May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
বিশ্ব গণতন্ত্র সূচকে আরো দুই ধাপ নিচে নেমে গেছে বাংলাদেশ

বিশ্ব গণতন্ত্র সূচকে আরো দুই ধাপ নিচে নেমে গেছে বাংলাদেশ

বিশ্ব গণতন্ত্র সূচকে আরো দুই ধাপ নিচে নেমে গেছে বাংলাদেশ

বিশ্ব গণতন্ত্র সূচকে আরো দুই ধাপ নিচে নেমে গেছে বাংলাদেশ

যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত দ্য ইকোনমিস্ট ম্যাগাজিনের ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) ২০২৩ সালের গ্লোবাল ডেমোক্রেসি ইনডেক্স প্রকাশ করেছে। আগের বছরের তুলনায় সূচকে বাংলাদেশের দুই ধাপ অবনতি হয়েছে। বিশ্বের ১৬৫টি দেশ ও দুটি অঞ্চলের গণতান্ত্রিক পরিস্থিতি পর্যালোচনা করে বুধবার ইআইইউ এই সূচক প্রকাশ করেছে।

গোয়েন্দা ইউনিটের সূচকটি পাঁচটি মানদণ্ডের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে – নির্বাচনী প্রক্রিয়া এবং বহুদলীয় ব্যবস্থা, সরকারের কর্মক্ষমতা, রাজনৈতিক সংস্কৃতি এবং নাগরিক অধিকার। বিশ্বের ১৬৫টি দেশ ও দুটি অঞ্চলের গণতন্ত্র পরিস্থিতি মূল্যায়ন করে ১০টি স্কোরের ভিত্তিতে এই সূচক তৈরি করা হয়েছে।

এসব মানদণ্ড বিবেচনা করে সূচকটি তৈরি করা হয়েছে চারটি ক্যাটাগরিতে- পূর্ণ গণতন্ত্র, ত্রুটিপূর্ণ গণতন্ত্র, মিশ্র গণতন্ত্র ও স্বৈরাচার। দ্য ইকোনমিস্টের মতে, 8-এর উপরে গড় স্কোর সহ একটি পূর্ণ গণতন্ত্র, ৬ থেকে ৮ একটি ত্রুটিপূর্ণ গণতন্ত্র, ৪থেকে ৬ একটি মিশ্র গণতন্ত্র এবং ৪-এর নিচে একটি স্বৈরাচার।

EIU অনুসারে, ৫.৮৭ স্কোর নিয়ে ২০২৩ সূচকে বাংলাদেশের অবস্থান ৭৫তম। ২০২২,২০২১এবং ২০২০ সালে, বাংলাদেশ এই সূচকে ৫.৯৯ স্কোর নিয়ে মিশ্র গণতন্ত্রের তালিকায় ছিল। ২০১৯ সালে একই সূচকে ৮৮ তম স্থানে বাংলাদেশের স্কোর ছিল ৫.৫৭।

ব্রিটিশ ম্যাগাজিন ২০০৬ সালে প্রথম গ্লোবাল ডেমোক্রেসি ইনডেক্স প্রকাশ করে। সে বছর বাংলাদেশের স্কোর ছিল ৬.১১। ২০০৭ সালে ৫.৫২।   ২০০৮ সালে ৫.৮৭ পরবর্তী তিন বছর বাংলাদেশের স্কোর একই ছিল; ৫দশমিক ৮৬।

এই সূচকে, নরওয়ে ৯.৮১স্কোর নিয়ে গতবারের মতো শীর্ষে রয়েছে। ২০২২ সালের মতো এই বছরের সূচকে নিউজিল্যান্ড দ্বিতীয় স্থানে রয়েছে। দেশটির স্কোর ৯.৬১। ফিনল্যান্ড ৯.৪৫ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। এরপরে রয়েছে সুইডেন (৪র্থ) ৯.৩৯ স্কোর নিয়ে, পঞ্চম স্থানে ফিনল্যান্ড (স্কোর ৯.৩০), ডেনমার্ক ৬ষ্ঠ (স্কোর ৯.২৮), আয়ারল্যান্ড সপ্তম (৯.১৯ স্কোর), অষ্টম স্থানে সুইজারল্যান্ড (স্কোর ৮.৯৯)। , নেদারল্যান্ডস নবম (স্কোর ৯.০০) এবং তাইওয়ান ৮.৯২ স্কোর নিয়ে দশম।

