বশেষ গণনা অনুসারে, ৪৩৫ আসনের প্রতিনিধি পরিষদের ২১১ টি রিপাবলিকান এবং ২০৪ টি ডেমোক্র্যাটদের দখলে, সিএনএন অনুসারে। আরও ২০ টি আসনের ফলাফল এখনও ঘোষণা করা হয়নি।

    Leave a Reply

    Your email address will not be published.

    X