May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি এক বছরে কমেছে ২৫ শতাংশ

যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি এক বছরে কমেছে ২৫ শতাংশ

যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি এক বছরে কমেছে ২৫ শতাংশ

যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি এক বছরে কমেছে ২৫ শতাংশ

গত কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পোশাক রপ্তানি কমছে। বিশ্বের বৃহত্তম অর্থনীতির খুচরা বিক্রেতা এবং ব্র্যান্ডগুলি উচ্চ মূল্যস্ফীতির কারণে বাংলাদেশ থেকে কাপড় কেনা বন্ধ করে দিয়েছে। ভোক্তারা গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে পোশাক এবং অন্যান্য অপ্রয়োজনীয় পণ্যের ব্যয় হ্রাস করেছে। ফলে দেশের দোকানে পুরনো পণ্য জমে থাকে। যদি যুক্তরাষ্ট্র বাংলাদেশের একক বৃহত্তম রপ্তানি গন্তব্য।

বাংলাদেশের বৃহত্তম বাজার, মার্কিন যুক্তরাষ্ট্র, মজুরি বৃদ্ধি এবং শ্রমিক আন্দোলনের বিভিন্ন চাপের মধ্যে গত বছরের তুলনায় পোশাক রপ্তানিতে ২৫শতাংশ হ্রাস পেয়েছে। ২০২৩ সালে বাংলাদেশ ৭.২৯ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি করেছে।

বাংলাদেশের সবচেয়ে বড় বাজার যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি গত বছরের তুলনায় প্রায় ২৫ শতাংশ কমেছে। চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে উচ্চ মূল্যস্ফীতির কারণে ২০২৩ সালে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পোশাক রপ্তানি ২৫ শতাংশ কমে $৭.২৯ বিলিয়ন হয়েছে। ইউএস ডিপার্টমেন্ট অব কমার্সের অফিস অফ টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেল (ওটিএক্সএ) অনুযায়ী, ২০২২ সালে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পোশাক রপ্তানি ছিল ৯.৭২ বিলিয়ন ডলার। দেশের মোট পোশাক আমদানি আগের বছরের তুলনায় ২২ দশমিক ০৪ শতাংশ কমে ৭ হাজার ৭৮৪ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ওটেক্সার তথ্য অনুসারে, ২০২৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পোশাক রপ্তানিও ২০২৩ সালে ২.২৫ বিলিয়ন বর্গমিটারে ২৮ শতাংশ কমে ২০২২ সালে ৩.১৩ বিলিয়ন বর্গমিটার ছিল।

ওটেক্সার তথ্য অনুযায়ী, গত বছর যুক্তরাষ্ট্রের বস্ত্র ও পোশাক পণ্যের সামগ্রিক আমদানি ২০.৫১ শতাংশ কমে ১০৪.৯৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। শুধু যুক্তরাষ্ট্রের নিজের পোশাক আমদানি ২২.০৫ শতাংশ কমে ৭৭.৮৪ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

চীন, মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বের শীর্ষ পোশাক সরবরাহকারী, টেক্সটাইল এবং পোশাক রপ্তানিতে২২৮৬ শতাংশ হ্রাস পেয়েছে $25.19 বিলিয়ন। শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই কোম্পানিটির পোশাক রপ্তানি ২৪.৯৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১,৬৩১ মিলিয়ন ডলারে। ২০.২২ সালে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পোশাক রপ্তানির পরিমাণ ছিল প্রায় ১০ শতাংশ, গত বছর তা কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৩৭ শতাংশে।

প্রসঙ্গত, ২০২১সালের তুলনায় ২০২২সালে বাংলাদেশ যুক্তরাষ্ট্রে ৫০শতাংশের বেশি পোশাক রপ্তানি করেছে। আমরা কোভিড-১৯ এর বিধ্বংসী প্রভাব থেকে ফিরে আসার সাথে সাথে পোশাকের চাহিদা বেড়েছে।

মার্কিন খুচরা বিক্রেতারা কোভিড-১৯ এর কারণে সামগ্রিকভাবে অবিক্রীত পণ্য বিক্রির দিকে মনোনিবেশ করায় আমদানি কমে গেছে। অন্যদিকে, বাংলাদেশের পোশাক রপ্তানি সাম্যাবস্থায় পৌঁছানোর জন্য সমন্বয় প্রক্রিয়ার মধ্য দিয়ে গেছে।

