চাঁদে ঘাঁটি গড়তে চায় চীন

চাঁদে ঘাঁটি গড়তে চায় চীন

চাঁদে ঘাঁটি গড়তে চায় চীন

চাঁদে ঘাঁটি গড়তে চায় চীন

চাঁদে ঘাঁটি তৈরি করতে চায় চীন। সেই লক্ষ্যে পৌঁছাতে তাদের পাঁচ বছর সময় লাগবে। দেশটির গণমাধ্যমের মতে, এই দশকের মধ্যেই দেশটির উচ্চাভিলাষী পরিকল্পনা শুরু হতে পারে।

চাঁদে অবকাঠামো নির্মাণের পরিকল্পনা নিয়ে আলোচনা করতে চীনের উহানে সম্প্রতি অনুষ্ঠিত এক সম্মেলনে চীনের শত শত বিজ্ঞানী, গবেষক এবং দেশটির মহাকাশ সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

চাইনিজ একাডেমি অফ ইঞ্জিনিয়ারিংয়ের বিশেষজ্ঞ ডিং লাইয়ুন বলেন, একদল গবেষক ‘চাইনিজ সুপারম্যাসনস’ নামে একটি রোবট তৈরি করছেন। রোবট চাঁদের মাটি ব্যবহার করে ইট তৈরি করতে পারবে। দেশটির দৈনিক চাংজিয়াং এ তথ্য জানিয়েছে।

ডিং নামে একজন বিশেষজ্ঞ বলেন, দীর্ঘমেয়াদে চাঁদে কী আছে তা অধ্যয়ন করার জন্য সেখানে একটি বসতি স্থাপন করা প্রয়োজন। ভবিষ্যতে আমরা নিশ্চয়ই বুঝব। এটি অল্প সময়ের মধ্যে অর্জন করা কঠিন।

চীন ২০২৮ সালের দিকে CHANGE-৮নামে একটি চন্দ্র অভিযান পরিচালনা করবে। মিশনটি চন্দ্রের মাটি দিয়ে ইট তৈরির জন্য একটি রোবট পাঠাবে। এর আগে, দেশটি ২০২৫ সালে চাঁদের মেরু অঞ্চল থেকে মাটির নমুনা সংগ্রহ করবে। ২০২০ সালে, দেশটি CHANGE-৫ মিশনে চাঁদ থেকে প্রথম মাটির নমুনা সংগ্রহ করে।

চীনা গবেষকরা চাইছেন, চাঁদে কোনো গবেষণা কেন্দ্র বা বসতি তৈরি হলে সেখানে নভোচারীদের দীর্ঘ সময় রেখে দেওয়া হবে। গত সপ্তাহে, উহানের হুয়াজং ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি আয়োজিত এক্সট্রাটেরেস্ট্রিয়াল কনস্ট্রাকশন কনফারেন্সে বিশেষজ্ঞ ডিং সহ ১২জনেরও বেশি বিশেষজ্ঞ অংশগ্রহণ করেন।

    Leave a Reply

    Your email address will not be published.

    X