২০০৬ সালে প্রকাশিত প্রথম গণতন্ত্র সূচকে ত্রুটিপূর্ণ গণতান্ত্রিক দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল। সে বছর বাংলাদেশের স্কোর ছিল ৬.১১। পরের বছর, গণতান্ত্রিক পরিস্থিতির আরও অবনতি হয় এবং বাংলাদেশ মিশ্র গণতন্ত্রের তালিকায় প্রবেশ করে। সেই থেকে, ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিট অনুযায়ী বাংলাদেশ মিশ্র গণতন্ত্রের দেশ।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরটি বিশ্বজুড়ে ‘গণতন্ত্রের জন্য একটি খারাপ বছর’ ছিল। গত বছর, ২০০৬ সালে সূচক প্রকাশ শুরু হওয়ার পর থেকে বিশ্বব্যাপী গড় স্কোর সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে।

তবে, ২০২৩ সালের এই সূচকে, ভারত ৭.৪১ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে শীর্ষে রয়েছে। দেশটির অবস্থান ২০২২ সালে ৪৬ তম ছিল কিন্তু গত বছর ৪১ তম অবস্থানে উঠেছে। ১৬৫টি দেশের এই তালিকায় পাকিস্তান ৩.২৫ স্কোর নিয়ে ১১৮ তম স্থানে রয়েছে। গত বছরের তুলনায় এই সূচকে পাকিস্তানের ১৪ পয়েন্ট অবনতি হয়েছে।

শ্রীলঙ্কা ৬.১৭ স্কোর নিয়ে ৭০তম স্থানে রয়েছে। গত বছর দেশটির অবস্থান ৬৭তম হলেও এ বছর অবনতি হয়েছে। ভুটান গত বছরের মতোই ৫.৫৪ স্কোর নিয়ে ৮১তম স্থানে রয়েছে। গত বছরও একই অবস্থানে ছিল দেশটি। আর গত বছরের তুলনায় নেপাল দুই ধাপ উন্নতি করে ৯৮তম স্থানে উঠে এসেছে। দেশটির স্কোর ৪.৬০।

অন্যদিকে, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানকে গত বছরের মতো এবারও তালিকার নিচের দিকে রাখা হয়েছে। একনায়কতন্ত্রের অধীনে মিয়ানমারের অবস্থান ১৬৬তম। দেশটির স্কোর শূন্য দশমিক ৮৫। এর বাইরে উত্তর কোরিয়া, বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন কোরীয় দ্বীপ, ১.০৮ স্কোর নিয়ে ১৬৫তম স্থানে রয়েছে।

ইআইইউ বলছে, বিশ্বে গণতন্ত্রের জন্য সুখবর রয়েছে। আর তা হল ২০২৩ সালে বিশ্বে গণতান্ত্রিক দেশের সংখ্যা দুই বেড়ে ৭৪-এ দাঁড়িয়েছে। কিন্তু সূচকের অন্যান্য পরিমাপের দ্বারা গত বছরটি বিশ্ব গণতন্ত্রের জন্য শুভ ছিল না। গ্লোবাল ডেমোক্রেসি ইনডেক্সে গড় স্কোর নেমেছে ৫.২৩; যা ২০২২ সালে ছিল ৫.২৯।

ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিটের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যা কোনো না কোনো গণতন্ত্রে বাস করে। যা প্রায় ৪৫.৫ শতাংশ। তবে সম্পূর্ণ গণতান্ত্রিক পরিবেশে বসবাসকারী মানুষের সংখ্যা বিশ্বের মোট জনসংখ্যার মাত্র ৭ দশমিক ৮ শতাংশ। এই সংখ্যা ২০১৫ সালে ৮.৯ শতাংশের কম। এবং বিশ্বের জনসংখ্যার এক-তৃতীয়াংশেরও বেশি মিশ্র গণতান্ত্রিক শাসনের অধীনে বাস করে (৩৯.৪ শতাংশ)।

এই বছরের সূচকে মার্কিন যুক্তরাষ্ট্রকে একটি ত্রুটিপূর্ণ গণতন্ত্র হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে, যেমনটি গত বছরের মতো ছিল। দেশটি ৭.৮৫ স্কোর নিয়ে ২৯ তম স্থানে রয়েছে।

    Leave a Reply

    Your email address will not be published.

    X