May 25, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
তুরস্কে টেসলা কারখানা করতে এলন মাস্ককে অনুরোধ এরদোয়ানের

তুরস্কে টেসলা কারখানা করতে এলন মাস্ককে অনুরোধ এরদোয়ানের

তুরস্কে টেসলা কারখানা করতে এলন মাস্ককে অনুরোধ এরদোয়ানের

 

তুরস্কে টেসলা কারখানা করতে এলন মাস্ককে অনুরোধ এরদোয়ানের

টেসলা ইনকর্পোরেটেড (পূর্বে টেসলা মোটরস) হল একটি আমেরিকান বৈদ্যুতিক যান এবং পরিচ্ছন্ন শক্তি ভিত্তিক পণ্য প্রস্তুতকারক। এর সদর দপ্তর ক্যালিফোর্নিয়ার পালো আল্টোতে অবস্থিত। টেসলার বর্তমান পণ্যগুলির মধ্যে রয়েছে বৈদ্যুতিক গাড়ি, হোম গ্রিড স্কেল, সোলার প্যানেল এবং সোলার রুফ টাইলস, সেইসাথে এই সম্পর্কিত পণ্য এবং পরিষেবাগুলি।

কোম্পানিটি জুলাই ২০০৩ সালে টেসলা মোটরস হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। তড়িৎ প্রকৌশলী নিকোলা টেসলার সম্মানে কোম্পানিটির নামকরণ করা হয়েছে। প্রারম্ভিক দিনগুলিতে কোম্পানির বেশিরভাগ তহবিল ইলন মাস্ক দ্বারা অনুদান দেওয়া হয়েছিল যিনি ২০০৮ সাল থেকে এর সিইও হিসাবে কাজ করেছেন৷  টেসলার লক্ষ্য বৈদ্যুতিক যানবাহন এবং সৌর শক্তি থেকে টেকসই পরিবহন এবং শক্তিতে রূপান্তরকে ত্বরান্বিত করতে সহায়তা করা৷

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান তুরস্কে টেসলা কারখানা স্থাপনের জন্য ইলন মাস্ককে অনুরোধ করেছেন। ইলন মাস্ক ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার সিইও এবং এরদোগান রোববার (১৭ সেপ্টেম্বর) তার সঙ্গে এক বৈঠকে এই অনুরোধ করেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান নিউইয়র্কে বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্কের সঙ্গে সাক্ষাৎ করেছেন। বৈঠকে তিনি ইলন মাস্ককে তুরস্ক সফর করে দেশে টেসলার সপ্তম কারখানা স্থাপনের আহ্বান জানান।

কারণ, কোম্পানির বৈশ্বিক সম্প্রসারণের অংশ হিসেবে কারখানাটি সম্প্রসারিত করা হচ্ছে, যা মূলত একটি বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

ইলন মাস্ক এই বছরের মে মাসে বলেছিলেন যে তার গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি  এই বছরের শেষ নাগাদ একটি নতুন কারখানার জন্য একটি দেশ বেছে নেবে।

খবর অনুযায়ী, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান টেসলার সিইও ইলন মাস্ককে তুরস্কে একটি টেসলা কারখানা স্থাপন করতে বলেছেন।

তুরস্কের রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তা সংস্থা জানিয়েছে যে এরদোগান নিউইয়র্কে জাতিসংঘের কাছে তুর্কি হাউস নামে একটি আকাশচুম্বী ভবনে ইলন মাস্কের সাথে দেখা করেছিলেন এবং সেই সময় তুর্কি প্রেসিডেন্ট তার দেশে একটি টেসলা কারখানা স্থাপনের আহ্বান জানান।

এদিকে সোমবার ক্যালিফোর্নিয়ায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে দেখা করার কথা রয়েছে মাস্কের। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Xe Musk-এর মতে, তাদের মধ্যে আলোচনা হবে  কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিকে কেন্দ্র করে।

প্রেসিডেন্ট এরদোগান বর্তমানে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে রয়েছেন। তবে, টেসলা এবং ওয়াশিংটনে তুর্কি দূতাবাস রবিবারের বৈঠক সম্পর্কে মন্তব্যে কারো সাথে সাড়া দেয়নি।

