অনেক শিশু যৌন নির্যাতনের শিকার হয় স্পেনের চার্চে

অনেক শিশু যৌন নির্যাতনের শিকার হয় স্পেনের চার্চে

অনেক শিশু যৌন নির্যাতনের শিকার হয় স্পেনের চার্চে

অনেক শিশু যৌন নির্যাতনের শিকার হয় স্পেনের চার্চে

গত আট দশকে স্প্যানিশ ক্যাথলিক চার্চে ৭০০টিরও বেশি শিশু নির্যাতনকারীকে চিহ্নিত করা হয়েছে। তাদের দ্বারা ৯২৭ শিশু যৌন নির্যাতনের শিকার হয়েছে। এই প্রথম চার্চ বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

গত শুক্রবার স্প্যানিশ ক্যাথলিক চার্চ এ প্রতিবেদন প্রকাশ করে। ১৯৪০ থেকে এখন পর্যন্ত, ক্যাথলিক চার্চ তদন্ত করা হয়েছে. তদন্তে ৭২৮ জন অপরাধী এবং ৯২৭ ভুক্তভোগীকে শনাক্ত করা হয়েছে।

স্প্যানিশ বিশপদের সম্মেলনের মুখপাত্র জোসে গ্যাব্রিয়েল ভেরা বলেছেন, “আমাদের যে ক্ষতি হয়েছে তা স্বীকার করছি।”

তিনি বলেন, ‘আমরা এই  পরিস্থিতির সব ক্ষতিগ্রস্তদের সাহায্য করতে চাই। আমি তাদের পুনরুদ্ধার করতে সাহায্য করতে চাই।

২০২১ সালে, বিষয়টি স্পেনের সবার নজরে আসে। দেশের শীর্ষস্থানীয় সংবাদপত্র  এ ধরনের ১২০০টিরও বেশি ঘটনার খবর দিয়েছে। যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড ও ফ্রান্সের চার্চে এ ধরনের ঘটনা নিয়ে আলোচনা শুরু হওয়ার পর এ খবর প্রকাশিত হয়।

এরপর শুরু হয় একাধিক তদন্ত। এমনকি চার্চ তার নিজস্ব তদন্ত শুরু করেছে। স্প্যানিশ বিশপস কনফারেন্সের মুখপাত্র ভেরা বলেছেন, “আমরা জানতে চাই পুরোহিত নির্বাচনে আমরা কোথায় ভুল করেছি।” তাদের প্রশিক্ষণে গলদ কোথায়? একজন মানুষ, যে নিজেকে ঈশ্বরের কাছে উৎসর্গ করার সিদ্ধান্ত নিয়েছে, সে কীভাবে যৌন নির্যাতন করতে পারে!’

তদন্ত প্রতিবেদনে ভুক্তভোগীদের বক্তব্য নেওয়া হয়েছে। রিপোর্ট অনুযায়ী, অভিযুক্তদের ৯৯% এরও বেশি পুরুষ এবং অর্ধেকেরও বেশি ধর্মযাজক। বেশিরভাগ নিপীড়ন ১৯৬০ এবং ১৯৮০ এর দশকের মধ্যে ঘটেছে । তবে নির্যাতনের অভিযোগে অভিযুক্তদের ৬৩ শতাংশই মারা গেছে।

    Leave a Reply

    Your email address will not be published.

    X