উদ্যোক্তারা জানান, যুক্তরাষ্ট্রের দোকানে বিক্রি কমে গেলেও অদূর ভবিষ্যতে রপ্তানি বাড়বে।

বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে উচ্চ মূল্যস্ফীতির কারণে প্রতিটি দেশ তাদের আমদানি কমিয়েছিল বলে ২০২৩ সালে বৈশ্বিক পোশাকের বাজার খুবই অস্থির ছিল। গত বছরের তুলনায় যুক্তরাষ্ট্রের ক্রেতারা এখন বেশি প্রশ্ন করছেন- বলেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্র, বৃহত্তম পোশাক আমদানিকারক, উচ্চ মূল্যস্ফীতির কারণে ২০২৩ সালেও ব্যবহার হ্রাস করেছে। আগামী দিনে এই বাজারের উন্নতি হবে বলে আশা প্রকাশ করেন বিজিএমইএ সভাপতি। ফারুক হাসান বলেন, উৎসবের মরসুমে বিশেষ করে বড়দিনে বিক্রি ভালো হয়েছে; কারণ পুরনো মজুদ কমে গেছে। এ বছর বাংলাদেশি পণ্যের রপ্তানি বাড়বে বলে আশা করা হচ্ছে।

Otexa ডেটা অনুসারে, ২০২৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে চীনা পোশাক রপ্তানি ১০.৮৩  কমে $১৬.৩২ বিলিয়ন হয়েছে যা এক বছর আগের $২০.৭৫ বিলিয়ন থেকে। ২০২৩ সালে, ভিয়েতনাম এবং ভারতের পোশাক রপ্তানি যথাক্রমে 22.29 এবং ২১.৪২ শতাংশ কমেছে। সেই বছর, ইন্দোনেশিয়া এবং কম্বোডিয়ার পোশাক রপ্তানি মার্কিন যুক্তরাষ্ট্রে যথাক্রমে ২৫.১৯ এবং ২৩.৫৮ শতাংশ কমেছে।

খুচরা বিক্রেতারা একটি সফল ছুটির মরসুমে আসছে, ম্যাথু শাই, ন্যাশনাল রিটেইল ফেডারেশনের (এনআরএফ) সভাপতি এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম খুচরা বাণিজ্য সমিতি, গত সপ্তাহে একটি বিবৃতিতে বলেছেন। বিক্রি প্রবৃদ্ধি প্রায় তিন থেকে চার শতাংশ হবে বলে আশা করা হচ্ছে। মহামারীর সময়ে বিক্রি যতটা বেড়েছে, এখন তার চেয়ে বেশি বাড়ছে।

2023 সালে, বাংলাদেশের তৈরি পোশাকের প্রধান বাজার মার্কিন যুক্তরাষ্ট্রে রপ্তানিতে নেতিবাচক প্রবৃদ্ধি রয়েছে। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে, ৮.৬৮ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। অন্যদিকে, ইইউ, তৈরি পোশাক রপ্তানির বৃহত্তম বাজার, ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে মাত্র ১.৪৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিজিএমইএ প্রধান দুটি বাজারে তৈরি পোশাকের রপ্তানি হ্রাসের জন্য দায়ী করেছে। মুদ্রাস্ফীতি এবং বৈশ্বিক অর্থনীতির মন্দা এবং মধ্যপ্রাচ্যে চলমান সংকটের কারণে।

ইইউতে পোশাক রপ্তানিতে বড় ধাক্কার প্রধান কারণ হল ইউরোপের বৃহত্তম অর্থনীতি, জার্মানিতে পোশাক রপ্তানি কমে যাওয়া৷ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে জার্মানির তৈরি পোশাকের রপ্তানি ১.১৯ বিলিয়ন মার্কিন ডলার কমেছে। বিজিএমইএ সভাপতি ফারুক হাসান সংগঠনের সদস্য ও শুভাকাঙ্ক্ষীদের কাছে লেখা চিঠির সূত্রে এ তথ্য জানা গেছে।

    1 Comment

    Leave a Reply

    Your email address will not be published.

    X