যাইহোক, টেসলা গত আগস্টে ভারতে এমন একটি কারখানা তৈরি করতে আগ্রহ প্রকাশ করেছে যা কম খরচে বৈদ্যুতিক যান (ইভি) তৈরি করবে। টেসলার বর্তমানে ছয়টি কারখানা রয়েছে ।

মূলত বৈদ্যুতিক গাড়ি নির্মাতা কোম্পানির বৈশ্বিক পদচিহ্নের সম্প্রসারণের অংশ হিসেবে কারখানাটি সম্প্রসারণ করা হচ্ছে।

এর আগে, এলন মাস্ক এই বছরের মে মাসে বলেছিলেন যে তার গাড়ি প্রস্তুতকারক সম্ভবত এই বছরের শেষ নাগাদ একটি নতুন কারখানার জন্য একটি অবস্থান বেছে নেবে। টেসলার শেয়ার এই বছর এ পর্যন্ত ১২৩ শতাংশ বেড়েছে এবং গত শনিবার অটোমেকার বলেছে যে এটি তার ৫০০০০০ তম গাড়ি তৈরি করেছে।

টেসলা চালানোর পাশাপাশি, এলন মাস্ক ২০২২ সালে রেকর্ড ৪৪ বিলিয়ন ডলারে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X কিনেছিলেন। এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইটটি আগে টুইটার নামে পরিচিত ছিল।

নিজেকে একজন কট্টর মুক্ত-ভাষণের উকিল হিসাবে বর্ণনা করার সময়, মাস্ক এর আগে তুর্কি সরকারের কিছু দাবি মেনে তার প্ল্যাটফর্মে দেশের বেশিরভাগ বিষয়বস্তু সেন্সর করেছে।  তবে, অন্যান্য ক্ষেত্রে, সোশ্যাল মিডিয়া সংস্থাটি তুরস্কের কিছু আদালতের আদেশেও আপত্তি জানিয়েছে।

উল্লেখ্য,  রিসেপ তাইয়্যেপ এরদোগান (জন্ম ২৬ ফেব্রুয়ারি ১৯৫৪ ) হলেন তুরস্কের ১২ তম রাষ্ট্রপতি, ২০১৪  সাল থেকে দায়িত্ব পালন করছেন৷ তিনি ২০২৩ সালে অনুষ্ঠিত সর্বশেষ রাষ্ট্রপতি নির্বাচনেও  জয়ী হন এবং তুরস্কের রাষ্ট্রপতি হিসাবে টানা তৃতীয় মেয়াদে নির্বাচিত হন এই বিশ্ব নেতা

ইলন রিভ মাস্ক দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায় ২৮ জুন, ১৯৭১ সালে জন্মগ্রহণ করেন

এলন রিভ মাস্ক একজন দক্ষিণ আফ্রিকান প্রকৌশলী এবং প্রযুক্তি উদ্যোক্তা। তিনি মহাকাশ ভ্রমণ কোম্পানি SpaceX-এর সিইও এবং চিফ টেকনোলজি অফিসার, বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলা মোটরসের সিইও এবং প্রোডাক্ট ইঞ্জিনিয়ার, সোলারসিটির চেয়ারম্যান, দ্য বোরিং কোম্পানি-এর প্রতিষ্ঠাতা, নিউরোলিংকের  প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। Open AI এর এবং পেপ্যালের একজন সহ-প্রতিষ্ঠাতা। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের সিইও। তিনি হাইপারলুপ নামক কাল্পনিক উচ্চ গতির পরিবহন ব্যবস্থারও উদ্ভাবক।

ইলন মাস্কের মা কানাডিয়ান এবং বাবা দক্ষিণ আফ্রিকান। তিনি দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায় বড় হয়েছেন।  তিনি পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি ও পদার্থবিদ্যায় ডিগ্রি লাভ করেন।

সদা হাস্যোজ্জ্বল এই  মার্কিন বিলিয়নেয়ার এখন বিশ্বের এক নম্বর ধনী ব্যক্তি।

    Leave a Reply

    Your email address will not be published.

    X